আপনি কি প্রেসার কুকারে এই ৫টি খাবার বানান? তাহলে হন সাবধান! নইলে হবে বড়ো ক্ষতি

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনের অনেক রান্নাতেই কিন্তু প্রেসার কুকার কাজে লাগানো হয়ে থাকে।কুকার ব্যবহার করলে যেন খাবার সুস্বাদু হয় ঠিক তেমনভাবেই সময় অনেকটাই কম লাগে। তবে আপনারা হয়তো অনেকেই জানেন না এমন কিছু খাবার রয়েছে যা কুকারে রান্না করলে বড়সড়ো বিপদ ঘটতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনের সেই খাবারগুলি নিয়েই আমরা আলোচনা করতে চলেছি।

প্রেসার কুকারে রান্না করবেন না এমন পাঁচটি খাবার:

১) ডিম রান্না করবেন না:
অনেকেই কিন্তু প্রেসার কুকারের সাহায্যে ডিম সেদ্ধ করে থাকেন। তবে এই কাজটি কিন্তু একেবারেই করা উচিত নয়।ডিম সেদ্ধ করার সময় সাধারণ তাপমাত্রা ব্যবহার করা উচিত। প্রেসার কুকারে যদি আপনারা হাই টেম্পারেচারে ডিম সেদ্ধ করেন সেক্ষেত্রে কিন্তু এটা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই প্রেসার কুকারে ডিম সেদ্ধ করার ঝামেলা না করে আপনারা নরমাল তাপমাত্রায় গ্যাসে কিন্তু সেটা খুব সহজে করে নিতে পারেন।।

২) ভাত তৈরি করবেন না:

যদি ভাত খাওয়ার জন্য আপনার ওজন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে সেক্ষেত্রে এটাকে ভুলেও প্রেসার কুকারে তৈরি করবেন না। প্রেসার কুকারে তৈরি ভাত কিন্তু কখনোই ঝরানো যায় না সুতরাং ওজন বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক।তাছাড়া কুকারে রান্না করা ভাত অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকারক রাসায়নিক বেরোয়। এটি আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই একান্তই সমস্যা না থাকলে চেষ্টা করুন প্রেসার কুকারে ভাত তৈরি এড়িয়ে যাওয়ার।

৩) দুগ্ধজাত খাবার তৈরি করবেন না:

প্রেসার কুকারে কখনো দুগ্ধজাত খাবার তৈরি করা উচিত নয়। কারণ প্রেসার কুকারে তাড়াতাড়ি দুধ উপচে পড়ে যেতে পারে। বিশেষ করে কোন দুগ্ধ জাতীয় খাবার যদি আপনি প্রেসার কুকারে বানিয়ে থাকেন সেটা কিন্তু খুব তাড়াতাড়ি গলে যাবে। ফলস্বরূপ খাবারটা নষ্ট হয়ে যেতে পারে বা স্বাদ বাজে হয়ে যেতে পারে। এই জাতীয় সমস্যা এড়িয়ে যাওয়ার জন্য অবশ্যই দুগ্ধ জাতীয় খাবার প্রেসার কুকারে বানানো থেকে বিরত থাকুন।

৪) সবজি তৈরি করবেন না:

তাড়াহুড়ো করার জন্য অনেকেই কিন্তু প্রেসার কুকারে সবজি তৈরি করে থাকেন যেটা একেবারেই করা উচিত নয়।। প্রেসার কুকারে সবজি ব্যবহার করলে কিন্তু এর পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। সুতরাং সবজির পুষ্টিগুণ আর আমাদের শরীর পর্যন্ত এসে পৌঁছায় না। যতটা সম্ভব প্রেসার কুকারে সবজি সেদ্ধ করাটাও এড়িয়ে চলুন।

৫)মাছ রান্না করবেন না:

অনেকেই কিন্তু তাড়াহুড়ায় মাছ রান্না করার জন্য মশলা মাখিয়ে সোজাসুজি প্রেসার কুকার ব্যবহার করে থাকেন। এটাও একেবারেই ভুল করে করা উচিত নয়। যদি আপনারা প্রেসার কুকারে মাছ রান্না করে থাকেন সেক্ষেত্রে একদিকে যেমন মাছের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে, ঠিক তেমনভাবেই কিন্তু অতিরিক্ত চাপে মাছ ভেঙে যেতে পারে।

Back to top button