বাজারে ইলিশ কিনতে গিয়ে ঠকছেন না তো? সাবধান! এবার থেকে মাথায় রাখুন খাঁটি ইলিশ চেনার এই দুর্দান্ত টোটকা

নিজস্ব প্রতিবেদন: মাছের রাজা হল ইলিশ। ইলিশ মাছের নামটি কানে যেতেই চোখের সামনে ভেসে ওঠে একটি রুপোলি রঙের চকচকে মাছের ছবি। জন্ম জন্মান্তর ধরে যেন এই মাছের সাথে বাঙালির আবেগ জড়িয়ে রয়েছে। তবে যুগের পরিবর্তনের সাথে সাথে এই আবেগের মধ্যেও কিন্তু ঢুকে গিয়েছে ভেজাল। অসাধু ব্যবসায়ীদের কল্যাণে এখন আর বাজারে টাটকা ইলিশ পাওয়ার সাধ্য সাধারণ মানুষের নেই।

বরং তার জায়গায় বাজারে জায়গা করে নিয়েছে দীর্ঘদিন ধরে ফরমালিন দিয়ে সংরক্ষিত ইলিশ মাছ। তবে টাটকা ইলিশ মাছ পাওয়া যায় না এমনটা কিন্তু নয়। আসলে এই পুরোটাই কিন্তু আপনার চিনে নেওয়ার উপর নির্ভরশীল। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব টাটকা আর ভেজাল ইলিশ চিনে নেওয়ার কিছু সহজ আর সঠিক উপায়। আশা করছি এই প্রতিবেদনটা পড়ার পর থেকে আপনাদের আর নিজেদের আবেগের সাথে আপোষ করে নিতে হবে না।

টাটকা ইলিশ মাছ চেনার সঠিক উপায়:

১) রং দেখে চেনার উপায়:
সাধারণত ইলিশ মাছের রং রুপোর মত চকচকে হয়। তাই আপনারা কিন্তু খুব সহজেই রং দেখে মাছটি টাটকা না ভেজাল সেটা বুঝতে পারবেন।ইলিশ মাছ নদীতেও থাকে আবার সাগরেও থাকে। নদীর ইলিশ সাগরের ইলিশের তুলনায় বেশী উজ্জ্বল হয়। রং যত বেশী উজ্জ্বল হবে তত বোঝা যাবে ইলিশ টাটকা এবং সুস্বাদু।

সাধারণত টাটকা ইলিশের রং উজ্জ্বল রুপালী হয়, পাখনা লাল হয়, গায়ে সামান্য গোলাপী আভা থাকে, এবং এর পিঠের কালো অংশ কাজলের কালো রংয়ের মত হয়। যদি বাজারে বা সুপার মার্কেটে থাকা ইলিশ মাছের এই বর্ণনার সাথে কোন রকম পার্থক্য পেয়ে যান তাহলে বুঝা যাবেন সেই মাছটির মধ্যে রয়েছে ভেজাল।

২) আকার এবং ওজন দেখে কিভাবে চিনবেন:

ইলিশ মাছের আকার আর ওজন দেখেও কিন্তু এটি টাটকা না বাসি সেই সম্পর্কে ধারণা তৈরি করা যেতে পারে। লক্ষ্য করে দেখবেন মাছ যদি একটু বাসি বা পুরনো হয় তাহলে কিন্তু এর মধ্যে একটা চুপসানো ভাব থাকবে। এছাড়াও একটা বিষয় লক্ষ্য করতে পারবেন আপনারা যে দেখতে বড় হলেও মাছের ওজন কিন্তু কম হবে।

৩)কানকোর পরীক্ষা:

বাজারে ইলিশ মাছ কিনতে গেলে অবশ্যই আপনাদের এর কানকো পরীক্ষা করে নিতে হবে। যদি মাছ তাজা হয় সে ক্ষেত্রে কানকো তাজা রক্তের মত লাল হয়, এতে পিচ্ছিলতা বা স্লাইমি ভাব থাকে। বাসি ইলিশের কানকো উজ্জ্বল লাল হবে না। তখন এর রঙ হয়ে যাবে ধূসর বা বাদামি বর্ণের। অসাধু ব্যবসায়ীরা কিন্তু অনেক সময় মাছের তাজা ভাব বোঝানোর জন্য কানকোর মধ্যে লাল রঙ দিয়ে থাকেন। অবশ্যই সেই দিকে আপনাদের নজর রাখতে হবে।

৪) মাছের চোখের পরীক্ষা:

ইলিশ মাছের চোখ দেখেও কিন্তু সেটা টাটকা না বাসি বোঝা যেতে পারে। যদি মাছ তাজা হয় সেক্ষেত্রে চোখ স্বচ্ছ, নীল, বা উজ্জ্বল রংয়ের হয়। কিন্তু বাসি ইলিশের চোখে এই সতেজতা পাবেন না৷ মাছ ধরার পর যত সময় যাবে তত চোখ মৃত ও ঘোলাটে রংয়ের হয়। মাছ তাজা রাখার জন্য যে ফরমালিন ব্যবহার করা হয় তাতেও কিন্তু চোখের কোন পরিবর্তন ঘটে না। শুধুমাত্র মাছের শরীরটাই তাজা অবস্থায় থাকে। যদি ইলিশ মাছ ফ্রোজেন হয়ে থাকে অর্থাৎ সেটাকে হিমাগারে সংরক্ষণ করে রাখা হয়ে থাকে তাহলে লক্ষ্য করে দেখবেন সেই মাছগুলোর চোখ একেবারে ভেতরের দিকে ঢুকে রয়েছে।

৫) মাছের মুখের আকৃতি দেখে বোঝার উপায়:

টাটকা ইলিশ মাছের মুখ সাধারণত বেশ সরু হয়।পেট থেকে মুখের অংশটা এমন ভাবে সরু হয়ে যায় যে তীরের ফলার মতন মনে হয়। তবে মাছ বাসি হয়ে গেলে কিন্তু এটা একটু ভোতা দেখতে লাগে। তাই অন্যান্য ব্যাপারের পাশাপাশি কেনার সময় এই দিকটাতেও নজর রাখুন।

৬) মাছের গায়ে হাত দিয়ে বোঝার উপায়:

ইলিশ মাছের গায়ে হাত দিয়েও আপনারা চাইলে পরীক্ষা করে নিতে পারেন। টাটকা ইলিশ মাছ সব সময় শক্ত প্রকৃতির হবে।যদি মাছ বিক্রেতা বাঁকা অবস্থায় ইলিশ রাখে তাহলে বুঝবেন মাছটি তাজা। বাসি ইলিশ নরম হয়ে যায়, মাছের গায়ে হাত দিয়ে টিপে বুঝতে পারবেন। আর হ্যাঁ ইলিশ মাছ তাজা না হলে কিন্তু এর মাথা আর লেজের অংশটা হাতে তুলে ধরার পর একটু নিচের দিকে ঝুলে যাবে।

৭) মাছের গন্ধ শুকে বোঝার উপায়:

আপনারা চাইলে ইলিশ মাছের গন্ধের মাধ্যমেও কিন্তু বুঝে নিতে পারেন মাছটি টাটকা কিনা!তাজা মাছ আর বাসি-পঁচা মাছের গন্ধ আলাদা। নদীর ইলিশের গন্ধ হয় জলের মত, অনেক সময় সেটি শসার গন্ধের সাথে মিলে যায়। আবার ইলিশ যদি সামুদ্রিক হয় তাহলে গন্ধ সমুদ্রের মত হবে। কিন্তু এই মাছগুলি যখন বাসি হয়ে যাবে তখন কিন্তু একটা উদ্ভট প্রকৃতির বাজে গন্ধ সৃষ্টি হবে। সুমিষ্ট গন্ধ বলতে যেটা বোঝায় সেটা কোনভাবেই মাছের গা থেকে আর পাওয়া যাবে না। সুতরাং কেনার সময় অবশ্যই এইদিকেও নজর দিন।

৮) কাঁটা ইলিশ কেনার সময় সচেতনতা বজায় রাখবেন:

বাজারে অথবা সুপার সপে অনেক সময় মাছ ভাগ করে বা কেটে বিক্রি করা হয়ে থাকে। সেক্ষেত্রে যেহেতু গোটা অবস্থায় মাছ থাকে না তাই উপরিউক্ত পদ্ধতি কাজে লাগবে না। যদি আগে থেকে কেটে রাখা ইলিশ মাছ আপনারা কিনতে চান সে ক্ষেত্রে অবশ্যই কয়েকটা বিষয় মাথায় রাখবেন। তাজা ইলিশের মাংস উজ্জ্বল রংয়ের হবে। রং বিবর্ণ বা ভিন্ন হলে বুঝবেন মাছটি বাসি হয়ে গেছে বা পঁচে গেছে। সুতরাং বিবর্ণ রঙের ইলিশ কিন্তু নেবেন না।

Back to top button