অল্প খরচে তৈরি করুন ৩ বেডরুমের সুন্দর একতলা বাড়ি, রইলো খরচের পরিমাণ সহ বাড়ির আধুনিক ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: ঘনবসতির যুগে বাড়ি তৈরি করার জন্য একটা পারফেক্ট জমি পাওয়াটা কিন্তু সহজ ব্যাপার নয়। অনেকেই হয়তো একেবারে পরিমাপ অনুযায়ী মনের মতন জমি পান না। এদিকে সময়মতো বাড়ি তৈরি না করলেও উপায় নেই! সে ক্ষেত্রে আপনারা কিন্তু একটু পরিকল্পনা সহকারে খুব সহজেই সেই জমির মধ্যেই বাড়ি তৈরি করে নিতে পারেন। লক্ষ্য করে দেখবেন সাধারণত লম্বা জমির মধ্যে বাড়ি তৈরি করতে গিয়ে মানুষ একটু সমস্যায় পড়ে থাকেন।

তাই আজ আমরা পাঠকদের উদ্দেশ্যে নিয়ে চলে এসেছি লম্বা জমিতে তিন বেডরুমের একটি একতলা বাড়ির ডিজাইন। সাধারণ মানুষের সুবিধার্থে এই ডিজাইনটি কিন্তু খুব সহজেই সাহায্য করবে। যদি আপনারা সম্প্রতি বাড়ি তৈরি করার কথা চিন্তাভাবনা করছেন সে ক্ষেত্রে নিঃসন্দেহে এটা ট্রাই করে দেখতে পারেন।

আজ আমরা যে বাড়িটির কথা বলব তার ঠিক সামনের অংশে একটা ছোট কোচ এবং সেখান থেকেই মূল প্রবেশদ্বার তৈরি করা হয়েছে। সামনের ঘরের সাথে একটা বারান্দাও এখানে রয়েছে। এই ডিজাইন অনুযায়ী মূল প্রবেশপথ থেকে বাড়ির ভেতরে ঢুকলেই আপনারা প্রথমে পেয়ে যাবেন একটি বিশাল আকৃতির ড্রয়িং রুম। ড্রয়িং রুমের ঠিক পাশেই আপনারা পেয়ে যাচ্ছেন একটা মাস্টার বেডরুম এবং তার সঙ্গে এটাচ টয়লেট।

ড্রয়িং রুম থেকে একেবারে সোজাসুজি বেরোলে আপনারা পেয়ে যাচ্ছেন ডাইনিং কাম living area। ডাইনিং রুমের একেবারে সামনেই সিঁড়ি তৈরি করে পরবর্তী ফ্লোর অর্থাৎ ছাদে যাওয়ার ব্যবস্থা করে নিতে পারেন। যদি অল্প খরচের মধ্যে বাড়ির ফোর প্ল্যান তৈরি করছেন সে ক্ষেত্রে আলাদা করে কিন্তু সিঁড়ির ঘর তৈরি করার প্রয়োজন নেই।

ডাইনিং রুমের ঠিক কোনাকুনি বা পাশেই বলতে গেলে আরো একটা বেডরুম আপনারা তৈরি করে নিতে পারেন। এর মাঝামাঝি একটা কমন টয়লেট এবং তারপর আরো একটা বেডরুম কিন্তু সহজেই তৈরি হয়ে যাবে। অন্যদিকে সিঁড়ির ঠিক নিচের অংশটাতে আপনারা খুব সহজেই কিন্তু একটু স্পেস নিয়ে কিচেন তৈরি করে ফেলতে পারেন। এখনকার দিনে এই ধরনের ওপেন কিচেন বেশিরভাগ বাড়িতেই রয়েছে তাই কোন সমস্যা হবে না।

বাড়ির মধ্যে ইন্টিরিয়ার ডেকোরেশন এর কথা যদি বলি সেক্ষেত্রে আপনারা রঙের পাশাপাশি ওয়ালপেপার দিয়ে ডেকোরেশন করতে পারেন। অত্যন্ত কম খরচে কিন্তু ওয়ালপেপার বসানো যেতে পারে। মোটামুটি সমস্ত দিক হিসাব করে এই বাড়িটি তৈরি করতে গেলে আপনাদের প্রায় ২৪ থেকে ২৬ লক্ষ টাকার কাছাকাছি খরচ পড়বে। তবে অবশ্যই জমির খরচ আপনাকে আলাদা ভাবে ধরতে হবে।

এছাড়াও যদি মার্বেল ফিনিশিং এবং সিলিং এর কোন ডেকোরেশন করেন সেক্ষেত্রে কিছু অতিরিক্ত খরচ হয়ে যাবে। তাহলে আজকের এই তিন বেডরুমের বাড়ির পরিকল্পনাটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই একটা কমেন্ট করে জানাতে ভুলবেন না। যে কোন লম্বা জমির উপরেই কিন্তু এই পরিকল্পনাটা সহজে কার্যকর করা সম্ভব।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/lEt3o-EDHFo

Back to top button