ঠাকুরঘরের বাসনপত্র এই একটি ঘরোয়া উপকরণ দিয়ে করুন পরিষ্কার! মাত্র ৫ মিনিটেই হবে নতুনের মতো চকচকে

নিজস্ব প্রতিবেদন: সাধারণত আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু ঠাকুরের বাসনপত্র প্রতিদিন পরিষ্কার করা হয়ে থাকে। তবে দীর্ঘদিন ব্যবহারের কারণে দেখবেন এগুলোর জেল্লা অনেকটাই কমে যায়। অনেক ক্ষেত্রেই এগুলো একটা কালচে ভাব ধারণ করে যা চট করে যেতে চায় না। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে কয়েকটি বিশেষ টিপস শেয়ার করে নেব যার সাহায্যে খুব সহজেই আপনারা ঠাকুরের বাসন পরিষ্কার করে নিতে পারবেন। শুধুমাত্র পরিষ্কার নয়, এটা একেবারে নতুনের মতন চকচকে হয়ে উঠবে। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

কি কি প্রয়োজন হবে?

ঠাকুরের বিভিন্ন বাসন পরিষ্কার করার জন্য আপনাদের যে সমস্ত উপকরণ গুলো প্রয়োজন হবে তা হলো —

১) প্রদীপের মাটি,
২) এক চা চামচ লবণ এবং
৩) অর্ধেক পরিমাণে লেবু।

কিভাবে পরিষ্কার করবেন?

উপরিউক্ত তিনটে উপকরণকে একত্র করে খুব সহজেই কিন্তু আপনারা ঠাকুরের বাসন একেবারে নতুন চকচকে করে তুলতে পারেন। তার জন্য প্রদীপের মাটিতে আধা চা চামচ লবণ তারপর অর্ধেক লেবুর রস দিন। এই তিনটি জিনিস ভালো করে মেশানোর পর আপনার পেস্ট তৈরি হয়ে যাবে। এই পেস্ট দিয়ে আপনার ঠাকুরের বাসন পরিষ্কার করুন।

বেশ কিছুক্ষণ এই পেস্ট বাসনের মধ্যে লাগিয়ে রাখতে হবে এবং হালকা করে ঘষে নিতে হবে। তারপর জল দিয়ে ধুয়ে নিলেই কিন্তু এটা একেবারে নতুনের মত চকচকে হয়ে উঠবে। উল্লেখ্য অনেক সময় কিন্তু বাড়িতে লেবুর উপস্থিতি থাকে না বা থাকলেও সেটা তামার মত বাসন পরিষ্কার করার কাজে একেবারে পুরোপুরি সাহায্য করতে পারে না। সেক্ষেত্রে আপনারা লেবুর বিকল্প হিসেবে কিন্তু ভিনিগারও কাজে লাগাতে পারেন।

বিশেষ টিপস:

আপনাদের মধ্যে অনেকের মনে হতো প্রদীপের মাটি ঠিক কি জিনিস তা নিয়ে প্রশ্ন রয়েছে! পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি,ঘরে পুরনো কালো হয়ে যাওয়া মাটির প্রদীপ ভেঙে নিলেই এই মাটি পেয়ে যাবেন। সুতরাং এবার থেকে আর ঘরে মাটির প্রদীপ ব্যবহার করার পর সেগুলো ফেলে না দিয়ে যত্ন সহকারে কোথাও সংরক্ষণ করে রাখুন। এগুলোর সাহায্যে কিন্তু অনেক কাজই আপনারা করে ফেলতে পারবেন।

Back to top button