খুবই সামান্য খরচে তৈরি করুন বাড়ি! রইলো খরচের পরিমাণ সহ লেটেস্ট বাড়ির ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: মানুষের তিনটি প্রাথমিক চাহিদার মধ্যে রয়েছে বাসস্থানের চাহিদা। সঠিক লোকেশন এর মধ্যে নির্দিষ্ট বাজেট সহ একটি বাড়ি যদি আপনারা তৈরি করতে না পারেন তাহলে কিন্তু ভবিষ্যৎ নিয়ে বেশ চিন্তার মুখে পড়তে হয়। লক্ষ্য করে দেখবেন দৈনন্দিন ব্যস্ততার মাঝে অনেকেরই এই ক্ষেত্রে একেবারেই সময় হয়ে ওঠে না। আবার কিছু ক্ষেত্রে ধারণার অভাব থাকার কারণেও একটু অসুবিধার মুখে পড়তে হয়। যেমন ধরুন আপনি যে জমিটি কিনেছেন সেটি খুব একটা বড় নয়।

এমতাবস্থায় কিভাবে একটা মনমত বাড়ি আপনি এখানে তৈরি করবেন? দেখুন মনের মতন বাড়ি তৈরি করতে গেলেই যে আপনাকে বিশাল বড় জমি কিনতে হবে এমন কোন মানে নেই। এর জন্য কিছু নির্দিষ্ট কনসেপ্ট ক্লিয়ার থাকা প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা একটি সম্পূর্ণ বাড়ির অন্দরমহলের ডিজাইন নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে চলেছি। ড্রয়িং রুম থেকে শুরু করে বেডরুম সবকিছুর অবস্থান নিয়েই আমরা এখানে বিস্তারিত আপনাদের জানাবো।

আপনাদের আজকে যে ডিজাইনটি শেয়ার করে নিতে চলেছি সেই বাড়িটার একেবারে প্রবেশ পথের শুরুতেই আপনারা পেয়ে যাবেন একটি নির্দিষ্ট মানের ড্রয়িং রুম। ড্রয়িং রুম থেকে লাগোয়া অংশে আপনারা তৈরি করে নিতে পারবেন খুব সুন্দর একটা ডাইনিং স্পেস। অনেকেই কিন্তু ড্রয়িং রুম আর ডাইনিং রুম একসাথে তৈরি করে থাকেন। তবে আমরা বলব এটি না করে একটু আলাদা রাখার চেষ্টা করবেন।

ডাইনিং রুমের থেকেই আপনারা ছাদে যাওয়ার বা উপরের তলায় যাওয়ার সিঁড়ি তৈরি করে নিতে পারেন। এবার ডাইনিং রুমের ঠিক সোজাসুজি আপনাদের একটা মাস্টার বেডরুম তৈরি করে নিতে হবে। তার সাথেই করে নিতে পারেন একটি বাথরুম। অন্যদিকে ডাইনিং রুমের সোজাসুজি আপনার একটা কমন টয়লেটও বানিয়ে নিতে পারেন সবার ব্যবহার করার জন্য। কমন টয়লেটের কাছেই আপনারা অন্য অর্থাৎ দ্বিতীয় বেডরুমটি করতে পারেন। কারণ এই দ্বিতীয় বেডরুমটি যেহেতু আলাদা করে বাথরুম করা হচ্ছে না তাই কমন টয়লেট টাই ব্যবহার করা যাবে।

এবার যেই অংশে আপনারা সিঁড়ির ঘর করেছিলেন সেটা সোজাসুজি কিন্তু খুব সহজেই তৈরি করে নিতে পারেন কিচেন অর্থাৎ রান্নাঘর। চাইলে কিচেনের দুটো অংশ আলাদা করে নিতে পারেন অর্থাৎ যেখানে রান্না করবেন এবং যেখানে বাসন ধোবেন সেখানে একটা দেয়াল তুলে নিতে পারেন।। তাহলে খুব সহজেই মোটামুটি দুটি বেডরুম এবং দুটি বাথরুম সহ একটা পারফেক্ট বাড়ি আপনারা তৈরি করতে পারছেন।।

এই বাড়িটি তৈরি করতে গেলে মোটামুটি ১ কাঠা ২০ ছটাক জমি থাকলেই কিন্তু আপনাদের হয়ে যাবে।। খেয়াল রাখবেন যাতে জমির পরিমাণ চওড়া অংশে একটু বেশি হয়। মোটামুটি এই ধরনের ডিজাইনের একটি বাড়ি তৈরি করতে গেলে আপনাদের খরচ হবে প্রায় ২০ লক্ষ টাকার কাছাকাছি। তবে জমির খরচ কিন্তু আপনাকে আলাদা ভাবে অবশ্যই ধরতে হবে। আমাদের এই প্রতিবেদনটি কোথাও বুঝতে অসুবিধা হলে অবশ্যই সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিতে পারেন।Civil engineering all solutions নামের একটি ইউটিউব চ্যানেল থেকে এই অসাধারণ বাড়ির ডিজাইনটি শেয়ার করা হয়েছে।

মোটামুটি এই বাড়িটা কিন্তু মধ্যবিত্ত মানুষের বাজেটের মধ্যে পড়বে। তবে আপনারা যদি বাড়িতে অতিরিক্ত রুম বা আরো কোন স্পেস যেমন পড়ার ঘর বা ঠাকুর ঘর যোগ করতে চান সেক্ষেত্রে আরো কিছু বেশি খরচ পড়তে পারে। মনে রাখবেন স্বপ্নের বাড়ি তৈরি করতে গেলে একটু পরিশ্রম তো করতেই হবে। সুতরাং সবদিক বিবেচনা করে যদি আপনাদের ছোট ফ্যামিলি থাকে তাহলে আর দেরি না করে এই ডিজাইন টা অবশ্যই দেখে শুরু করে দিতে পারেন আপনার বাড়ির কাজ।

Back to top button