একথালা গরম ভাত নিমেষেই হবে শেষ! শুধু এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের পালং শাকের এই রেসিপি

নিজস্ব প্রতিবেদন: পুষ্টিবিদদের দাবি পালংশাক একটি অত্যন্ত উপকারী সবজি । তাই একে নিয়মিত খাদ্য তালিকায় অবশ্যই রাখা উচিত। পালং শাকের মধ্যে ভিটামিন এ, বি২, সি, ই, কে, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার ও প্রোটিন সহ আরো অনেক পুষ্টি উপাদান রয়েছে।

কমবেশি আপনারা সকলেই পালং শাকের অনেক রেসিপি আগে খেয়েছেন। তবে এর খাদ্য গুণাগুণের প্রতি নজর রেখে আজ আমরা এমন একটি নিরামিষ রেসিপি শেয়ার করব যা গরম ভাতের সাথে জাস্ট জমে যাবে। আশা করছি আপনাদের আজকের প্রতিবেদনটি ভালো লাগবে এবং আপনারা অবশ্যই এটা বাড়িতে বানিয়ে দেখবেন।

এই পদ্ধতিতে পালংশাক তৈরি করার জন্য প্রথমেই গ্যাসে কড়াই বসিয়ে সামান্য পরিমাণ তেল দিয়ে দিন। তারপর এই তেলের মধ্যে অল্প লবণ যোগ করে ছোট টুকরো করে কেটে নেওয়া ফুলকপিগুলোকে তাতে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে এর মধ্যে কেটে নেওয়া সিম যোগ করুন। সামান্য হলুদ গুঁড়ো ছড়িয়ে কিছুটা সময় ভাজা ভাজা করে নিন। এবার সমস্ত উপকরণকে একটা পাত্রে তুলে রাখুন।

কড়াইতে আবারো সামান্য পরিমাণে তেল যোগ করুন। সামান্য লবণ আর হলুদ ছড়িয়ে এর মধ্যে টুকরো করে কেটে নেওয়া বেগুন দিয়ে দিন। আগের মতন এই বেগুনকেও একই রকম করে ভেজে তুলে রাখতে হবে। ওই তেলের মধ্যেই এবার দিয়ে দিন তিনটে শুকনো লঙ্কা, কয়েক দানা মেথি। এভাবে কয়েক সেকেন্ড ভেজে নেওয়ার পর যখন ফোড়ণ থেকে সুন্দর গন্ধ বের হবে তখন কেটে নেওয়া পালং শাক দিয়ে দেবেন।

এবার এর মধ্যে সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো, মাঝখান থেকে চিরে নেওয়া কাঁচা লঙ্কা এবং হাফ চা চামচ আদা বাটা দিয়ে দিন। খুব সামান্য লবণ যোগ করে পালং শাক নাড়াচাড়া করতে শুরু করুন। কিছুক্ষণের মধ্যেই দেখবেন শাক অনেকটা মজে গিয়েছে। গ্যাসের আঁচ বাড়িয়ে ৫ থেকে ৬ মিনিট ঢাকা চাপা দিয়ে রান্না করুন। শাক থেকে বেরোনো জল কিছুক্ষণ ভালোভাবে শুকিয়ে নেবার পর আগে থেকে ভেজে রাখা সবজিগুলো এতে যোগ করুন। তবে বেগুন একেবারে শেষে যোগ করবেন, কারণ এটা বেশি নরম হয়ে গেলে খেতে ভালো লাগবে না।

সিম আর ফুলকপি যোগ করার পরে ঢাকনা চাপা দিয়ে একদম স্লো ফ্লেমে কিছুক্ষণ কুক করবেন। শেষে বেগুন আর সামান্য চিনি যোগ করে নাড়াচাড়া করুন। নিরামিষ শাকে একটু চিনি অবশ্যই দেবেন তাহলে খেতে খুব ভালো লাগবে। ব্যস আর মোটামুটি এক থেকে দুই মিনিট ভেজে নিলেই কিন্তু এই অসাধারণ নিরামিষ পালং শাকের রেসিপি তৈরি হয়ে যাবে। খেতে কেমন লাগলো তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button