মটরশুঁটি ছাড়িয়ে কি তার খোসা ফেলে দেন! এবার থেকে আর ভুলেও ফেলবেন না, বেঁচে যাবে সংসারের অনেক খরচ

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনে সাংসারিক বিভিন্ন কাজ সহজ করে তোলার জন্য বিভিন্ন ধরনের হ্যাক কাজে লাগাতে পারেন মহিলারা। তবে যারা নতুন গৃহিণী রয়েছেন তারা কিন্তু অনেক ক্ষেত্রেই এই বিষয়ে বিশেষ কিছু জানেন না। তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি এমন কিছু কিচেন টিপস যা সহজেই সংসারের কাজ সহজ করে তুলবে। চলুন তাহলে সময় নষ্ট না করে টিপসগুলো চটপট জেনে নেওয়া যাক।

দৈনন্দিন কার্যকরী কিছু বিশেষ কিচেন টিপস:

১) প্রথম টিপসটি করার জন্য আপনাদের একটা 1 লিটারের বোতল নিয়ে নিতে হবে। যেখান থেকে বোতলটা সরু হয়েছে সেই জায়গাটা এবার কেটে বাদ দিয়ে দিন। তারপর অন্য একটা বোতলের মাঝের অংশের সাথে এটাকে সেট করতে হবে। যদি কোন কারণে সেট হওয়ার সময় অসুবিধা দেখা দেয় সেক্ষেত্রে মুখের অংশটা একটু চিরে নিতে পারেন।

এবার এই বোতলের ফাঁকা অংশটার মধ্যে আপনারা খুব সহজেই রুটি বেলার বেলন রেখে দিতে পারেন। যে কোন জায়গাতে ফেলে রাখলে কিন্তু এর মধ্যে নানান ধরনের পোকামাকড় মুখ দিতে পারে আর রাখাতেও অসুবিধা হয়ে থাকে। এভাবে রাখলে বারবার ধোয়ার প্রয়োজন হবে না আর খুব বেশি জায়গাও লাগবে না।

২) চায়ের ছাকনির মধ্যে অনেক সময় এক ধরনের কালো দাগ বসে যায়। কোনরকম মাজা ঘষা ছাড়াই এটাকে কিন্তু পরিষ্কার করে নেওয়া যেতে পারে। কিছুক্ষণ গ্যাস জ্বালিয়ে এটাকে গরম করে যে কোন জায়গায় একটু ঠোকা দিলেই দেখবেন কালো দাগগুলো ঝুরঝুরে হয়ে বাইরে পড়ে যাচ্ছে।

৩) মটরশুটি খাওয়ার পরে সাধারণত এর খোসাগুলোকে আমরা ফেলে দিয়ে থাকি। তবে এটাকে কিন্তু অনেক রকম ভাবেই কাজে লাগানো যেতে পারে। প্রথমেই এই খোসাগুলোকে তিন দিন পর্যন্ত রোদ লাগিয়ে ভালো করে শুকিয়ে নিন। মুচমুচে করে শুকিয়ে নেওয়ার পর এগুলো মিক্সার গ্রাইন্ডারে নিয়ে নিতে হবে। মোটামুটি একটা মিহি গুঁড়ো তৈরি হয়ে গেলে এটাকে সহজেই আপনারা যে কোন জায়গায় সংরক্ষণ করে রাখতে পারেন।।

এটি কি কাজে লাগবে সেটা নিয়ে নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন এসেছে! এই পাউডার খুব সহজেই গাছের গোড়ায় আপনারা ব্যবহার করতে পারেন। পেয়ারা গাছ থেকে শুরু করে লঙ্কা গাছ যে কোন গাছেই কিন্তু পাতা হলুদ হয়ে যাওয়ার মতন সমস্যা লক্ষ্য করা যায়। এটি প্রয়োগ করলে খুব সহজেই সেই সমস্যা দূর হয়ে যাবে।

৪) মটরশুঁটির এই খোসা আপনারা আরো একটা কাজে ব্যবহার করতে পারেন। সেটা নিয়েই হবে আমাদের এই প্রতিবেদনের সর্বশেষ টিপস। কিছুটা পরিমাণ মটরশুঁটির খোসা নিয়ে যেকোনো পাত্রের জলে ভিজিয়ে রাখুন এবং পরবর্তীতে সেটা সরাসরি যে কোন গাছের গোড়াতেই সার হিসেবে আপনারা প্রয়োগ করতে পারেন। জৈব সার হিসেবে বা কিচেন ওয়েস্ট হিসেবে কিন্তু এটা ভীষণ কার্যকরী।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন-  https://youtu.be/WhmWHWyOHrY

Back to top button