শীতে একসাথে অনেকটা গুড় কিনে নিয়ে এই সহজ গোপন ট্রিকসে করুন সংরক্ষণ, সারাবছর থাকবে স্বাদে ও গন্ধে অটুট

নিজস্ব প্রতিবেদন: আমাদের চারপাশে এমন বহু মানুষ রয়েছেন যারা চিনির থেকে বেশি গুড়ের রেসিপি পছন্দ করে থাকেন। বিশেষ করে খেজুর গুড়ের রেসিপি হলে তো আর কথাই নেই। শীতকালে সাধারণত এই খেজুর গুড় পাওয়া গিয়ে থাকে। তাই সারা বছর কিন্তু চট করে আর এই গুড়ের কোন খোঁজ মেলে না। সুতরাং ইচ্ছে থাকলেও আমরা এই গুড় দিয়ে কোন রেসিপি তৈরি করতে পারি না। তবে যদি আপনারা এই খেজুর শীতকালে বেশি করে কিনে সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করেন তাহলে কিন্তু সারা বছরই স্বাদ গ্রহণ করতে পারবেন। এর জন্য আপনাদের স্টেপ বাই স্টেপ একটা ছোট্ট পদ্ধতি অবলম্বন করতে হবে।

কিভাবে খেজুর গুড় সংরক্ষণ করবেন ?

১) খেজুর গুড় সংরক্ষণ করার জন্য আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে একটা খবরের কাগজ আর চার থেকে পাঁচটি লবঙ্গ। কাগজের উপর লবঙ্গটাকে রেখে তার উপরে খেজুর গুড় বসিয়ে দিন।

২) দ্বিতীয় ধাপে আপনাদের পেপারটা কে ভালোভাবে মুড়ে নিতে হবে যাতে গুড়ের কোন অংশ বাইরে না বেরিয়ে থাকে। ভালোভাবে মুড়ে নেওয়ার পরে এটাকে কোন দড়ির সাথে একটু হালকা বেঁধে দেবেন যাতে খুলে না যায়। ব্যাস তারপর যেকোনো এয়ারটাইট কন্টেইনারে খবরের কাগজে মোড়া এই গুড় ভরে রাখুন। দেখবেন সারা বছর ধরেই কিন্তু এটা ভালো অবস্থায় থাকবে আর নষ্ট হবে না। যখন প্রয়োজন হবে কাগজ খুলে গুড় বের করে নিয়ে আপনারা ব্যবহার করতে পারেন। তবে সাথে সাথেই আবার বাদবাকি অংশটা কিন্তু একই রকম ভাবে লবঙ্গ বদলে মুড়িয়ে কন্টেনারে রেখে দেবেন।

Back to top button