বুদ্ধি খাটিয়ে সংসারের কঠিন কাজ মিনিটেই করুন শেষ! শুধু মাথায় রাখুন এই কয়েকটি দুর্দান্ত কার্যকরী কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন: সংসারের বিভিন্ন কাজ সহজ করে তোলার জন্য গৃহিণীরা বিভিন্ন ধরনের ছোটখাট টিপস সহজেই কাজে লাগাতে পারেন। বিশেষ করে যারা নতুন গৃহিণী রয়েছেন তাদের জন্য এই টিপসগুলো কিন্তু জেনে রাখা ভীষণ জরুরি। মনে রাখবেন যে কোন কাজ যদি সঠিক আর সহজ উপায়ে টিপসের মাধ্যমে করা যায় তাহলে কিন্তু অনেকটাই সময় কম ব্যয় হয়। দিনের শেষে গৃহিণীরা খুব সহজেই নিজেদের জন্য একটু সময় বের করে নিতে পারেন। চলুন তাহলে আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

গৃহিণীদের প্রয়োজনীয় কিছু সহজ কিচেন টিপস:

১) মুরগির চামড়া বা পা দিয়ে তৈরি রেসিপি খেতে অনেকেই বেশ পছন্দ করে থাকেন। তবে যতই ভালো করে এটা রান্না করা হোক না কেন হালকা হলেও বাজে গন্ধ থেকে যায়। এই গন্ধ দূর করার জন্য আপনারা বেশ কিছুটা পরিমাণ লবণ নিয়ে মুরগির চামড়া আর পায়ের মধ্যে ভালোভাবে মাখিয়ে নিতে পারেন। তারপর কুসুম গরম জল দিয়ে বেশ কিছুক্ষণ সময় ভিজিয়ে রেখে পরিষ্কার করে নেবেন। এরপর যদি আপনারা এগুলো রান্না করেন সেক্ষেত্রে কিন্তু আর কোন রকমের বাজে গন্ধ থাকবে না।

২) অনেক রেসিপি তৈরি করার সময় কিন্তু আমাদের ব্রেড ক্রাম্বস প্রয়োজন হয়ে থাকে। বাড়িতে খুব সহজেই টোস্ট বিস্কুটের সাহায্যে এটা তৈরি করে নেওয়া যেতে পারে। তবে অনেক সময়‌ টোস্ট বিস্কুট দিয়ে এটা তৈরীর সময় কিন্তু এদিক-ওদিক ছড়িয়ে যায়।এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য একটা এডিবল ব্যাগ নিয়ে তার মধ্যে আপনারা বিস্কুট গুলোকে রেখে দিতে পারেন। তারপর বেশ কিছুটা সময় যদি বাইরে থেকে নোড়া দিয়ে প্রেসার দেন তাহলেই কিন্তু ব্রেড কাম্বস তৈরি হয়ে যাবে।

৩) অনেক সময়ই কাজের সুবিধার জন্য বেশি পরিমাণে আদা বা রসুন বাটা তৈরি করে সেটা ফ্রিজে সংরক্ষণ করা হয়ে থাকে। ডিপ ফ্রিজে এটা রাখলে অনেক সময় কিন্তু স্বাদ আর গন্ধ একটু পরিবর্তিত হয়ে যায়। তবে যদি আপনারা এটাকে সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করেন তাহলে কিন্তু আর এই সমস্যা হবে না। তার জন্য আলাদা দুটো বাটিতে আদা আর রসুন বাটা নিয়ে তার মধ্যে লবণ, হলুদ আর সামান্য পরিমাণে রান্নার তেল মিশিয়ে নিন। এই তিনটে উপকরণ মেশানো অবস্থায় যদি আপনারা আদা অথবা রসুন বাটাকে ফ্রিজে সংরক্ষণ করেন তাহলে কিন্তু স্বাদ বা গন্ধের কোন রকমের পরিবর্তন বুঝতে পারবেন না।

৪) পেঁয়াজ কাটার সময় চোখ দিয়ে জল পড়া‌ কমবেশি সকলেরই সমস্যা। তবে পেঁয়াজ কাটার আগে যদি এটাকে 5 থেকে 7 মিনিট সময় পর্যন্ত ডিপ ফ্রিজে রেখে দেন তাহলে কিন্তু কোনরকম ঝাঁঝালো ভাবের কারণে চোখ থেকে জল পড়বে না। যদি ডিপ ফ্রিজের বদলে নর্মাল ফ্রিজে রাখতে চান সে ক্ষেত্রে প্রায় ১৫ মিনিট সময় পর্যন্ত রাখবেন।

৫) লাল টুকটুকে টমেটো যখন কোন রেসিপিতে ব্যবহার করা হয় তখন একটা খুব সুন্দর ফ্লেভার আর রঙ চলে আসে। তবে যদি কোন কারণে আপনার বাজার থেকে কিনে নিয়ে আসার টমেটো সম্পূর্ণরূপে লাল বর্ণের না হয়ে থাকে সেক্ষেত্রে কি করবেন! একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ চাল নিয়ে তার মধ্যে খুব সহজেই আপনারা এই টমেটোগুলোকে চাপা দিয়ে রাখতে পারেন। খুব সহজেই কিন্তু টমেটোগুলো সম্পূর্ণ পেতে লাল বর্ণ ধারণ করবে।

৬) সারাদিনের কাজের ব্যস্ততার ফাঁকে গৃহিণীরা অনেক সময় নিজেদের যত্ন করতে ভুলে গিয়ে থাকেন। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনের সবশেষে ত্বককে উজ্জ্বল করার একটা বিশেষ টিপস আপনাদের জন্য রইল। এই রেমিডি করার জন্য আপনাদের প্রথমেই কিছুটা পরিমাণ গাজর ব্রেড করে সেখান থেকে জুস বের করে নিতে হবে। তারপর গাজরের এই রসের মধ্যে এক চামচ মধু, সামান্য পরিমাণে লেবুর রস, গ্লিসারিন আর এলোভেরা জেল মিশিয়ে নিন। ব্যাস অত্যন্ত কার্যকরী নাইট সিরাম তৈরি হয়ে গেল। রাতে ঘুমোতে যাবার আগে ত্বকে এই মিশ্রণটা আপনারা খুব সহজেই ব্যবহার করতে পারেন যা, খুব সহজেই স্কিনকে উজ্জ্বল করতে আর মসৃন করতে সাহায্য করবে।

Back to top button