বাজারে সর্ষের তেল কিনে ঠকছেন না তো! সাবধান! এই সহজ ঘরোয়া ট্রিকসে এবার থেকে চিনে নিন খাঁটি সর্ষের তেল

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই বিভিন্ন রান্নার কাজে সরষের তেল ব্যবহার করা হয়ে থাকে। তবে আজকাল বাজারে যে সমস্ত তেল পাওয়া যায় তাতে কিন্তু অনেক ভেজাল মেশানো থাকে। এই জাতীয় ভেজাল মেশানো তেল খেলে আমাদের শরীরে নানান ধরনের রোগ ব্যাধি বাসা বাঁধতে পারে এবং প্রচুর ক্ষতি হতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই খাঁটি সরষের তেল চেনার বিশেষ কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করে নেব। আশা করছি এই টিপস গুলো আপনাদের প্রচুর কাজে লাগবে।। মনে রাখবেন যে কোন খাবারের ক্ষেত্রেই সরষের তেল একটা অবিচ্ছেদ্য অঙ্গ।

১)ফ্রিজের সাহায্যে আপনারা খুব সহজেই খাঁটি সরষের তেল চিনে নিতে পারবেন। তেল কিনে নিয়ে আসার পর কিছুক্ষণ সেটাকে ফ্রিজে রেখে দিন। যদি দেখেন তেল জমাট বাঁধতে শুরু করে দিয়েছে তাহলে বুঝে যাবেন এর মধ্যে ভেজাল রয়েছে।

২) তেল হাতার মধ্যে একটু ঘষে দেখতে পারেন যদি দেখেন কালার ছেড়ে যাচ্ছে তাহলে বুঝবেন এর মধ্যে কোন ভেজাল জাতীয় উপাদান মেশানো রয়েছে। যদি খাঁটি সর্ষের তেল হয় তাহলে এর রং কিন্তু একটু কালচে বর্ণের হবে। যদি আপনি খাঁটি সরষের তেল নিয়ে আসেন তাহলে সেটা দু মাসের বেশি কিন্তু ভালো অবস্থায় থাকে না এটাও পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখলাম।

৩) নকল সরষের তেলের মধ্যে এক ধরনের ঝাঁঝালো গন্ধ থাকে যেটা খাঁটি সরষের তেলে থাকে না। খাঁটি সরষের তেলে আপনারা ভীষণ সুন্দর একটা সুঘ্রাণ পাবেন।

৪) একটা ছোট্ট পরীক্ষা করে দেখতে পারেন যার জন্য সাদা রংয়ের সুতির কাপড় নিয়ে নিন। তার মধ্যে একটু সর্ষের তেল ঢেলে নিন এবং দেখুন কোন কালো দাগ পড়ছে কিনা! যদি দেখেন কালো দাগ হয়ে গিয়েছে এবং সেটা উঠছে না বুঝে যাবেন এর মধ্যে ভেজাল রয়েছে। আসল অর্থাৎ খাঁটি সরষের তেল হলে কিন্তু কোন রকমের কালো দাগ পড়বেই না।

৫) বিভিন্ন কেমিক্যাল ল্যাবের রাসায়নিক পরীক্ষার মাধ্যমেও জেনে নিতে পারেন তেলের মধ্যে ভেজাল রয়েছে কিনা! তবে যেহেতু সেটা কষ্টসাধ্য আর ব্যয় সাপেক্ষ তাই প্রথমে টিপসগুলোই ট্রাই করে দেখে খাঁটি তেল চিনে নেওয়ার চেষ্টা করুন।

Back to top button