প্রতিদিন বাড়িতে থাকা গাছের গোড়ায় শ্যাম্পু দিলে কি হয় জানেন? জানলে ভাববেন আগে জানলে ভালো হতো!

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে গাছপালা বড় করে তুলতে কমবেশি সকলেই কিন্তু অত্যন্ত পছন্দ করে থাকেন। বিভিন্ন ধরনের ফুল ফল থেকে শুরু করে পাতাবাহার গাছ সবকিছুই কিন্তু বাগানে লাগানো হয়।। কিন্তু এই গাছের যত্ন করার কিছু বিশেষ নিয়ম রয়েছে। যারা নতুন বাগানের কাজ শুরু করেছেন তারা অনেকেই কিন্তু এই সমস্ত পরিচর্যার নিয়ম সম্পর্কে বিশেষ কিছু জানেন না। যদি আপনিও একজন বাগান প্রেমে মানুষ হয়ে থাকেন সেক্ষেত্রে অবশ্যই আজকের এই বিশেষ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ে নিন।

এই প্রতিবেদনটি কিন্তু অন্যান্য লেখার থেকে একেবারেই আলাদা। আপনারা কি জানেন গাছে শ্যাম্পুর সাথে রসুন প্রয়োগ করা যেতে পারে! মরিচ গাছের পাতা কুঁকড়ে যাওয়া থেকে শুরু করে , বেগুন গাছের পাতা হলুদ হয়ে যাওয়া, টমেটো বা লেবু গাছে পোকার উপদ্রব অথবা পেঁপে গাছের ফলনের পরিমাণ হ্রাস সমস্ত সমস্যার সমাধান কিন্তু আপনারা এই প্রতিবেদনেই পাবেন।

এই পদ্ধতিতে আপনাদের মাঝারি মাপের যে কোন একটা রসুন নিয়ে নিতে হবে। রসুনের খোসা ছাড়িয়ে হামান দিস্তায় এটাকে ভালোভাবে থেঁতলে নিতে হবে ‌। আপনারা কিন্তু চাইলে এই কাজে মিক্সার গ্রাইন্ডার ও ব্যবহার করতে পারেন। থেতলে নেওয়া হয়ে গেলে সামান্য একটু জল যোগ করে আরো একটু পিষে নেবেন। এবার অন্য একটা পাত্রের মধ্যে ছাকনির সাহায্যে এই দ্রবণটাকে ছেঁকে নিতে হবে। এবার এক চামচ সরষের তেল এবং যে কোন শ্যাম্পু এক চামচ পরিমাণে এই পাত্রে রসুন জলের মধ্যে মিশিয়ে নেবেন।

চামচ দিয়ে ভালোভাবে সমস্ত উপকরণগুলোকে আপনাদের মিশিয়ে নিতে হবে। এবার সম্পূর্ণ দ্রবণ টাকে যে কোন স্প্রে বোতলে ভরে তাতে এক লিটার পরিমাণে জল যোগ করে দিন। ব্যস শ্যাম্পু আর রসুনের সহযোগে এই বিশেষ দ্রবণ তৈরি হয়ে গেল। খুব সহজেই আপনারা কিন্তু বাগানে যে সমস্ত গাছের সমস্যা দেখা যাচ্ছে সেখানে এই দ্রবণ স্প্রে করতে পারেন অথবা গাছের গোড়া থেকে একটু দূরত্ব বজায় রেখে এটাকে ছড়িয়ে দিতে পারেন।। মরিচ গাছের পাতা কুঁকড়ে যাওয়া থেকে শুরু করে পোকামাকড়ের উপদ্রব অথবা গাছের পাতা হলুদ হয়ে যাওয়া সমস্ত সমস্যার সমাধান আপনারা এই দ্রবণের প্রয়োগে পেয়ে যাবেন। গাছপালা সংক্রান্ত এই ধরনের আরও টিপস পেতে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/iqH1L4IL30M

Back to top button