রান্না করতে গিয়ে খাবার পুড়ে গেলে ঘাবড়াবেন না! ট্রাই করুন এই কয়েকটি দুর্দান্ত ঘরোয়া ট্রিকস, সমস্যা দূর হবে চিরতরে

নিজস্ব প্রতিবেদন: অসাবধানতার কারণে খাবার পুড়ে গেলে যে বাজে দুর্গন্ধ সৃষ্টি হয় তাতে কিন্তু বাচ্চা থেকে বড় সকলেই বেশ সমস্যায় পড়ে থাকেন।অনেক সময় সামান্য পুড়ে গেলেও দুর্গন্ধ আসতে থাকে। উদাহরণ স্বরূপ, ভাত রান্না করার সময় যদি এটি নিচে পুড়ে যায়, সাথে সাথে উপরের অংশটি সরিয়ে ফেললেও এর থেকে পোড়া গন্ধ পাওয়া যায়।

এই পোড়া গন্ধের কারণে স্বাদের পরিবর্তন হয়ে গেলে কিন্তু আর মানুষ এই খাবার খেতে চায় না।। আজকের এই প্রতিবেদনে তাই আমরা এমন কিছু টিপস শেয়ার করে নেব যাতে খুব সহজেই খাবার থেকেই পোড়া গন্ধ আপনারা দূর করে ফেলতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

১) ডাল জাতীয় খাবার থেকে কিভাবে পোড়া গন্ধ দূর করবেন?

এমনি পাত্রে বা কুকারে ডাল রান্না করার সময় যদি সেটা কোন কারনে পুড়ে যায় সেক্ষেত্রে আর চিন্তার কোন কারণ নেই। ধরুন আপনি মসুর ডাল রান্না করেছেন সেক্ষেত্রে,একটি হাতার সাহায্যে উপর থেকে মসুর ডাল বের করে ঠাণ্ডা হতে দিন। এবার ফ্রিজে রাখুন, ঘণ্টাখানেক। ঘণ্টাখানেক পর গ্যাসে প্যান বসিয়ে পেঁয়াজ, টমেটো মিশিয়ে মসুর ডাল তৈরি করে উপরে ঘি ও হিং দিয়ে ফোঁড়ন দেবেন। ব্যাস দেখবেন তাহলেই আর কোনো রকমের পোড়া গন্ধ কিন্তু ডালে থাকবে না আর সহজেই এটা পরিবেশন করা যাবে।

২) মাংস বা আমিষ জাতীয় খাবার থেকে কিভাবে পোড়া গন্ধ দূর করবেন?

চিকেনের তৈরি কোন রেসিপি যদি পুড়ে যায় তাহলে কিন্তু পুরো পরিশ্রমটাই নষ্ট হয়ে যায়। গ্রেভি পুড়ে গেলে সেই রান্না আর পরিবেশন করার যোগ্য থাকে না। এই চিন্তার কোন কারণ নেই চিকেন বা আমিষ জাতীয় যে কোন রান্না অসাবধানতার কারণে পুড়ে গেলে আপনারা আজকের এই টিপস ট্রাই করে দেখবেন। পুড়ে যাওয়া মাংসের গ্রেভির উপরের অংশ প্রথমে কিছুটা তুলে নেবেন।এতে সামান্য দুধ মেশান। তারপর অন্য পাত্রে কয়েক মিনিট রান্না করুন। গন্ধজনিত আর কোন সমস্যাই কিন্তু খাবারে থাকবে না।

৩) বিভিন্ন সবজির গ্রেভি থেকে পোড়া গন্ধ কিভাবে দূর করবেন?

সবজির গ্রেভি পুড়ে গেলে কিন্তু খেতে একদমই বাজে লাগে। যেহেতু আমাদের দৈনন্দিন খাবারের মধ্যে বিভিন্ন সবজি প্রায় সময় থাকে তাই অবশ্যই আজকের এই টিপস ট্রাই করে দেখবেন। সবজি পুড়ে গেলে এর উপরের অংশ থেকে কিছুটা প্রথমে প্যান থেকে তা বের করে আলাদা পাত্রে রাখুন। এবার প্যানটি পরিষ্কার করে গ্যাসে রেখে তাতে সবজি রাখুন এবং উপরে এক বা দুই চামচ বাটার মিল্ক ও দই মিশিয়ে কিছুক্ষণ রান্না করুন। দেখবেন পরিবেশন করার সময় আর কোন রকমের বাজে বা পোড়া গন্ধ কিন্তু এই সবজিতে আপনারা পাবেন না।

৪)সবজি ভাজা থেকে পোড়া গন্ধ কিভাবে দূর করবেন?

অনেক সময় সবজি ভাজার সময় পুড়ে গেলেও কিন্তু বাজে গন্ধ সৃষ্টি হয়ে থাকে। ভাজার সুন্দর স্বাদ এতে পাওয়া যায় না।শুকনো সবজি ভাজতে গিয়ে পুড়ে গেলে প্রথমে একটি প্লেটে সঠিকগুলো তুলে নিন। এবার গ্যাসের উপর একটি পরিষ্কার প্যান বসিয়ে ১ বা ২ চামচ বেসন হালকা ভেজে তাতে তুলে রাখা সবজি মেশান। যারা বেসনের পরিমাপ নিয়ে চিন্তা করছেন তাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি যতটা সবজি পুড়ে গিয়েছে ঠিক সেই অনুপাতে বেসন মেশাবেন। তারপর এটি পরিবেশন করলে আর কোন বাজে গন্ধ থাকবে না আর কেউ অভিযোগও করবে না।

Back to top button