আট থেকে আশি সবাই করবে পছন্দ! এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের সুজির পানতোয়া পিঠা

নিজস্ব প্রতিবেদন: শীতকাল মানেই পিঠে-পুলির সিজন। ভাজা পিঠে,ভাপা পিঠে পাটিসাপটা কি নেই এই সিজনে! তবে সর্বদা একই রকমের পিঠে না বানিয়ে মাঝে সাজে কিন্তু আপনারা একটু নতুন ট্রাই করে দেখতে পারেন ‌। কি ভাবছেন নতুন কি পিঠে বানাবেন? আমরা আজকে এই প্রতিবেদনে শেয়ার করে নেব মাত্র ১০ মিনিটের মধ্যে তৈরি সুজির নরম তুলতুলে পান্তুয়া পিঠার রেসিপি। সুতরাং নতুন কোন পিঠের রেসিপি তৈরি করতে চাইলে আপনারা অবশ্যই এটা ট্রাই করে দেখতে পারেন। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের রেসিপি শুরু করা যাক।

সুজির পানতোয়া পিঠা কিভাবে তৈরি করবেন?

পিঠে তৈরি করার জন্য একটা মিক্সিং জার নিয়ে তার মধ্যে মেজারমেন্ট কাপের এক কাপ পরিমাণ সুজি নিয়ে নিন। যতটা সুজি নিয়েছেন তা ঠিক চার ভাগের এক ভাগ চিনি এর মধ্যে দেবেন। তারপর সামান্য পরিমাণে লবণ আর এক কাপ জল নিয়ে ভালো করে একটা পেস্ট তৈরি করে নিন। আপনারা চাইলে সুজির জায়গায় কিন্তু ময়দা ব্যবহার করেও এই পিঠে তৈরি করতে পারেন। এবার পিঠের ক্ষীর তৈরি করার জন্য গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে কিছুটা পরিমাণ জল দিয়ে দিন।

জল একটু গরম হয়ে গেলে এতে চিনি যোগ করুন। গ্যাসের ফ্লেম মিডিয়ামে রেখে যতক্ষণ পর্যন্ত না চিনি গলে যাচ্ছে অপেক্ষা করুন। ঠিক যতটা জল নিয়েছিলেন ঠিক ততটাই গুড়ো দুধ এবার দিয়ে দেবেন। গ্যাসের আঁচ একেবারে কমিয়ে ভালোভাবে সমস্ত উপকরণগুলোকে মিশিয়ে ফেলুন। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করলেই কিন্তু ঘন হয়ে ক্ষির তৈরি হয়ে যাবে। এবার দুটো ছোট মিক্সিং বোল নিয়ে নিন এবং সুজির যে মিশ্রণ টাকে তৈরি করেছিলেন সেটাকে এই বোলের মধ্যে দিয়ে দিন

সুজির ব্যাটার যে পাত্রে রেখেছিলেন সেই পাত্রটি একটু জল দিয়ে ধুয়ে বোলে থাকা সুজির মিশ্রণের মধ্যে দিয়ে দেবেন। এবার কালার করার জন্য যে কোন একটি মিক্সিং বোলের মধ্যে সামান্য ফুড কালার যোগ করুন। পরবর্তী ধাপে গ্যাসে একটা তাওয়া বসিয়ে ভালো করে অয়েল ব্রাশ করে দিন। এবার সুজির ব্যাটার ভালো করে তাওয়াতে ছড়িয়ে দিন। মিনিটখানেক সময় অপেক্ষা করার পরে যে ক্ষীর তৈরি করে রেখেছিলেন সেটাকে একটু লম্বা ভাবের ডোয়ের মতন করে তাওয়াতে দিয়ে দেবেন।

এবার একটা হাতা দিয়ে সুজির মিশ্রণের সাইডের অংশগুলো একটু তুলে নেবেন। তারপর ঠিক যেভাবে পাটিসাপটা রোল করা হয় তেমনভাবেই আপনাদের ক্ষীর মাঝখানে রেখে এটাকেও রোল করে নিতে হবে।। ঠিক একই রকম ভাবে কিন্তু আপনাদের সমস্ত সুজির মিশ্রণ দিয়ে এভাবে পিঠেগুলো তৈরি করে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল সুস্বাদু পান্তুয়া পিঠে। বানাতে যেহেতু খুব বেশি সময় লাগবে না তাই শীতকালে মাঝে সাজেই বাড়িতে সকলকে বানিয়ে এটি পরিবেশন করতে পারেন।

Back to top button