বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে নিজেই করুন আলুর চাষ, মাত্র কয়েকদিনেই পাবেন দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: আলু এমন একটি সবজি যা যেকোনো রান্নাতেই ব্যবহার করা হয়ে থাকে অথবা এটা দিয়ে নানান ধরনের সুস্বাদু পদ তৈরি করা হয়ে থাকে। বছরের প্রতিটি সিজনেই আপনি বাজারে সমান ভাবে এটি দেখতে পাবেন। তবে চাইলে খুব সহজেই বাড়িতে কিন্তু আলু চাষ করা যেতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা একেবারে সহজ পদ্ধতিতে কিভাবে বাড়িতে আলু উৎপন্ন করা যেতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি।যদি আপনি এই চাষে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে নিজেদের মতামত আমাদের সঙ্গে শেয়ার করে নিতে ভুলবেন না।

এই বিশেষ পদ্ধতিতে আলু চাষ শুরু করার জন্য প্রথমেই আপনাকে বেশ কয়েকটি থার্মোকল বক্স নিয়ে সেগুলিকে ছিদ্র করে নিতে হবে। এবার এই বক্সগুলোর মধ্যে ৬০% মাটি, ২০ % চিকেন ম্যানিয়র,১০ % ধানের তুষ এবং আরো ১০% শতাংশ ধানের তুষ খোলা নিয়ে নিতে হবে। এভাবে প্রতিটি থার্মোকলের বক্সেই আপনাকে মিডিয়া তৈরি করে নিতে হবে। কয়েকটি পরিণত আলু নিয়ে এবার এই বক্সগুলিতে মিডিয়ার মধ্যে ভালোভাবে বপন করে দিন।

বপন করার পরে আপনাকে খুব ভালোভাবে জল দিয়ে দিতে হবে যাতে মাটির একেবারে ভেতর পর্যন্ত অংশ সম্পূর্ণ ভিজে যায়। পরবর্তী ২০ থেকে ২৫ দিনের মধ্যেই কিন্তু খুব সহজে এখান থেকে কাজ বেরিয়ে যাবে। ঠিক এই সময় থেকেই আপনাদের গাছের পরিচর্যা অনেকাংশে বাড়াতে শুরু করতে হবে।গাছগুলি যখন মোটামুটি ৬০ থেকে ৬২ দিনে পদার্পণ করবে তখন আপনাকে প্রত্যেকটি গাছের গোড়ায় স্বল্প পরিমাণে কম্প্রেসড কিচেন ম্যানিয়র ছড়িয়ে দিতে হবে।

অবশ্যই এটি দেওয়ার পর পরিমিত জল দিতে ভুলবেন না। দেখবেন ৭০ থেকে ৮০ দিনের মধ্যেই গাছগুলি কেমন ঝাকরা হয়ে গিয়েছে। মোটামুটি আলো ছায়াযুক্ত স্থানে এই কাজগুলিকে রাখবেন যাতে সঠিক রকম খাদ্য আর জল পেতে কোন অসুবিধা না হয়।। ব্যাস পরবর্তী কয়েক দিনের মধ্যেই আপনারা কিন্তু খুব সহজে এখান থেকে আলুর ফলন পেয়ে যাবেন। বাম্পার ফলন পেতে হলে অবশ্যই কিন্তু স্টেপ বাই স্টেপ প্রতিটি পদ্ধতি সঠিকভাবে অবলম্বন করবেন। গাছপালা সংক্রান্ত এ ধরনের আরও টিপস পেতে হলে নজর রাখতে থাকুন আমাদের পোর্টালের পাতায়।

Back to top button