খাবেন পুরো চেটেপুটে! এই সহজ ঘরোয়া পদ্ধতিতে ঝটপট বানিয়ে ফেলুন দারুণ টেস্টি সাদা কাশ্মীরি আলুর দম

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরি আলুর দম রেসিপিটির নাম কমবেশি কিন্তু সকলেই শুনেছেন। কাশ্মীরি আলুর দম যে সবসময় টকটকে লাল রঙের হয় এমনটা কিন্তু নয়। নিরামিষ সাদা কাশ্মীরি আলুর দম কিন্তু এক কথায় স্বাদে খেতে অমৃত লাগে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি এই সাদা কাশ্মীরি আলুর দমের রেসিপি। লুচি বা রুটির সাথে যদি আপনি শীতকালের রবিবারের সকালে এই আলুর দম পরিবেশন করেন তাহলে কিন্তু বাড়ির সকলেই আপনার অনুরাগী হয়ে পড়বে। বাচ্চা থেকে বড় সবার পছন্দের থাকবে এই রেসিপি। চলুন তাহলে আর সময় নষ্ট না করে এই রেসিপিটি সম্পর্কে।

সাদা কাশ্মীরি আলুর দমের রেসিপি:

এই রেসিপিটি তৈরি করার জন্য 500 গ্রাম পরিমাণ ছোট আলু নিয়ে সেগুলোকে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এবার একটা মিক্সিং জারের মধ্যে আপনাদের নিয়ে নিতে হবে তিন টেবিল চামচ পোস্ত, দশটা কাজুবাদাম ও ২ টেবিল চামচ চারমগজ। শুকনো অবস্থায় এই উপকরণ গুলিকে একসাথে গুঁড়ো করে নিতে হবে। গুড়ো করা হয়ে গেলে এতে একটা কাঁচা লঙ্কা আর হাফ কাপ পরিমাণে জল যোগ করে একটা মিহি পেস্ট তৈরি করে নিন।

আপনারা চাইলে ছোট আলু না নিয়ে বড় আলু কেউ হাফ করে কেটে করতে পারেন। এবার একটা প্যানের মধ্যে কিছুটা পরিমাণ সাদা তেল গরম করে নিন এবং ফোড়ণ হিসেবে যোগ করুন হাফ চামচ মৌরি, একটা তেজপাতা এবং হিং। ফোড়ন ভালোভাবে গরম হয়ে গেলে এক টেবিল চামচ আদা বাটা যোগ করুন। তেলের মধ্যে ২৫ থেকে ৩০ সেকেন্ড আপনাদের এগুলো ভালোভাবে ভেজে নিতে হবে। তারপর সেদ্ধ ছোট আলু গুলোকে তেলের মধ্যে দিয়ে দিন।

মিডিয়াম টু হাই ফ্লেমে আপনাদের এই আলুগুলোকে এবার দু মিনিটের মতন ফ্রাই করে নিতে হবে। স্বাদ মতন লবণ যোগ করে রান্নাটা’কে একটু নাড়াচাড়া করে মিক্স করে নিন। এবার শুরুতেই যে মসলা বেটে রেখেছিলেন সেটাকে এই রান্নাতে দিয়ে দিতে হবে। এবার মোটামুটি এক মিনিট পর্যন্ত কুক করে নিন।লো টু মিডিয়াম ফ্লেমে কিছুক্ষণ কষিয়ে নিয়ে এতে ৫০ গ্রাম পরিমাণ টক দই যোগ করুন। এবার এতে যোগ করতে হবে এক টেবিল চামচ পরিমাণ জিরা গুঁড়ো এবং হাফ টেবিল চামচ পরিমাণ ধনে গুঁড়ো।

যতক্ষণ পর্যন্ত নাম মসলার কাচা গন্ধ চলে যাচ্ছে ততক্ষণ নাড়াচাড়া করে রান্না করে নিন। এবার এতে দিয়ে দিন এক কাপ পরিমাণে জল। তারপর সামান্য পরিমাণে চিনি যোগ করে দিন। এই চিনির ব্যবহার করতে কিন্তু অতি অবশ্যই ভুলে যাবেন না। এবার আপনাদের রান্নার মধ্যে যোগ করতে হবে হাফ টেবিল চামচ পরিমাণে গরম মসলার পাউডার। সবশেষে চারটে কাঁচা লঙ্কা দিয়ে ঢাকনা চাপা দিয়ে রেখে দিন। হাই ফ্লেমে পাঁচ থেকে ছয় মিনিট এটাকে রান্না করে ফেলুন ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে সম্পূর্ণ নিরামিষ পদ্ধতিতে তৈরি সাদা কাশ্মীরি আলুর দম।

Back to top button