খুবই অল্প খরচে বানান ৪ বেডরুমের সুন্দর বাড়ি, রইলো খরচের পরিমাণ সহ বাড়ির আধুনিক ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: সাধারণ মধ্যবিত্ত মানুষের জন্য বর্তমান সময় দাঁড়িয়ে সবথেকে বড় চিন্তা হলো একটি নিজস্ব স্থায়ী বাসস্থান তৈরি করার। তবে সঠিক পরিকল্পনা ছাড়া কিন্তু কখনোই বাড়ি তৈরি করা সম্ভব নয়। হয়তো একটু বেশি অর্থ খরচ করলে আপনারা বহু মানুষ এমন পেয়ে যাবেন যারা বাড়ির পরিকল্পনা তৈরি করে দেবে;

কিন্তু সেটা যে আপনাদের মনের মতই হবে এমন কিন্তু কোন কথা নেই। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে সমস্ত দিক বিবেচনা করে আমরা আপনাদের জন্য একটা দোতলা বাড়ির ডিজাইন নিয়ে হাজির হয়েছি। যদি আপনারা বাড়িটি একতালা করতে চান সে ক্ষেত্রেও একই প্যাটার্ন ট্রাই করে দেখতে পারেন। চলুন আর সময় নষ্ট না করে শুরু করা যাক আজকের এই বিশেষ প্রতিবেদন।

আজ যে বাড়ির ডিজাইনটি আপনাদের সাথে শেয়ার করব তাতে একদম প্রবেশপথের শুরুতেই রাখা হয়েছে সিঁড়ির ঘর। চেষ্টা করবেন এখানে একটু স্পেস রাখার যাতে দু চাকা যানবাহন সহজেই রাখা যায়। সিঁড়ির ঘরে ঠিক দুই দিকে থাকবে দুটো বেডরুম। এর মধ্যে একটা থাকবে মাস্টার বেডরুম আর অন্যটি থাকবে গেস্ট রুম। গ্যাস রুমের সাথে আপনারা অবশ্যই অ্যাটাচ বাথরুম তৈরি করে নিতে পারেন। সিঁড়ির ঘর থেকে সোজা যে প্যাসেজ আপনারা পেয়ে যাচ্ছেন সেটাকে ড্রয়িং কাম ডাইনিং রুম হিসেবে ব্যবহার করতে পারেন। অতিরিক্ত খরচ বাঁচাতে চাইলে দেয়াল তোলার প্রয়োজন নেই।

ডাইনিং রুম থেকে ঠিক বামদিকে যে ফাঁকা জায়গাটা আপনারা পেয়ে যাচ্ছেন অর্থাৎ গেস্ট রুমের টয়লেটের পাশে সেখানে কিন্তু সহজেই কিচেন তৈরি করতে পারবেন। অন্যদিকে ঠিক একই জায়গায় তৈরি করে নেবেন একটি কমন টয়লেট। এবার ড্রয়িং রুম থেকে ঠিক সোজা পরপর তিনটি রুম আপনারা তৈরি করে নিতে পারেন। এর মধ্যে দুটিকে বেডরুম এবং অন্য আরেকটিকে স্টাডি রুম বা পুজোরঘর হিসেবে ব্যবহার করা যেতে পারে। এবার আসা যাক পরবর্তী ফ্লোর বা দোতলার কথায়। ওপরেও আপনারা ঠিক একই রকম প্যাটার্নে চারটি বেডরুম তৈরি করে নিতে পারেন। কিচেন এবং পূজোর ঘরের জায়গায় রাখতে পারেন স্টাডি রুম এবং আরেকটি বাথরুম।

মোটামুটি এই বাড়িতে যদি আপনি একতলা ফাউন্ডেশনে তৈরি করতে চান তাহলে আপনার খরচ পড়বে প্রায় ২৫ লক্ষ টাকার কাছাকাছি। দোতলার ফাউন্ডেশনে তৈরি করতে চাইলে খরচ পড়বে প্রায় ৩০ থেকে ৩২ লক্ষ টাকার কাছাকাছি। পুরো খরচটাই কিন্তু জমি ছাড়া এখানে উল্লেখ করা হয়েছে। জমির দাম আপনাদের অবশ্যই আলাদা করে ধরতে হবে।। আজকের এই বিশেষ পরিকল্পনাটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন – https://youtu.be/e2zpSRuvcP4

Back to top button