বিছানায় ঘুমিয়ে ছিল একরত্তি শিশু! আচমকা বালিশের তলা থেকে বেরিয়ে এলো বিরাট আকৃতির কোবরা, দেখুন সেই ভিডিও

নিজস্ব প্রতিবেদন: বাস্তুতন্ত্রে যে সমস্ত জীবজন্তুর আনাগোনা রয়েছে তার মধ্যে সাপ দেখেই বহু মানুষ কিন্তু ভয় পেয়ে থাকেন। এটি এমন একটি সরীসৃপ প্রজাতি যা সবার মনেই আতঙ্ক সৃষ্টি করে দেয়। আমাদের এই পৃথিবীতে বহু প্রজাতির সাপ রয়েছে। বিষধর থেকে শুরু করে বিষহীন এই সমস্ত প্রজাতিগুলো কিন্তু সকল জায়গাতেই দেখতে পাওয়া যায়। তবে গ্রামাঞ্চলের দিকে সাপের আনাগোনা একটু বেশি রকমের।

ইন্টারনেটে প্রায় সময় সাপ সংক্রান্ত বিভিন্ন ভিডিও ভাইরাল হয়ে ওঠে। মানুষ অত্যন্ত আগ্রহ ভরে এই ভিডিওগুলি দেখে থাকেন। অনেক জায়গাতে কিন্তু সাপকে ধর্মীয় ভিত্তির উপর নির্ভর করে পুজো করা হয়। আবার এমন বহু নাস্তিক মানুষ রয়েছেন যারা বাড়িতে বিষধর এই সরীসৃপের আগমন ঘটলে কোনরকম কিছু চিন্তা-ভাবনা না করেই তাকে মেরে দিয়ে থাকেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে এমন একটি সাপের ভিডিও ভাইরাল হয়ে উঠেছে যা ৮ থেকে ৮০ সকলকেই রীতি মতন আতঙ্কিত করে তুলেছে।

ভাইরাল এই ভিডিওতে একটি তিন বছরের বাচ্চা ছেলের পাশে বিশাল আকৃতির কিং কোবরা সাপকে শুয়ে থাকতে দেখা যাচ্ছে। ঠিক পরের দৃশ্যই দেখা যায় এই ভয়ংকর বিষধর থেকে উদ্ধার করার জন্য পৌঁছে গিয়েছেন এক মহিলা। সাধারণত এই সমস্ত কাজের সঙ্গে পুরুষেরা যুক্ত থাকলেও আজকাল তাদের সাথেই সমান তাল মিলিয়ে কাজ করছেন অনেক মহিলা ও।ভিডিও শুরু হতে দেখা যায় অনেক তাড়াতাড়ি সেই বাড়িতে পৌঁছানোর চেষ্টা করছেন মহিলাটি।

যাতে সেই সাপ বাচ্চাটার কোনো ক্ষতি না করে দেয়। বাড়িতে গিয়ে তার বাড়ির লোক বলে যে বাচ্চা ছেলেটি যে বিছানায় শুয়ে আছে তার পাশের একটি বিছানাতেই এই সাপকে দেখতে পাওয়া গেছে, কিন্তু এখন সে কোথায় লুকিয়ে রয়েছে তা তারা জানে না। অঘোরে ঘুমিয়ে থাকা ওই শিশুকে ভয়ংকর এই বিষধর সাপটি আক্রমণ করে দিতে পারে ভেবেই শিউরে উঠেছিলেন অনেকে। এরপরেই উদ্ধারকারী ওই মহিলা নিজের কাজ শুরু করে দেন এবং ঘরের প্রতিটা কোনায় সাপটিকে খুঁজতে শুরু করেন।

প্রথমে বেশ কিছুক্ষণ কোথাও এই বিষধরটিকে দেখতে পাওয়া যায়নি। তারপর আচমকাই ওই মহিলা লক্ষ্য করেন যে,বালিশের ভিতর একদম গুটিসুটি মেরে ঢুকে বসে রয়েছে এই সাপটি।এই সাপ যে এমন ভাবে বালিশের ভেতর ঢুকে থাকতে পারে এই কথাটাই ভাবতে পারবে না মানুষ। ধরুন কেউ হয়তো শোয়ার জন্য বালিশের উপর মাথা রাখবে এবং সেই সাপ মাথাটাকে পাবে আক্রমণ করার জন্য।

সাপটিকে দেখার পর অনেক দক্ষতার সাথে মহিলা সেটাকে উদ্ধার করা শুরু করেন। প্রথমেই তিনি বালিশের তুলোগুলোকে বাইরে বের করে দেন এবং তারপর কভারের মধ্যেই সাপটিকে ধরে ফেলেন। কিন্তু সাপটি এতটাই শক্তিশালী আর রেগে ছিল যে ওই কভারের মধ্যে থাকা অবস্থাতেই বারবার ছটফট করে ছোবল দেওয়ার চেষ্টা করছিল। যদিও শেষ পর্যন্ত কোন রকমের দুর্ঘটনা ঘটেনি।

গ্ৰামাঞ্চলের ক্ষেত্রে এই ধরনের ঘটনা প্রায় সময় দেখতে পাওয়া যায়। এই বিষধর গুলি আসলে একটু গরম জায়গা খোঁজার চেষ্টা করে তাই এই ধরনের জায়গায় গুটিসুটি মেরে থাকতে ভালোবাসে। তবে সৌভাগ্যের ব্যাপার এটাই যে ওই বাচ্চা এবং তার পরিবারের কারুর কোন রকমের দুর্ঘটনা ঘটেনি। কোবরা সাপের বিষ এতটাই ভয়াবহ যে যে কোন পূর্ণবয়স্ক হাতি বা মানুষকে খুব সহজেই কাবু করে মেরে ফেলতে পারে।

সুতরাং সকলেরই এই ক্ষেত্রে সতর্ক থাকা উচিত এবং সেরকম কোন ঘটনা ঘটলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত।Kamal Chaudhary Snake Rescue Team Bilaspur নামের চ্যানেল থেকে তুমুল ভাইরাল এই ভিডিওটি শেয়ার করা হয়েছে, যা এখনো পর্যন্ত প্রায় ৩.৮ লক্ষ্য মানুষ দেখে নিয়েছেন। প্রায় ৪৩ হাজার মানুষ এই ভিডিওটিকে পছন্দ করেছেন।

Back to top button