জানেন টবেতে থাকা গাছের গোড়ায় ন্যাপথলিন দিলে কি হয়? জানলে অবাক হবেন আপনিও

নিজস্ব প্রতিবেদন: বাড়ির ছাদে অথবা উঠানে অনেকেই কিন্তু ফুল ফল থেকে বিভিন্ন সবজি চাষ করতে অত্যন্ত পছন্দ করে থাকেন। যদিও এই চাষবাস বা বাগান করার জন্য তাদের নির্দিষ্ট কোন প্রশিক্ষণ থাকে না তবে ঠিক গাছের প্রতি ভালোবাসার কারণেই কিন্তু তাদের কোন অসুবিধা ও হয় না। আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুধুমাত্র সেই সমস্ত বাগানপ্রেমি মানুষদের জন্য যারা বাড়িতে গাছ লাগাতে ভালোবাসেন অথচ পোকামাকড় থেকে শুরু করে বিভিন্ন গাছের রোগাক্রান্ত হয়ে যাওয়ার জন্য প্রচুর সমস্যায় ভুগছেন।

যদি আপনিও এমন মানুষদের মধ্যে একজন হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং জেনে নিন বিস্তারিত তথ্য। বাড়িতে গাছ লাগানোর পর দেখবেন অনেক ক্ষেত্রেই কিন্তু পোকামাকড়ের উপদ্রব অনেক বেড়ে যায়। এই পোকামাকড়ের উপদ্রবের কারণেই দেখা যায় বিভিন্ন গাছের পাতা পচে যাচ্ছে। ধীরে ধীরে সমস্ত গাছটাই এই পোকার কারণে ক্ষতিগ্রস্ত হয় এমনকি ফল গাছে ফল আসাটাও অনেক সময় বন্ধ হয়ে যায়।

তবে আপনাদের হয়তো ধারণারও বাইরে যে এই সমস্ত সমাধান শুধুমাত্র একটি উপাদানের ব্যবহারেই কিন্তু হয়ে যেতে পারে। উপাদানটি হল ন্যাপথালিন। গাছ ভালো রাখতে হলে কিভাবে এই ন্যাপথালিনের ব্যবহার করতে হবে চলুন জেনে নেওয়া যাক। ন্যাপথলিন আমাদের সবার বাড়িতেই কমবেশি থাকে তো তার মধ্যে থেকেই ২০ থেকে ৩০টা আপনারা নিয়ে নিন।।

একটি মিক্সার গ্রাইন্ডার এর মধ্যে নিয়ে আপনাদের ন্যাপথলিন গুলো ভালো করে গুঁড়ো করতে হবে। গুড়ো করা হয়ে গেলে একটা পাত্রের মধ্যে জল নিয়ে ফেলুন। এবার সেই পাত্রে ন্যাপথলিন গুঁড়ো দিয়ে একটু নেড়ে নিয়ে হলুদ গুঁড়ো, ২ ছিপির মতো ভিনিগার ও ১ চামচ হ্যান্ড ওয়াশ বা শ্যাম্পু যোগ করুন আর ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়ে নিন।

মিশ্রণটা তৈরি হয়ে গেলে এটাকে খোলা আকাশের নিচে ঢাকা দিয়ে রোদের মধ্যে কমপক্ষে দুই থেকে তিন ঘন্টা আপনাদের ফেলে রাখতে হবে। একটা ছাকনির সাহায্যে মিশ্রণটাকে ছেঁকে নিন। আগে থেকে যে কোন স্প্রে বোতল সংরক্ষণ করে রাখুন এবং মিশ্রণটাকে সেই স্প্রে বোতলের মধ্যে ভরে নিন।

পোকামাকড়ের কারণে যে সমস্ত গাছ আপনার বাড়ির বাগানে আক্রান্ত হয়েছে সেই গাছগুলিতে ঠিক বিকেলের সময়ে এই মিশ্রণটি স্প্রে করে দেবেন।। ব্যাস মিশ্রণটি প্রয়োগ করার কয়েক দিনের মধ্যেই আপনারা কিন্তু ফলাফল দেখতে পাবেন। কোন ধরনের পোকামাকড় বা ছত্রাক গাছ থেকে দূর হয়ে যাবে শুধুমাত্র তাই নয় ফল বা সবজি গাছে কিন্তু দারুন ফলন বৃদ্ধি পাবে। অতএব সময় নষ্ট না করে আজই ট্রাই করুন এই বিশেষ টোটকা।।

Back to top button