জানেন দিনে ঠিক কোন কোন সময় ফ্রিজ বন্ধ রাখা উচিত? কখনই বা নয়! না জানলে আজই জেনে রাখুন, কাজে দেবে গ্যারান্টি

নিজস্ব প্রতিবেদন: আমাদের সকলের বাড়িতেই কমবেশি ফ্রিজ বা রেফ্রিজারেটর রয়েছে যা দৈনন্দিন জীবনে ব্যাপক পরিমাণে ব্যবহার করা হয়। আগেকার দিনে সাধারনত যেসব প্রযুক্তিতে ফ্রিজ তৈরি করা হতো, সেগুলো কিন্তু দিনের মধ্যে কিছুটা সময় বন্ধ রাখতে হতো। তবে এখনকার দিনে আর সেসব করার বিশেষ প্রয়োজন পড়ে না। মানুষ তাও প্রশ্ন করে থাকেন যে কখন ফ্রিজ বন্ধ রাখতে হবে বা কেন? আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই সমস্ত তথ্য নিয়েই বিস্তারিত আলোচনা করতে চলেছি।

ফ্রিজ বন্ধ রাখলে সেটা কি খারাপ হতে পারে?

কিছু সময়ের জন্য যদি আপনারা ফ্রিজ বন্ধ রাখেন তাহলে কিন্তু কোনো রকম ভাবেই তা খারাপ হবেনা। তবে যদি দীর্ঘসময়ের জন্য আপনাকে ফ্রিজ বন্ধ রাখতে হয় তাহলে কি হবে সেটা যায় না। এখন আপনি এক মাসের জন্য কোন কারণে বাইরে গেলেন সেক্ষেত্রে অবশ্যই ফ্রিজ বন্ধ করে যেতে পারেন। তাহলে কম্প্রেসার রেস্ট পাবে এবং কোন রকমের ক্ষতিও হবে না।

ফ্রিজ বন্ধ রাখতে চাইলে আপনাকে অবশ্যই নিচের জিনিসগুলো মাথায় রাখতে হবে—

১) যদি বেশি দিনের জন্য ফ্রিজ বন্ধ করতে হয় সেক্ষেত্রে প্লাগ খুলে রাখবেন। নির্দিষ্ট সময় পরে যখন আপনি ফ্রিজ চালু করবেন তখন কিন্তু আগে থেকে ফ্রিজের মধ্যে কোন রকমের পণ্য ভরে রাখবেন না।

২) মোটামুটি ফ্রিজ চালু করার পরে প্রায় এক ঘন্টা সময় বাদে আপনারা এর মধ্যে জিনিস রাখবেন। ফ্রিজে আইস মেকার থাকলে অবশ্যই সেটা বন্ধ করে দেবেন এবং একটা বেকিং সোডার খোলা বাসকো ফ্রিজের মধ্যে রেখে দেবেন।

রোজ ফ্রিজ বন্ধ করলে কি হবে?

বর্তমান প্রযুক্তিতে যে ফ্রিজগুলো তৈরি করা হয়, তাতে কম্প্রেসার খুব সহজেই যে কোন গতিতে সর্বদা চলতে পারে। সেজন্য এখন আর আলাদা করে সময় নিয়ে ফ্রিজ বন্ধ করার প্রয়োজন হয় না। কিন্তু যদি আপনার ফ্রিজে খুব বেশি জিনিস না থাকে তাহলে ভালোভাবে ঠান্ডা থাকলে আপনারা চার ঘন্টা সময় পর্যন্ত এটাকে বন্ধ রাখতে পারেন।

ফ্রিজ পরিষ্কার করার আগে কি বন্ধ করে নেওয়া উচিত?

যদি আপনার ফ্রিজ পরিষ্কার করার থাকে সেক্ষেত্রে বেশ কিছুক্ষণ সময় আগেই কিন্তু সেটাকে বন্ধ করে নিতে হবে।ফ্রিজের দরজা খোলা রেখেই সব জিনিস বের করবেন। ভালো করে ফ্রিজ ও ফ্রিজার পরিষ্কার করবেন। পরিষ্কার হয়ে যাওয়ার সাথে সাথে জিনিস রাখবেন না। জিনিস রাখার আগে অন্ততপক্ষে ১৫ মিনিট ফ্রিজ একটু ঠান্ডা করে নেবেন।

কোন কোন সময়ে আপনারা ফ্রিজ অবশ্যই বন্ধ রাখবেন?

১) হঠাৎ যদি কারেন্ট চলে যায় সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই ফ্রিজ বন্ধ রাখতে হবে। আচমকা কারেন্ট চলে আসলে এবং ফ্রিজ যদি চালু অবস্থায় থাকে সেক্ষেত্রে এক ধাক্কায় অনেকটা বিদ্যুতের বিল উঠে যেতে পারে। এমনকি ফ্রিজের কম্প্রেসার এর উপরেও হঠাৎ চাপ পড়তে পারে।

২) যদি আপনার ফ্রিজে ইনভার্টার না থাকে সেক্ষেত্রে বাড়ির ভোল্টেজ লো হয়ে গেলে কিন্তু অবশ্যই ফ্রিজ বন্ধ করে দেবেন। সাধারণত নতুন জেনারেশনের ফ্রিজে ইনভার্টার থাকে তাই খুব একটা চিন্তার কারণ নেই।

৩) খুব বেশি ঝড় বৃষ্টি হলে যখন বজ্রপাত হয় তখনও আপনাকে ফ্রিজ বন্ধ করে দিতে হবে। তবে আজকালকার নতুন প্রযুক্তিতে তৈরি ফ্রিজে ইনবিল্ড রয়েছে। তাও সচেতনতা বজায় রাখতে ক্ষতি কোথায়?

Back to top button