বাড়ির ছাদেই টবে মাত্র ১৫ দিনেই ফলবে ক্যাপসিকাম, শুধু এইভাবে লাগান ক্যাপসিকাম গাছ

নিজস্ব প্রতিবেদন: বাড়ির কিচেন গার্ডেন বা ছাদ বাগানে কিন্তু অনেকেই বিভিন্ন ধরনের সবজির চাষাবাদ করতে পছন্দ করে থাকেন। তবে অনেক ক্ষেত্রেই উপযুক্ত পদ্ধতি না জানার কারণে এই সমস্ত চাষ করতে গিয়ে বেশ সমস্যার মুখোমুখি হতে হয়। আজকে আমরা বলবো বিভিন্ন সবজির মধ্যে অন্যতম ক্যাপসিকাম এর কথা।।

যারা ক্যাপসিকাম এর চাষ করার কথা ভাবছেন অথচ কোথায় এটি পাওয়া যায় বা কিভাবে সংগ্রহ করবেন তা জানেন না, আজকে তাদের জন্যই রইল এই বিশেষ প্রতিবেদন। আজকের এই বিশেষ লেখাতে আমরা বাজারের কেনা ক্যাপসিকাম থেকেই চারা করার অত্যন্ত সহজ পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। সুতরাং প্রতিবেদনটি একদম মিস না করে একেবারে শেষ পর্যন্ত পড়ে নিন।

বাজারের কেনা ক্যাপসিকাম থেকে কিভাবে চারা উৎপন্ন করবেন?

বাজার থেকে ভালো মানের কিছু ক্যাপসিকাম নিয়ে এসে সেটা কেটে ভেতর থেকে বীজগুলো সংগ্রহ করে নিন। ক্যাপসিকামের প্রচুর বীজ থাকে এগুলোর মধ্যে আপনাদের ভালো বীজ বেছে নিতে হবে। যেগুলো বড় মোটা এবং একটু পুরুষ্ট প্রকৃতির হবে সেগুলোই কিন্তু ভালো বীজ।

বীজগুলো বেছে নেওয়ার পর ৭ থেকে ১০ দিন আপনাদের ছায়াযুক্ত স্থানে রেখে এগুলো শুকাতে হবে। এবার বীজগুলোর মধ্যে কিছুটা পরিমাণ জল আর হাইড্রোজেন পারঅক্সাইড দিয়ে দিন। হাইড্রোজেন পারঅক্সাইড হলো গাছের সর্ব রোগ নাশক একটি ওষুধ। এই জলের মধ্যে বীজগুলোকে কুড়ি থেকে ত্রিশ মিনিট পর্যন্ত ভিজিয়ে রাখুন।

এবার বীজ বপনের জন্য আপনাদের ট্রে রেডি করে নিতে হবে। একটা ছিদ্রযুক্ত ট্রে বা পট নিয়ে তার উপরে কয়েকটা কাঠের বা পাতলা কোন পলিথিনের টুকরো রেখে দিন। তারপর বীজ বপনের জন্য তৈরি করে নিন মাটি। একভাগ মাটি, একভাগ কোকোপিট এবং একভাগ কম্পোস্ট সার নিয়ে নিন।

চালনি দিয়ে মাটিটাকে চেলে নেবেন এবং মনে রাখবেন বীজ থেকে চারা করার জন্য মাটি যত ঝুরঝুরে হবে ততই কিন্তু ভালো।মাটির মধ্যে ছত্রাকনাশক বা ফাঙ্গাসাইট পাউডার মিশিয়ে নেবেন। মাটি তৈরি করা হয়ে গেলে যে ট্রে বা পট নিয়েছিলেন সেটার মধ্যে এগুলো ভর্তি করে নিতে হবে। তারপর এটাকে ভালো করে জল দিয়ে ভিজিয়ে দিন।

এবার বীজগুলোকে খুব সুন্দর ভাবে মাটির মধ্যে ছড়িয়ে এর উপরের অংশে ওই একই মাটি চালনির সাহায্যে চেলে একটা লেয়ার তৈরি করে দিন। নিজের উপরে মাটি দিলে চারা গাছগুলো খুব সহজেই মাটি ভেদ করে উঠে আসতে পারবে।এরপর আবারো উপর থেকে একটু জল দিয়ে দেবেন। বীজ রোপন করার পরে ট্রে বা পট গুলোকে আপনারা কিন্তু বেশ রোদ আর ছায়ার মধ্যে রাখবেন। প্রয়োজন মতন জল দেবেন অর্থাৎ অতিরিক্ত জল দিয়ে কাদা করে দেবেন না।

মোটামুটি ১০ থেকে ১২ দিনের মধ্যেই কিন্তু বীজ থেকে চারা বেরোতে শুরু হয়ে যাবে। পরবর্তী কয়েক দিনের মধ্যে চারা গাছগুলো যখন আরো একটু বড় হয়ে যাবে তখন ট্রে থেকে তুলে আপনারা একটু বড় সাইজের টবে এগুলোকে আলাদা আলাদা করে বসিয়ে দেবেন। উপযুক্ত যত্ন পেলেই কিন্তু এগুলো বড় হয়ে আপনাদেরকে ক্যাপসিকামের দারুন ফলন দেবে।

Back to top button