নতুন বছরের শুরুতে বাড়িতেই খুব সহজেই করে ফেলুন এই কয়েকটি সবজির চাষ, অল্পদিনেই মিলবে প্রচুর ফলন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দেশের প্রধান অর্থনৈতিক ভিত্তি নির্ভর রয়েছে কৃষির উপরে। গোটা বছর ধরেই কিন্তু দেশে নানান ধরনের চাষ করা হয়ে থাকে। তবে যারা নতুন চাষবাসের কাজের সাথে যুক্ত হয়েছেন তারা অনেকেই জানেন না ঠিক কোন সময়ে কি ধরনের চাষ করলে সবথেকে বেশি লাভবান হওয়া যেতে পারে। আজ বছরের প্রথম দিনে আমরা বলব জানুয়ারি মাসে ঠিক কি ধরনের চাষ করলে আপনারা বেশ ভালো অংকের অর্থ উপার্জন করতে পারবেন আর ফসলও ভালো উৎপন্ন হবে।। পাশাপাশি গাছের পরিচর্যা বিশেষ কিছু পদ্ধতি সম্পর্কেও আপনাদের জানাবো। সুতরাং সমস্ত তথ্য পেতে চাইলে আমাদের এই প্রতিবেদনটি আপনাদের একদম শেষ পর্যন্ত পড়ে নিতে হবে।।

১) মরিচ গাছ:
জানুয়ারি মাসে খুব সহজেই আপনারা মরিচ গাছের চাষ করতে পারেন যা খুবই লাভজনক। এই সময় বারি মরিচ তিন,সনিক, প্রিমিয়াম, ধুম, মেজর এবং যমুনা জাতীয় মরিচ চাষ করতে পারেন। যদি এই সময় মরিচ গাছের পাতা কোকড়ানোর মতো সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে ডিটারজেন্ট পাউডার নিয়ে ১ লিটার জলের মধ্যে মিশিয়ে গাছে স্প্রে করে দেবেন।

২) ধনেপাতা চাষ:

জানুয়ারি মাসে খুব সহজেই যে দ্বিতীয় চাষটা আপনারা করতে পারেন সেটা হল ধনেপাতা চাষ। জমি তৈরি করে কিছু ধনেপাতার বীজ এনে ছিটিয়ে দিলেই কিন্তু গাছের চাষ শুরু করা যাবে। এটা এমন একটা চাষ যাতে কম খরচের মধ্যে আপনি লাভবান হতে পারবেন।

৩)করলা চাষ:

দেরি না করে জানুয়ারি মাসেই আপনারা করলার বীজ সংগ্রহ করে নিতে পারেন চাষ শুরু করার জন্য। জানুয়ারি মাসে চারা তৈরি করলে খুব দ্রুত শীতকালের মধ্যে এই চাষ করে আপনারা লাভবান হতে পারবেন। এই সময় আপনারা ওয়ান প্লাস অথবা মল্লিকা এই দুই জাতের করলা চাষ করতে পারেন।

৪) পেঁপে চাষ:
পেঁপের চারা সংগ্রহ করে জানুয়ারি মাসের শুরুতেই আপনারা কিন্তু জমি তৈরি করে লাগিয়ে দিতে পারেন। এই গাছের চাষ করা একেবারেই কঠিন কাজ নয়, বাড়িতেও করতে পারেন।

৫) টমেটো চাষ:

জানুয়ারি মাসে যদি আপনি টমেটোর চারা রোপণ করতে পারেন সে ক্ষেত্রে অল্প সময়ের মধ্যে খুব সহজেই কিন্তু গাছে ফলন চলে আসবে। তবে অবশ্যই এক্ষেত্রে টমেটোর হাইব্রিড প্রজাতিটি আপনারা বেছে নেবেন।

৬) মিষ্টি কুমড়া চাষ:

শীতকালে বিভিন্ন ধরনের মিষ্টি কুমড়ো তৈরি করা যেতে পারে সুতরাং এর মধ্যে যে কোন একটা আপনারা চাষের জন্য বেছে নিতে পারেন। এই সময় গাছে অবশ্যই থিওবিট প্রয়োগ করার চেষ্টা করবেন। এতে মিষ্টি কুমড়ো গাছের স্ত্রী ফুল আসার প্রবণতা বেড়ে যাবে।

৭)লাউ চাষ:
শীতকালে অর্থাৎ জানুয়ারি মাসের শুরুতে আপনারা খুব সহজেই লাউ চাষ করতে পারেন। তবে অবশ্যই আপনাদের আগে থেকে ভালো প্রজাতির চারা সংগ্রহ করে রাখতে হবে যাতে সময় মতন সেটা প্রতিস্থাপন করা যায়।

৮) বেগুন চাষ:

এই সময় আরেকটি চাষের উপযোগী ফসল হলো বেগুন। মল্লিকা হাজারিকা জাতীয় বেগুন এই সময় আপনারা খুব সহজেই প্রতিস্থাপন করতে পারেন। বেগুন গাছের সার প্রয়োগের জন্য আপনাদের নিয়ে নিতে হবে কিছুটা পরিমাণে ভাতের মাড়। তার মধ্যে এক লিটার পরিমাণ জল আর সামান্য থিওবিট মিশিয়ে একটা মিশ্রাম তৈরি করে স্প্রে বোতলে ভরে নিন। বেগুন সহ যে কোন সবজি গাছেই আপনারা এটা স্প্রে করতে পারেন। পোকামাকড়ের আক্রমণ থেকে শুরু করে পাতা কুঁকড়ে যাওয়া এবং অন্যান্য সমস্যা খুব সহজেই এই স্প্রের কারণে দূর হয়ে যাবে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/lA5_CuzujIU

Back to top button