পুঁজি খুবই সামান্য! সহজেই শুরু করুন এই দুর্দান্ত ব্যবসা, জিনিস বিক্রির চিন্তা করতে হবে না কোনোদিনও

নিজস্ব প্রতিবেদন: বর্তমান সময়ে চাকরির নিয়োগের অবস্থা ঠিক কোন পর্যায়ে রয়েছে তা কম বেশি আপনাদের সকলেরই জানা। তাই অর্থ উপার্জনের জন্য বিকল্প ব্যবস্থা হিসেবে রয়েছে ব্যবসা। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই এমন একটি ব্যবসার আইডিয়া আপনাদের সাথে শেয়ার করে নেব যেটা মাত্র ২০০০ টাকায় শুরু করা যাবে। অর্থাৎ যাদের পুঁজি কম বলে ব্যবসা শুরু করার জন্য এগিয়ে আসতে পারছেন না তারাও কিন্তু খুব সহজে এই কাজটা শুরু করতে পারেন।

পাশাপাশি যাদের হাতে ভালো অংকের মূলধন রয়েছে তারা মেশিন কিনে ব্যবসাটিকে বড় পরিসরে শুরু করে আরও বেশি লাভবান হতে পারেন। আজ আমরা যে ব্যবসার কথা বলব সেখানে ম্যানুফ্যাকচারিং ইউনিট থেকেই আপনাদের প্রোডাক্ট কিনে নেওয়া হবে। সুতরাং প্রোডাক্ট বিক্রির জন্য আপনাদের কিন্তু আর কোন রকমের চিন্তা করতে হবে না। ব্যবসাটি সম্পর্কে এবার প্রতিবেদনের পরবর্তী অংশে আসুন জেনে নেওয়া যাক।

আজ আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব ধূপকাঠির ব্যবসার কথা। বিভিন্ন পুজো পার্বন থেকে শুরু করে অনেক ধরনের অনুষ্ঠানেই কিন্তু এই ধূপকাঠির প্রচলন রয়েছে। সুতরাং এই ব্যবসা শুরু করলে আপনারা কিন্তু সহজেই লাভবান হতে পারবেন। সব থেকে বড় ব্যাপার এই ধূপকাঠির ব্যবসায় কোন রকমের প্রোডাক্টের চাহিদার অভাব নেই। যদি আপনার পণ্যের গুণগত মান ভাল হয় তাহলে খুব সহজেই সেটা কিন্তু বিক্রি হয়ে যাবে। আর সব থেকে বড় কথা যদি আপনি ম্যানুফ্যাকচারিং ইউনিট থেকে সুবিধা পেয়ে যাচ্ছেন সেক্ষেত্রে পণ্যের বিক্রি নিয়ে একদমই চিন্তা করার দরকার নেই।

কিভাবে এই ব্যবসা শুরু করবেন?

ধুপকাঠির ব্যবসা দুই ধরনের মেশিনের মাধ্যমে শুরু করা যেতে পারে। এর মধ্যে একটি হল ম্যানুয়াল মেশিন এবং অপরটি হল অটোমেটিক মেশিন। ম্যানুয়াল মেশিন আপনারা পাবেন মাত্র ১৮ হাজার টাকা থেকে, অন্যদিকে অটোমেটিক মেশিনের দাম শুরু ৬০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে। ধূপকাঠি তৈরি করার জন্য যে সমস্ত কাঁচামাল প্রয়োজন হয় তার মধ্যে অন্যতম হলো কাঠের গুঁড়ো থেকে শুরু করে কালি এবং এসেন্স। যেখান থেকে আপনারা মেশিন কিনবেন সেখানে কিন্তু এই সমস্ত কাঁচামাল খুব সহজে আপনারা সংগ্রহ করে নিতে পারবেন।

আপনারা চাইলে প্রাথমিকভাবে শুধুমাত্র ধূপকাঠি কিনে সেটা বাজারে বিক্রি করেও ব্যবসা করতে পারেন। আবার মেশিন কিনে বড় পরিসরেও ব্যবসা করতে পারেন। পুরো ব্যাপারটাই নির্ভর করছে আপনার আর্থিক অবস্থা অথবা মূলধনের উপর। এই ব্যবসা বড় পরিসরে শুরু করার জন্য আপনার হাতে মোটামুটি ১ লক্ষ টাকা থাকলেই হবে। যদি ম্যানুয়াল মেশিন কিনে শুরু করেন সেক্ষেত্রে মোটামুটি ৪০ থেকে ৫০ হাজার টাকার প্রয়োজন থাকছে। এমনিতে এই ব্যবসা শুরু করার ক্ষেত্রে বিশেষ কোনো লাইসেন্সের প্রয়োজন নেই। তবে আপনি যদি ব্র্যান্ড তৈরি করতে চান সে ক্ষেত্রে অবশ্যই একটি লাইসেন্স আপনাকে করিয়ে নিতে হবে।

কোথা থেকে মেশিন কিনবেন?
ধূপকাঠির ব্যবসা শুরু করতে চাইলে আপনাদের ম্যানুফ্যাকচারিং ইউনিট থেকে সুলভ মূল্যে মেশিন আর কাঁচামাল সংগ্রহ করে নিতে হবে। যাতে ব্যবসা শুরুর পরে আপনাদের আর কোন সমস্যা না হয়। নীচে সেই ইউনিটের ঠিকানা উল্লেখ করে দেওয়া হলো।
Bandel, Hooghly,west bengal.
Pin code – 712104.
Contact – 8478988572/9163068842.

Back to top button