মাছ হাজার ধোয়া সত্ত্বেও দুর হচ্ছে না আঁশটে গন্ধ! ট্রাই করুন এই দুর্দান্ত কার্যকরী ট্রিকস, আঁশটে গন্ধ নিমেষেই হবে উধাও!

নিজস্ব প্রতিবেদন: কথাতেই রয়েছে মাছে ভাতে বাঙালি। বাচ্চা থেকে বড় সকলেই কিন্তু মাছের তৈরি বিভিন্ন রেসিপি খেতে অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে এমন বহু মানুষ কিন্তু রয়েছেন যারা উগ্র বা আশটে গন্ধের কারণে মাছ খাওয়া থেকে দূরে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে এই উগ্র গন্ধ সহজে দূর করে ঘরোয়া উপায়ে মাছ পরিষ্কার করার একটা বিশেষ টিপস আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। সুতরাং যারা মাছ খাওয়ার আগেই এই গন্ধ নিয়ে সমস্যায় ভুগে থাকেন তারা অবশ্যই মনোযোগ সহকারে প্রতিবেদনটি পড়ে নিন।

মাছ পরিষ্কার করার সহজ আর সঠিক টিপস:

১) প্রথমেই পরিমাণ মতো মাছ নিয়ে আপনাদের লবণ দিয়ে ভালোভাবে কচলে নিতে হবে। এরপর গরম জল দিয়ে আপনারা খুব সহজেই মাছ পরিষ্কার করে নিতে পারেন। তবে এমন কিছু মাছ রয়েছে যেগুলো নরম অবস্থায় থাকে, সুতরাং সেই সমস্ত মাছের ক্ষেত্রে আপনাদের বুঝেশুনে গরম জল ব্যবহার করতে হবে।মাছ পরিষ্কার করার এটা হল ঘরোয়া সাধারণ পদ্ধতি যা কমবেশি সকলেই ব্যবহার করে থাকেন।

২) কিছু কিছু মাছ রয়েছে যাদেরকে লবণ আর গরম জল ব্যবহার করেও সহজে পরিষ্কার আর গন্ধ মুক্ত করা যায় না। সেইসব মাছের ক্ষেত্রে আপনাদের এই দ্বিতীয় টিপসটা ফলো করতে হবে। এই ক্ষেত্রে আপনারা এক চামচ পরিমাণ ময়দার আটা ব্যবহার করতে পারেন। যদি কোন কারণে বাড়িতে এই ময়দার আটা না থাকে সেক্ষেত্রে অন্য যেকোনো আটাও কিন্তু এই কাজে সহজেই ব্যবহার করা যেতে পারে।

যেকোনো ধরনের আটাই মাছ পরিষ্কার করতে বা মাছের গন্ধ দূর করতে ব্যাপকভাবে কার্যকরী। আটা দিয়ে ভালোভাবে মাছ আপনাকে প্রথমে কচলে নিতে হবে।। তারপর ভালোভাবে পরিষ্কার জল দিয়ে কিছুক্ষণ মাছ ধুয়ে নিলেই দেখবেন সমস্ত মাছ পরিষ্কার হয়ে গেছে আর কোন রকমের বাজে গন্ধ নেই। এরপর খুব সহজেই লবণ আর হলুদ দিয়ে ম্যারিনেট করে নিজেদের ইচ্ছে অনুযায়ী রেসিপি আপনার এই মাছ ব্যবহার করে তৈরি করতে পারবেন। দুর্গন্ধ না থাকার কারণে রান্নার সময় গৃহিণীদের এবং খাওয়ার সময় বাচ্চা থেকে শুরু করে বড়দের কোন রকমের সমস্যা কিন্তু হবে না।

Back to top button