আপনি কি রোজ এই কয়েকটি জিনিস ফেলে দেন! এবার থেকে না ফেলে দিয়ে বানান বাসন মাজার লিকুইড, রইলো সম্পূর্ণ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে অনেক সময় বাসন মাজার লিকুইড ডিশওয়াশ শেষ হয়ে গেলে কিন্তু আমরা সমস্যার মুখোমুখি হয়ে থাকি। তবে এবার থেকে আর চিন্তায় না পড়ে আপনারা কিন্তু পাঁচ মিনিটের মধ্যেই এই লিকুইড ডিশওয়াশ বানিয়ে নিতে পারেন।। একবার যদি আপনারা বাড়িতে বানানো এই লিকুইড ডিশওয়াশ ব্যবহার করে দেখেন সে ক্ষেত্রে আর ভবিষ্যতে দোকান থেকে সাবান কেনার ইচ্ছে কিন্তু হবে না। চলুন তাহলে সময় নষ্ট না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ:

লিকুইড ডিশওয়াশ বানাতে আপনাদের যে সমস্ত উপকরণ গুলো প্রয়োজন হবে তা নিচে উল্লেখ করা হলো।
১) পাতিলেবুর খোসা ৮ পিস
২) দুই চামচ বেকিং সোডা
৩) সার্ফ ৪ চা চামচ
৪) এক গ্লাস জল

বাজার থেকে কিনে নিয়ে আসার ডিসওয়াসের বোতলগুলো যদি একটু লক্ষ্য করে দেখেন বুঝতে পারবেন যে সমস্ত উপকরণ গুলোর কথা উপরে উল্লেখ করা হলো তার সবকিছুই কিন্তু ব্যবহার করা হয়ে থাকে।লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড তেলতেলে বাসনকে ঝকঝকে চকচকে করতে পারে নিমেষে। পাশাপাশি অন্যান্য উপকরণ গুলোরও রয়েছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা।

কিভাবে ডিশওয়াশ বানাবেন?

প্রথমেই আপনাদের লেবু ব্যবহার করার পরে সেই খোসা সংরক্ষণ করে রাখতে হবে। এবার একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ জল নিয়ে নিন। তারপর জলের মধ্যে লেবুর খোসাগুলো নিয়ে মিনিট দুয়েক সময় ভালো করে ফুটিয়ে নিন। আপনারা কিন্তু চাইলে মাইক্রোওয়েভের সাহায্যেও লেবুর খোসা গরম করে নিতে পারেন। ফোটানো হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে এটাকে কিছুক্ষণ ফ্যানের নিচে রেখে ঠান্ডা করে নেবেন। ঠান্ডা হয়ে গেলে লেবুর খোসাগুলো মিক্সার গ্রাইন্ডার এর মধ্যে নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন।

এবার এই পেস্টটাকে একটা বাটির মধ্যে নিয়ে নিন। তারপর লেবু সেদ্ধ করার সময় যে জলটা ব্যবহার করেছিলেন সেটাকে এর মধ্যে মিশিয়ে নিন। লেবুর পেস্ট এর সাথে জল ভালো করে মিশিয়ে নিয়ে একটা ছাকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর এর মধ্যে দুই চামচ বেকিং সোডা ও ৪ চামচ সার্ফ মিশিয়ে দিন। হালকা ফ্যানা আসা অব্দি মেশাতে থাকুন। ব্যাস তারপরেই খুব সহজে আপনারা এটাকে বাসন ধোয়ার কাছে ব্যবহার করতে পারবেন। কেমন কাজ করলো অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button