রান্নাঘরে থাকা শিলপাটাতে ধার এবার দিন নিজে নিজেই! শুধু ব্যবহার করুন চোখের সামনে থাকা এই একটি দুর্দান্ত জিনিস

নিজস্ব প্রতিবেদন: এই আধুনিক প্রযুক্তির যুগেও বহু এমন বাড়ি রয়েছে যেখানে শিলনোড়া ব্যবহার করে মশলা না বাটলে কিন্তু রান্না করা হয় না।। তবে যেটা সবথেকে বড় সমস্যা তা হলো দীর্ঘ সময় ধরে যদি এই শিলনোড়া ব্যবহার করা হয় তাহলে যদি আপনারা সেটা ধার না করেন তাহলে কিন্তু আর ভালো কাজ হবে না ‌। আগেকার দিনে এই কাজ করানোর জন্য অনেক মানুষেরাই কিন্তু বাড়ি বাড়ি ঘুরে বেড়াতেন।

তবে আজকাল প্রযুক্তির চাপে মানুষ যেহেতু বিকল্প যন্ত্রপাতি ব্যবহার করতে শুরু করে দিয়েছে তাই আর এই সমস্ত পেশার সঙ্গে যুক্ত মানুষদের খুব একটা দেখা যায় না। কিন্তু শিলনোড়ার ব্যবহার যেহেতু এখনো পর্যন্ত বর্তমান তাই আপনারা কি করবেন ধার করার জন্য! জানিয়ে রাখি খুব সহজ পদ্ধতিতে আপনারা কিন্তু বাড়িতেই এটা ধার করে নিতে পারবেন। আজ আমরা শিলনোড়া ধার করার জন্য আপনাদের সাথে দুটো উপায় শেয়ার করে নেব। চলুন কিভাবে কি করবেন জেনে নিই।

শিল পাটা ধার করার জন্য কি কি করতে হবে?

১) প্রথম পদ্ধতিতে শিলনোড়া ধার করার জন্য আপনাদের নিয়ে নিতে হবে ডিমের খোসা। শিলের মধ্যে এই ডিমের কয়েকটি খোসা আর মোটা দানা লবণ রাখুন। অনেক দোকানেই আপনারা ক্লিনিংয়ের জন্য এই মোটা দানার লবণ কিনতে পেয়ে যাবেন। এবার নোড়ার সাহায্যে এই উপকরণগুলোকে আপনারা শিলের মধ্যে বাটতে থাকুন।

আসলে শিল পাটায় কিন্তু সহজে ধার চলে যায় না। এরমধ্যে যে ছিদ্রগুলো থাকে সেটা বিভিন্ন কাজের ধরুন বুজে যায়। এরকমভাবে এই দুটি উপকরণ দিয়ে কিছুক্ষণ বাড়তে থাকলে কিন্তু আপনাদের প্রথম পদ্ধতি সম্পূর্ণ হয়ে যাবে। খুব সহজেই আপনারা আবার শিলনোড়ার মধ্যে আগের ধার ফেরত পেয়ে যাবেন। চলুন এবার যাওয়া যাক দ্বিতীয় পদ্ধতিতে।

২) দ্বিতীয় পদ্ধতিতে এই কাজটি করার জন্য আপনাদের নিয়ে নিতে হবে একটি ছোট সাইজের নারকেল। তবে আপনাদের নারকেল নেওয়ার প্রয়োজন নেই শুধুমাত্র প্রয়োজন হবে এর মালা। নারকেলের এই মালা শিলের উপর রেখে একটা কাপড় দিয়ে ঢাকা দিয়ে দিন। এবার একটা কাঠের সাহায্যে আপনাদের কাপড়ের উপর মারতে হবে যাতে মালা গুলো টুকরো টুকরো হয়ে যায়। এটা কিন্তু খুবই ধারালো একটা জিনিস যা শিলনোড়ার ধার ফেরত আনতে আপনাদের খুব সহজেই সাহায্য করবে।

এবার এই টুকরো করে নেওয়া মালা আপনাদের নোড়ার সাহায্যে বাটতে হবে। এতে মালা কিন্তু গুড়ো হবে না কারণ এটা খুবই ধারালো জিনিস,তবে শিলনোরা কিন্তু সম্পূর্ণ ধার ফেরত পেয়ে যাবে। এই দুটি পদ্ধতি কিন্তু খুব সহজেই আপনারা নিজেদের বাড়িতে প্রয়োগ করতে পারবেন এবং অতিরিক্ত কোনো রকমের খরচার প্রয়োজন নেই। অতএব আজকের এই বিশেষ টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button