বাড়িতে থাকা শুকনো তুলসী গাছ আগের থেকে হবে আরও বেশি ঘন ও তরতাজা, শুধু প্রয়োগ করুন এই ঘরোয়া একটি জিনিস

নিজস্ব প্রতিবেদন: আমাদের বাড়িতে থাকা বিভিন্ন গাছের মধ্যে অন্যতম হলো তুলসী গাছ। লক্ষ্য করে দেখবেন শীত শুরু হতে না হতেই এই গাছগুলো কিন্তু অনেকটা নেতিয়ে পড়ে এবং অনেক ক্ষেত্রেই গাছ ধীরে ধীরে শুকিয়ে যায়। তখন আমরা মনে করি এই গাছটি মারা গেছে অথবা নষ্ট হয়ে গেছে। তবে এরকম ব্যাপার কিন্তু নয়। গাছ কিন্তু পুরোপুরি জীবিত অবস্থাতেই থাকে।

এই সময় যদি আপনারা কিছু বিশেষ যত্ন নিতে পারেন তাহলে খুব সহজেই শুকনো তুলসী গাছ ঘন আর তরতাজা হয়ে উঠবে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই পরিচর্যা সম্পর্কে আপনাদের বিস্তারিত তথ্য দেব যাতে খুব সহজেই বাড়িতে থাকা তুলসী গাছকে আপনারা বাঁচিয়ে নিতে পারেন। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

প্রথমেই আপনাদের তুলসী গাছের সমস্ত ডাল গুলিতে একটু হাত দিয়ে দেখে নিতে হবে কোন ডাল সতেজ আছে। গোটা গাছে যে ডালগুলো মারা গিয়েছে সেগুলোকে সফট প্রুনিং করে নিতে হবে। যে ডালগুলো মারা গিয়েছে সেগুলোকে এবার ধীরে ধীরে আলাদা করে ফেলুন। যে জায়গাগুলো থেকে আপনারা কাটিং করলেন সেই জায়গাগুলো এবার আপনাদের ভালো করে দেখতে হবে কারণ এখানে কিন্তু গাছ আবার আক্রান্ত হতে শুরু করবে।

তুলসী গাছে যে সমস্যাটা সবথেকে বেশি দেখা যায় তা হল ফাঙ্গাসের আক্রমণ। এছাড়া কিন্তু এই গাছে আর অন্য কোন রোগ দেখতে পাওয়া যায় না। তবে ঘরোয়া কিছু উপকরণের সাহায্যে এই ফাঙ্গাসজনিত সমস্যাকে সহজেই আপনারা দূর করতে পারেন। এই সমস্যাকে দূর করার জন্য আপনারা ব্যবহার করতে পারেন হলুদ গুঁড়ো। অবাক হলেন তো? একেবারেই ঠিক শুনেছেন।

গাছের যে জায়গা গুলো আপনারা প্রুনিং করলেন সেখানে আপনাদের একটু হাত দিয়ে হলুদ গুঁড়ো লাগিয়ে দিতে হবে। গাছে এটি জৈব ছত্রাকনাশক হিসেবে কাজ করবে। ফাঙ্গাসজনিত সমস্যা যাতে তুলসী গাছের মাটি থেকে না হয় তার জন্য গাছের গোড়ার মাটি আপনাদের একটু সুন্দর করে খুঁচিয়ে নিতে হবে। এই মাটির মধ্যেও যদি আপনারা একটু হলুদ পাউডার মিশিয়ে দিতে পারেন তাহলে মাটির মধ্যে কোন রকমের ছত্রাক থাকলে তা আর গাছে যেতে পারবে না। সকলের বাড়ির রান্না ঘরেই যেহেতু এই হলুদ পাউডার রয়েছে তাই আপনাদের কিন্তু আর একেবারেই আলাদা কোন খরচা করার প্রয়োজন নেই।

অর্থাৎ প্রথমে পুঙ্খানুপুঙ্খভাবে ডাল যাচাই করে নেওয়া এবং তারপর প্রুনিং করতে হবে। শেষে গাছে জৈব ফাঙ্গাসাইট হিসেবে হলুদের প্রয়োগ করতে হবে। তাহলেই কিন্তু মাত্র কয়েক দিনের মধ্যে শুকনো তুলসী গাছ একেবারে তরতাজা হয়ে উঠবে এবং গাছটি আর কোন রকম ভাবেই ক্ষতিগ্রস্ত হবে না। গাছপালা সংক্রান্ত এই ধরনের বিভিন্ন টিপস পেতে চাইলে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button