আপনি কি প্রায় গ্যাস অম্বলের সমস্যায় ভুগছেন! বাড়িতেই ঝটপট সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান এই দুর্দান্ত হজমি গুলি ও চুর্ণ, সমস্যা হবে ভ্যানিশ

নিজস্ব প্রতিবেদন: আমাদের আশেপাশে বহু মানুষ রয়েছেন যাদের অল্প তেল মশলাযুক্ত খাবার খেলেই কিন্তু গ্যাস অম্বলজনিত সমস্যা লক্ষ্য করা যায়। সাথে সাথেই হয়তো এক্ষেত্রে ওষুধের উপর নির্ভরশীল হয়ে যেতে হয়। তবে যদি কোন কারনে আপনার বাড়িতে প্রয়োজনীয় ওষুধ না থাকে এবং গ্যাস অম্বলের কারণে আপনি অত্যন্ত অসুবিধার মুখোমুখি হন এক্ষেত্রে কি করবেন?

নিশ্চয়ই সেক্ষেত্রে আপনাদের একেবারে কিছু ঘরোয়া টোটকা চটজলদি কাজে চলে আসবে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই টোটকা অবলম্বন করেই একেবারে সহজ পদ্ধতিতে হজমি গুলি বা চূর্ণ বানানোর পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। যদি ভালো লেগে থাকে অবশ্যই প্রতিবেদনটি একটি লাইক আর কমেন্ট করে দিতে ভুলবেন না।

হজমি গুলি বানানোর জন্য গ্যাসে একটা কড়াই বসিয়ে ৩০ গ্রাম পরিমাণ গোটা জিরে তাতে নিয়ে নিন। লো ফ্লেমে ৩০ সেকেন্ড এটাকে ভেজে নেওয়ার পরে কড়াইতে দশ গ্রাম পরিমাণে গোলমরিচ যোগ করে দিন। এটা কেউ একটু নাড়াচাড়া করে এর মধ্যে জোয়ান মিশিয়ে দিন। এবার কিছুক্ষণ পর এটাকে গ্যাস থেকে নামিয়ে ভালোভাবে ঠান্ডা করে একটা মিক্সিং জারের মধ্যে নিয়ে নিন।।

সহজেই এটা গুড়ো হয়ে যাবে। ঠিক একই রকম ভাবে আপনাদের মিক্সারে চিনি গুড়ো করে নিতে হবে। দুটো পাউডার অর্থাৎ চিনির গুঁড়ো এবং গোল মরিচ, গোটা জিরে আর জোয়ানের গুড়ো একসঙ্গে মিশিয়ে ফেলুন। এবার এই মিশ্রণের মধ্যে কিছুটা পরিমাণে বিট লবণ আর সাধারণ লবণ দিয়ে দিতে হবে।

সবশেষে এই মিশ্রণের মধ্যে কিছুটা আমচুর পাউডার যোগ করুন। এবার ভালোভাবে সমস্ত উপকরণ মিশিয়ে নিলেই কিন্তু চূর্ণ তৈরি হয়ে যাবে। যেকোনো ভারী খাবার খাওয়ার আধঘন্টা আগে গরম জলের সাথে এখান থেকে এক চামচ পাউডার মিশিয়ে খেলেই কিন্তু হজমের কোনরকম গোলমাল হবে না। যদি আপনারা হজমি গুলি তৈরি করতে চান সেক্ষেত্রে এই পাউডারের মধ্যেই আপনাদের লেবুর রস মিশিয়ে দিতে হবে।

কোন রকমের জলের ব্যবহার কিন্তু করা যাবে না। তারপর ভালোভাবে মেখে এই পাউডার দিয়ে ছোট ছোট বল তৈরি করে দেবেন এবং সেটাকে কাঁচের বয়ামে সংরক্ষণ করে রাখবেন। যখনই হজম সংক্রান্ত কোনো সমস্যা দেখা দেবে তখন এই গুলি আপনারা সহজেই খেয়ে নিতে পারেন।। এই বিশেষ দুটি টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button