বাড়িতে থাকা জবা গাছের সব পাতা হলুদ হয়ে যাচ্ছে! জেনে নিন এই ৫টি দুর্দান্ত কার্যকরী ট্রিকস, পাতা থাকবে ১২ মাস সবুজ

নিজস্ব প্রতিবেদন: বাগানপ্রেমী মানুষেরা কিন্তু গাছপালার নানান ধরনের অবস্থা সম্পর্কে অবগত হয়ে থাকেন।
গাছের পাতার যখন বয়স হয় তখন সেটা ধীরে ধীরে হলুদ হয়ে ঝরে পড়ে। কিন্তু যখন কোন গাছের পাতার কিছু অংশ হলুদ হয়ে যায় এবং পার্শ্ববর্তী কোন পাতাতেও এর প্রভাব লক্ষ্য করা যায়, পাশাপাশি পাতা কুঁকড়ে যাওয়া থেকে শুরু করে গাছটিতে আরো নানান ধরনের সমস্যা দেখা দেয় তখন কিন্তু অবশ্যই ব্যাপারটাকে সাধারণভাবে ভাবলে চলবে না। এই সমস্যাগুলো সাধারণত গাছের কোন ধরনের রোগ বা অভাবের কারণে হয়ে থাকে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা গাছের পাতার প্রধানত জবা গাছের ক্ষেত্রে পাতা হলুদ হয়ে যাওয়ার পাঁচটি কারণ এবং তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই অবশ্যই যদি আপনি একজন বাগান প্রেমী মানুষের মধ্যে হয়ে থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদনটা শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন এবং ভালো লাগলে অবশ্যই শেয়ার করে দেবেন। পাঠকদের সুবিধার্থে প্রতিবেদনের সঙ্গেই একটি ভিডিও যোগ করে দেওয়া হয়েছে।

জবা গাছের পাতা হলুদ হয়ে যাবার প্রধান পাঁচটি কারণ এবং তার প্রতিকার:

১) গাছের পাতা হলুদ হয়ে যাবার প্রধান ৫ টি কারণ এর মধ্যে সবার প্রথম কারণটি হল গাছে জলের অভাব বা অতিরিক্ত জলের প্রয়োগ। একটি গাছ যখন বেঁচে থাকে বা নিজের জীবন প্রক্রিয়া শুরু করে তখন প্রধান খাদ্য হিসেবে কিন্তু তাদের জলের দরকার পড়ে। যদি আপনারা সঠিক নিয়মে জল প্রয়োগ করেন তাহলে কিন্তু গাছের কোন সমস্যা হবে না। তাই প্রয়োজনে তুলনায় কম বা বেশি জল প্রয়োগ করলে কিন্তু গাছের পাতা হঠাৎ হলুদ হয়ে যাওয়ার মতন সমস্যা আপনারা দেখতে পারবেন।

সমস্যার প্রতিকার হিসেবে আমরা বলব যে যখনই আপনারা গাছের গোড়ায় জল প্রয়োগ করবেন তখন মাটিতে কিছুটা আঙ্গুল ঢুকিয়ে দেখে নেবেন ভেতরের অংশটাও ভেজা আছে কিনা। যদি থাকে সেক্ষেত্রে কিন্তু আর জল প্রয়োগ করবেন না। টবের নিচের মাটি যদি শুকিয়ে গিয়ে থাকে তাহলে আপনারা জল দিতে পারেন।

২) এবার দ্বিতীয় কারণ হিসেবে আমরা বলব গাছের গোড়ায় যদি আপনারা কম বা বেশি সার প্রয়োগ করে থাকেন তাহলেও কিন্তু এই সমস্যা হতে পারে। মনে রাখবেন কিছু সার আছে যেগুলো টব বা মাটির পরিমাণ অনুসারে আমাদের এক চামচ বা তার বেশি হয়তো প্রয়োগ করার কথা থাকে। সেই পরিমাণ অনেকেই ঠিক রাখতে পারেন না।

তাই আপনাদের অবশ্যই এর প্রতিকার করতে গেলে জৈব থেকে শুরু করে রাসায়নিক বা যে কোন সার গাছের গোড়ায় দিতে গেলে পরিমাণ যাচাই করে ব্যবহার করতে হবে। সারের পরিমাণের তারতম্য হলে কিন্তু গাছের মধ্যে পাতা হলুদ হয়ে যাওয়া জাতীয় সমস্যা সৃষ্টি হওয়াটা খুব স্বাভাবিক। লিকুইড খাবার যখন আপনারা প্রয়োগ করছেন তখন বোতলের মাপ দেখে পরিমাণ আন্দাজ করে নিতে পারবেন।

৩) আমরা যখন নার্সারি থেকে নিয়ে এসে কোন গাছ রোপন করে থাকি তখন মাটিতে সোজাসুজি রোপন করে দিই। এক্ষেত্রে কিন্তু গাছ আর মাটি থেকে তার প্রয়োজনীয় উপাদানগুলো সংগ্রহ করতে পারে না। এই কারণে যে কোন গাছ বা বীজ রোপন করার আগে আপনাদের অবশ্যই মাটিতে গোবর সার জাতীয় কম্পোস্ট এর ব্যবহার করতে হবে। তাহলে এই কম্পোস্ট থেকে সমস্ত প্রয়োজনীয় উপাদান গাছ পেয়ে যাবে এবং তার পাতা হলুদ হবে না, একেবারে সবুজ সতেজ অবস্থায় থাকবে। শুধু মাটির মধ্যে গাছ বসালেই কিন্তু নানান ধরনের সমস্যা দেখা যায়।

৪) চতুর্থ কারণ হিসেবে আমরা গাছে আয়রনের অভাবের কথা বলব। জবা গাছের যখন নতুন পাতা বেরোয় তখন সেই পাতার মাঝখানের শিরা যদি সবুজ থাকে অথচ চারপাশের অংশটা যদি হলুদ থাকে সেক্ষেত্রে বুঝতে হবে এই গাছে আয়রনের অভাব দেখা দিয়েছে। তবে পুরনো পাতা যদি হলুদ হয়ে যায় তাহলে আমাদের বুঝতে হবে গাছে ম্যাগনেসিয়ামের অভাব আছে। আইরন আর ম্যাগনেসিয়ামের অভাবের মধ্যে কিন্তু খুব একটা পার্থক্য নেই। তবে আপনাদের অবশ্যই কি কারনে সমস্যা হচ্ছে সেটা বুঝে নিতে হবে।

গাছের আয়রনের যোগান দেওয়ার জন্য আপনারা বাজার থেকে যে কোন মাইক্রো নিউট্রিয়েন্টস বা অনুখাদ্য কিনে ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন যে বোতল বা অনুখাদ্য আপনারা কিনছেন তার গায়ে যেন আয়রনের পরিমাণ আর আয়রন আছে কিনা সেটা সম্পর্কে বিস্তারিত লেখা থাকে। পাশাপাশি বিকল্প পদ্ধতি হিসেবে আপনারা গাছের গোড়ায় বাড়িতে থাকা লোহার পুরনো পেরেক পুঁতে দিতে পারেন। এতে সম্পূর্ণ না হলেও কিছুটা গাছের আয়রনের ডেফিসিয়েন্সি কমে যেতে পারে। যদিও এটা ঠিক কতটা কার্যকরী তা বলা যায় না।

৫) আজকের প্রতিবেদনে গাছের পাতা হলুদ হয়ে যাবার সর্বশেষ কারণ হিসেবে আমরা বলব ম্যাগনেসিয়ামের অভাবের কথা, যা আগের পয়েন্টেই উল্লেখ করলাম।ম্যাগনেসিয়ামের ঘাটতি দূর করার জন্য আপনারা গাছে ম্যাগনেসিয়াম সালফেট প্রয়োগ করতে পারেন। তবে এটি কোন রকম সারের দোকানে আপনারা পাবেন না। এর জন্য আপনাদের যেতে হবে যে কোন ওষুধের দোকানে। কুড়ি দিন অন্তর জলে গুলে এই ম্যাগনেসিয়াম সালফেট যদি আপনারা গাছের স্প্রে করতে পারেন তাহলে ম্যাগনেসিয়ামের ঘাটতি দূর হয়ে যাবে এবং গাছের পাতা হলুদ হয়ে যাওয়া বা কুঁড়ি ঝরে পড়ার সমস্যা শেষ হবে।

Back to top button