আট থেকে আশি বলবে অসাধারণ! কম তেলে সুজি আর আলু দিয়ে এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান লোভনীয় বার্গার

নিজস্ব প্রতিবেদন:- সকাল শুরু হতে না হতেই মা কাকিমা দের কাজ শুরু হয়ে যায় । কখনো টিফিন বানানো কখনো জলখাবার বানানো কখনো আবার দুপুরের খাবার বানানো । পাশাপাশি বাড়ির যাবতীয় কাজ তো রয়েছ । কিন্তু প্রতিদিন এক ধরনের খাবার খেতে আমাদের কারোর ভালো লাগেনা । পাশাপাশি একই ধরনের খাবার বানাতে হয়ত আমাদের মা কাকিমা ভালো লাগে না । তাই আজকের এই প্রতিবেদন শুধুমাত্র তাদের জন্য আজকের পৃথিবীতে আমরা জানাবো কিভাবে অল্প সময়ের মাধ্যমে সুজি এবং আলুর বার্গার তৈরি করতে পারবেন।

প্রথম একটি পাত্রে কিছুটা পরিমাণ তেল নিয়ে নিতে হবে তার মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা পরিমাণ জিরে । এরপর এক বাটি সুজি এর মধ্যে দিয়ে দিতে হবে । সুজি কে ভালো করে নেড়ে নেবার পর তার মধ্যে পরিমাণ মতন নুন এবং চিনি যোগ করে দিতে হবে এবং সেই সুজির বাটির তিন বাটি জল যোগ করে ভালো করে নারিয়ে নিতে হবে। একটু মাখো মাখো ভাবে তৈরি করে নিতে হবে সুজি এর মিশ্রণ কে ।

এবার আবারও গ্যাসে কড়া বসিয়ে সামান্য তেল আর গোটা জিরে দিয়ে নেড়েচেড়ে, একে একে কারিপাতা, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি দিয়ে ভালো করে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। তারপর সামান্য হিং আর আদা রসুন কুচি দিয়ে আবারও কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।এরপর সেদ্ধ করে রাখা আলুকে গ্রেট করে বা মেখে নিয়ে কড়ায় দিয়ে দিতে হবে। তারপর সামান্য হলুদ গুঁড়ো, চিলি ফ্লেক্স (না থাকলে লঙ্কা গুঁড়ো ব্যবহার করতে পারেন), চাট মশলা, চিনি আর স্বাদমত নুন দিয়ে সবটা নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। হয়ে গেলে আলাদা একটা পাত্রে ঠান্ডা করে নিতে হবে।

এবার কিছুটা ঠান্ডা হওয়া সুজির মধ্যে ২ চামচ ময়দা দিয়ে সুজির সাথে মাখিয়ে নিতে হবে। এটা বাইন্ডিংয়ের কাজ করবে। আর হাতে তেল মেখে সুজি মাখা থেকে লেচি কেটে গোল গোল বান মত তৈরী করে নিতে হবে । এরপর আলোর মিশ্রণটিকে হাতে করে চ্যাপ্টা করে দুটি বানের মাঝখানে প্রবেশ করিয়ে ফুটন্ত তেলে হালকা ভেজে নিলেই কিন্তু বারবার তৈরি হয়ে যাবে 

Back to top button