টবে থাকা যেকোনো কীটপতঙ্গ মাত্র ৫ মিনিটেই হবে দুর! শুধু করুন এই ছোট্ট একটি কাজ

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে বাগান করতে ভালোবাসেন এরকম মানুষের সংখ্যা কিন্তু নেহাতই কম নয়। তবে বাগানে থাকা গাছে যখন কোন রকমের রোগ বা পোকামাকড় চলে আসে তখন কিন্তু দেখবেন স্বাভাবিকভাবেই অনেকটা মন খারাপ হয়ে যায়।। এই গাছের যত্ন করতে আপনারা নানান ধরনের টিপস ট্রাই করেছেন নিশ্চয়ই।

তারপরেও কি পোকামাকড়ের উপদ্রব সম্পূর্ণরূপে নিরাময় করতে পারেননি? তাহলে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য। কারণ আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা টবের মাটি থেকে পিঁপড়ে, কেঁচো এবং শামুকসহ পোকামাকড় দূর করার একটি খুবই সহজ পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। আশা করছি এই প্রতিবেদনটা আপনাদের অনেকটাই সহায়তা করবে।

প্রথমেই বলে রাখি মাত্র পাঁচ টাকা মূল্যের একটি মশার কয়েল দিয়ে আপনারা খুব সহজেই এই পোকামাকড় তাড়ানোর কাজটা করতে পারবেন। শুনতে অবাক লাগলেও এই টিপসটা কিন্তু ভীষণ কার্যকরী। টবের মাটিতে প্রায় সময় কিন্তু পিঁপড়ে বা কেন্নো শামুকসহ বিভিন্ন পোকামাকড়ের উপদ্রব বিশেষভাবে লক্ষ্য করা গিয়ে থাকে। এগুলো থেকে মুক্তি পাওয়ার জন্য আপনারা শুধুমাত্র একটা মশার কয়েল ব্যবহার করলেই কাজ হয়ে যাবে।এই পদ্ধতিতে আপনাদের একটু নরম প্রকৃতির কয়েল প্রথমেই বাজার থেকে কিনে নিয়ে আসতে হবে। ধীরে ধীরে এটাকে মোটামুটি যতটা সম্ভব গুঁড়ো করে নেবেন।

এই মশার কয়েলের গুঁড়োটাকে আপনাদের গাছের গোড়ায় একদম সরাসরি ব্যবহার করতে হবে। ঠিক যেরকম ভাবে কোন মিশ্র সার বা রাসায়নিক সার আপনারা গাছের গোড়ায় পরিমাণ অনুযায়ী প্রয়োগ করে থাকেন; তেমনভাবেই কিন্তু এই কয়েলের গুড়ো টা কেও গাছের গোড়ায় কাণ্ড থেকে কিছুটা দূরত্ব বজায় রেখে ছড়িয়ে দিতে হবে।

অন্ততপক্ষে ১৫ দিন অন্তর যদি আপনারা এই টিপস ট্রাই করতে পারেন সে ক্ষেত্রে আর কোনো রকমের পোকামাকড় আপনার গাছের টবের মাটিতে লক্ষ্য করা যাবে না এবং আপনার বাগানে থাকা গাছও খুব সুন্দর ভাবেই বৃদ্ধি পাবে। গাছপালা সংক্রান্ত এই ধরনের আরো প্রতিবেদন সম্পর্কে জানতে হলে আমাদের পোর্টালের পাতায় নজর রাখতে থাকুন।

Back to top button