কড়াইয়ের পোড়া কালো জেদি দাগ নিমেষেই হবে দূর! শুধুমাত্র ব্যবহার করুন এই সহজ ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই বিভিন্ন ভাজাভুজি থেকে শুরু করে রান্নাবান্না কিন্তু কড়াই এর মধ্যেই করা হয়ে থাকে। আজকাল ননস্টিক প্যানের জমানা থাকলেও, লক্ষ্য করে দেখবেন মা-বোনেরা কিন্তু যে কোন রান্না করার সময় কড়াই এর উপরেই নির্ভরশীল। আসলে ননস্টিকের পাত্র গুলো পরিষ্কার করতে যেমন প্রচুর সময় লাগে ঠিক তেমনভাবেই এগুলোর কিন্তু প্রচুর বেশি দাম হয়।

তবে সাধারণত মধ্যবিত্ত মানুষকে করাই ব্যবহার করে থাকেন সেগুলো কিন্তু দীর্ঘদিন বিভিন্ন রান্নার কাজ করার পরে একেবারে কালো হয়ে যায়। আবার অনেক সময় পোড়া লেগেও এই জেদি দাগ সৃষ্টি হয়। নিয়মিত স্ক্রাবিং করলেও এই দাগগুলো চট করে যেতে চায় না এবং ধীরে ধীরে এটা কড়াইকে ব্যবহারের অনুপযোগী করে তোলে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে এমন একটি টিপস শেয়ার করে নেব যেটার সাহায্যে যেকোনো রকমের পুরনো এবং দীর্ঘস্থায়ী দাগ যুক্ত কালো কড়াইকেও আপনারা রুপোর মতো চকচকে করে ফেলতে পারবেন। এর জন্য আপনাদের কোন রকমের সমস্যা হবে না। আর সব থেকে বড় ব্যাপার অতিরিক্ত কোন টাকাও খরচ করতে হবে না। আসুন পদ্ধতিটি জেনে নেওয়া যাক।

কালো কুচকুচে কড়াই রুপোর মত চকচকে করার পদ্ধতি:

১) প্রথমেই আপনাকে গ্যাস হাইফ্লেমে অন করে তার মধ্যে কড়াই টাকে বসিয়ে রেখে দিতে হবে।প্রথম অবস্থায় কড়াই টাকে একটু নাড়াচাড়া করে দেবেন যাতে গ্যাসের তাপ সমস্ত কড়াইটাতেই লাগতে পারে। যখন কড়াইটা ধীরে ধীরে গরম হয়ে যাবে তখন আর এটা করা যাবে না তাই অপেক্ষা করুন। দেখবেন ধীরে ধীরে এর মাঝের অংশটা এবং ধারের ময়লাগুলোও সাদা হয়ে যাচ্ছে। আসলে অতিরিক্ত গরমের কারণে এই ময়লা গুলো কিন্তু বাষ্প হয়ে যাবে।

২) যখন এভাবে তাপের কারণে কড়াইয়ের কিছু অংশ সাদা হয়ে যাবে তখন একটা কাপড়ের সাহায্যে এটাকে ধরে খুন্তি বা ধারালো কিছু দিয়ে চেঁচে নিতে থাকুন। দেখবেন অনেকটাই ময়লা উঠে আসছে। এরপর আবারো তিন থেকে চার মিনিট গ্যাসের হাই ফ্লেমে আপনাদের কড়াইটা গরম করে নিতে হবে।

৩) দ্বিতীয় ধাপে কড়াইটাকে গ্যাস অফ করে নামিয়ে নিন এবং খুব সাবধানতা সহকারে খুন্তি বা কোন ধারালো জিনিস দিয়ে আবারো একবার ভালো করে ঘষে নিন।যে সমস্ত জায়গায় কালো দাগ রয়ে গিয়েছে অথবা দেখা যাচ্ছে সেই জায়গা গুলোকে বেশি করে ঘষার কাজ করুন। দেখবেন ধীরে ধীরে এই ময়লা গুলো কিন্তু সহজেই উঠে চলে আসছে।

৪) ব্যাস ময়লাগুলো এভাবে তাপের মাধ্যমে উঠিয়ে নেবার পর আপনাকে যে কোন ডিসওয়াশের সাহায্যে রাফলি স্ক্রাবিং করে নিতে হবে। বেশ কিছুক্ষণ এভাবে স্ক্রাবিং করে জল দিয়ে ধুয়ে নিলেই দেখবেন করাই একেবারে নতুনের মতন পরিষ্কার আর রুপোর মত চকচকে হয়ে গিয়েছে। আজকের এই বিশেষ টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই একটা কমেন্ট করে জানানোর অনুরোধ রইলো।

Back to top button