একদম অল্প খরচে তৈরি করুন ৪ বেডরুমের দোতলা বাড়ি, রইলো খরচের পরিমাণ সহ বাড়ির আধুনিক ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: মানুষের প্রাথমিক চাহিদাগুলোর মধ্যেই রয়েছে বাসস্থানের চাহিদা। বাসস্থান ছাড়া কখনোই কিন্তু ভবিষ্যৎ সুনিশ্চিত করা যায় না। তবে বাড়ি তৈরি করতে গেলে যে সমস্ত জিনিসগুলো সবার প্রথমেই প্রয়োজন হয় তার মধ্যে রয়েছে উপযুক্ত পরিকল্পনা। সঠিক পরিকল্পনা ছাড়া কখনোই কিন্তু বাড়ি তৈরি করা সম্ভব নয়। আজকাল অনেকেই বিভিন্ন নামিদামি আর্কিটেকচার বা কন্ট্রাক্টরের সাহায্য নিয়ে পরিকল্পনা তৈরি করে থাকেন।

তবে তাতে অনেক ক্ষেত্রেই কিন্তু একেবারে পারফেক্ট প্ল্যান তৈরি হয় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই সাধারণ মানুষের চাহিদার কথা মাথায় রেখে একটি দোতলা বাড়ির ডিজাইন আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। যদি আপনারা সম্প্রতি বাড়ি তৈরি করার কথা ভাবনা-চিন্তা করছেন তাহলে অবশ্যই আমাদের শেয়ার করা এই পরিকল্পনাটি একবার মনোযোগ সহকারে দেখে নিতে পারেন। প্রতিবেদনের সঙ্গে একটি ভিডিও দেওয়া রয়েছে সেখানে আপনারা আরো বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

অন্যান্য যেকোনো বাড়ির মতন এই বাড়ির শুরুতেও আপনারা রাখতে পারেন ড্রয়িং রুম। ড্রয়িং রুমের ঠিক দুই দিকে থাকবে দুটি রুম এর মধ্যে একটি মাস্টার বেডরুম। মাস্টার বেডরুমের সাথেই থাকবে একটি সংলগ্ন বাথরুম। অন্যদিকের রুমটি আপনারা গেস্ট রুম হিসেবে ব্যবহার করতে পারেন। এবার ড্রয়িং রুম থেকে ঠিক সোজা যে প্যাসেজ অংশটি থাকবে সেটা কি আপনারা খোলামেলা ডাইনিং স্পেস হিসেবে রাখতে পারেন।

গেস্টরুমের ঠিক পাশের অংশটিতে কিচেন এবং মাস্টার বেডরুমের ঠিক পাশেই আরও একটি কমন টয়লেট। ডাইনিং এরিয়া থেকে খোলামেলা ভাবেই সিঁড়ির ঘর তুলে নিতে পারেন এক্ষেত্রে খরচা কম হবে।। এবং পেছনের অংশে আরও দুটি রুম আপনারা খুব সহজেই করতে পারেন। যদি সদস্য সংখ্যা কম থাকে সেক্ষেত্রে একটি রুম স্টাডি রুম হিসেবেও কিন্তু ব্যবহার করা যাবে।

কম খরচে এবং কম জায়গার মধ্যে যদি আপনারা চার বেডরুমের এরকম গ্রাউন্ড ফ্লোর তৈরি করতে চান তাহলে অবশ্যই এই পরিকল্পনাটা ট্রাই করে দেখুন। কিন্তু যদি এটাকে আপনারা দোতলা করতে চান সেক্ষেত্রে পরিকল্পনা একটু আলাদা হয়ে যাবে। দোতলাতেও ঠিক একই রকম ভাবে চারটি বেডরুম এবং ড্রয়িং রুমের জায়গাটিতে একটি লিভিং রুম করা যেতে পারে। আবার ওই লিভিং রুমটা আপনারা বেডরুম হিসেবেও কনভার্ট করে নিতে পারেন। এছাড়াও ড্রয়িং রুমের সামনে একটু ফাঁকা জায়গা রেখে আপনারা সহজেই ব্যালকনি তৈরি করে একটু ডেকোরেশন করে নিতে পারেন।

গ্রাউন্ড ফ্লোর এর মতন দোতলাতেও কিন্তু একই জায়গাতে বাথরুম থাকবে। কিচেনের জায়গাটি আপনারা ঠাকুর ঘর বা অন্য কোন কাজে ব্যবহার করতে পারেন। মোটামুটি এই বাড়িটি যদি আপনারা তৈরি করতে চান সেক্ষেত্রে গ্রাউন্ড ফ্লোর তৈরির ক্ষেত্রে খরচা পড়বে প্রায় ২২ থেকে ২৫ লক্ষ টাকা। অন্যদিকে দোতলার সহ তৈরি করতে গেলে খরচ পড়বে প্রায় ৪০ থেকে ৪২ লক্ষ টাকা।

ভিডিও দেখতে এই লিঙ্কে ক্লিক করুন – https://youtu.be/4v7W99TS53I

মার্বেল ফিনিশিং এবং দামি রং করলে এই খরচ কিন্তু আরো একটু বেড়ে যাবে। আমরা এই পুরো খরচের হিসেবটাই জমি ছাড়া উল্লেখ করলাম। জমি হিসেবে এটি আরো বাড়তে পারে। সুতরাং একতলা বা দোতলা বাড়ি তৈরি করতে চাইলে আপনারা সহজেই এই পরিকল্পনাটি গ্রহণ করতে পারেন। মোটামুটি মাঝারি থেকে বড় পরিবার খুব সহজেই এখানে বসবাস করতে পারবে। আপনাদের এই ডিজাইন কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।।

Back to top button