কাঁচালঙ্কা একেবারে কিনে এই সহজ গোপন ট্রিকসে করুন সংরক্ষণ, থাকবে সারাবছর টাটকা ও তরতাজা

নিজস্ব প্রতিবেদন: কমবেশি প্রায় প্রত্যেক রান্নাতেই কিন্তু কাঁচা লঙ্কা ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে বাঙালি হেঁসেলে এর ব্যবহার অনেক বেশি। তবে দৈনন্দিন ব্যস্ততার মাঝে কিন্তু এই লঙ্কা বাটতে গিয়ে আপনাদের বেশ ঝামেলার মুখোমুখি পড়তে হয়। কিন্তু যাতে সেরকম কোনো সমস্যা না হয় এবং আপনারা যে কোন রান্নার দ্রুত করে ফেলতে পারেন তার জন্য সারা বছর ধরে কাঁচা লঙ্কা সংরক্ষণের পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব।

আজকের টিপসগুলো অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন এবং নিজেদের মতামত আমাদের সঙ্গে শেয়ার করে নিন। অনেক সময় বাজারে কিন্তু কাঁচা লঙ্কার দাম ব্যাপক পরিমাণে বেড়ে গিয়ে থাকে। আপনারা এই পদ্ধতি গুলো অনুসরণ করে কাঁচা লঙ্কা সংরক্ষণ করেন সেক্ষেত্রে কিন্তু এই মূল্য বৃদ্ধি সংক্রান্ত সমস্যার মুখেও আপনাদের আর পড়তে হবে না।

কাঁচা লঙ্কা সংরক্ষণের পদ্ধতি:

১) আপনাদের প্রথমেই পরিমাণ অনুযায়ী কাঁচা লঙ্কা কিনে নিয়ে চলে আসতে হবে। তারপর এই কাঁচালঙ্কাগুলোর বোঁটা ছাড়িয়ে রেখে দিন। এবার দুই থেকে তিনবার আপনাদের লঙ্কা ধুয়ে ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। এবার মেঝের উপর একটা খবরের কাগজ পেতে তার ওপর লঙ্কা গুলোকে ছড়িয়ে দিন।

দেখবেন লঙ্কার গায়ে থাকা সামান্য জল সহজেই টেনে যাবে। চাইলে আপনারা একটা সুতির কাপড় বা টাওয়াল ব্যবহার করে লঙ্কাগুলোকে একটু আলতো করে মুছেও নিতে পারেন। শুকিয়ে যাওয়ার পর লঙ্কাগুলোকে একটা আলাদা পাত্রে নিয়ে গায়ে একটু সরষের তেল লাগিয়ে দিন। খেয়াল রাখবেন তেলের সাহায্যে যেন কাঁচালঙ্কা গুলো কোট হয়ে যায়।

পরবর্তী ধাপে আপনাদের নিয়ে নিতে হবে একটা কন্টেইনার। যেকোনো টিস্যু পেপার বা সুতির কাপড় নিয়ে এই কন্টেইনার এর মধ্যে পেতে দিন। তার মধ্যে লঙ্কাগুলোকে রেখে দিয়ে ভালো করে ঢাকনা আটকে নেবেন। চাইলে আপনারা কিন্তু এই কাজে সুতির কাপড়ের বদলে নন ওভেন ব্যাগও ব্যবহার করতে পারেন।

২) যদি আপনি কাঁচা লঙ্কা বছরভর সংরক্ষণ করতে চান সেক্ষেত্রে এই দ্বিতীয় পদ্ধতিটা প্রয়োগ করতে পারেন। তার জন্য ঠিক একই ভাবে আপনাদের লঙ্কা নিয়ে ধুয়ে নিতে হবে। তারপর হাতে সামান্য সরষের তেল লাগিয়ে একটা ছুড়ির সাহায্যে লঙ্কাগুলো মাঝ বরাবর চিরে নিতে হবে। এবার ছাদের মধ্যে একটা খবরের কাগজ পেতে আপনাদের এগুলো রোদে শুকিয়ে নিতে হবে। এই পদ্ধতিতে কিন্তু লঙ্কা শুকাতে বেশ কিছুদিন সময় লাগবে।

যখন দেখবেন লঙ্কাগুলো হাত দিলে ভেঙে যাচ্ছে বুঝবেন শুকিয়ে গিয়েছে সম্পূর্ণ। তারপর এই লঙ্কাগুলোকে মিক্সার গ্রাইন্ডারের মধ্যে দিয়ে ভালোভাবে গুঁড়ো করে নিতে হবে। ব্যাস তাহলেই খুব সহজে আপনারা এটাকে এক বছরের জন্য যে কোন কাঁচের বয়াম বা কন্টেইনারে সংরক্ষণ করে রাখতে পারবেন।

Back to top button