রোজকার ঘরোয়া এই একটি ঘরোয়া জিনিস দিন জবা গাছে, অল্পদিনেই কুঁড়িতে ভরে উঠবে গাছ

নিজস্ব প্রতিবেদন: আমাদের বহু পরিচিত মানুষ রয়েছেন যারা বাড়িতে বিভিন্ন ধরনের গাছ লাগাতে পছন্দ করে থাকেন। ফুল থেকে শুরু করে ফল বা নানান ধরনের শাকসবজি অনেক কিছুই কিন্তু বাড়িতে লাগানো হয়ে থাকে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা বলব জবা ফুল গাছের পরিচর্যার কথা। পুজোর ফুল হিসেবে জবা ফুলের স্থান কিন্তু একেবারে সবার উপরে।

বিভিন্ন পুজোতেই এই ফুলের মালার চাহিদা থাকে। তবে সঠিক পদ্ধতিতে জবা গাছের চাষ না করলে কিন্তু কোন লাভ হবে না। আবার যারা ছাদ বাগানে গাছ লাগিয়ে বড় করে তুলতে চাইছেন তাদের জন্যও কিন্তু আজকের এই বিশেষ প্রতিবেদন। কারণ স্বল্প জায়গা থাকার কারণে অনেক ক্ষেত্রেই কিন্তু তাদের বাগান বড় করার ইচ্ছে থাকলেও তা সম্ভব হয় না। চলুন তাহলে আর দেরি না করে আজকের প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

মিডিয়া হিসেবে গোবর সারের ব্যবহার:
জবা গাছ কিন্তু সূর্যালোক বেশি ভালোবাসে। শীতের সময় জবা গাছে নানান ধরনের সমস্যা দেখা দেয় তাই এই সময় গাছের খাবার থেকে শুরু করে অন্যান্য বিষয়ে আপনাদের বিশেষভাবে নজর দেওয়ার প্রয়োজন রয়েছে। পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি মাটি ছাড়াই কিন্তু ভালোভাবে জবা বাগান তৈরি করা যেতে পারে। জবা গাছ তৈরি করতে অনেকেই কিন্তু মাটির মিডিয়া ব্যবহার করে থাকেন।

কিন্তু যদি আপনি একেবারে ভালোভাবে গাছকে যত্ন দিতে চান তাহলে আপনাকে মাটির সাথে গোবর সারের মিডিয়া তৈরি করতে হবে। কম্পোস্ট বা অন্যান্য জিনিসের ব্যবহার না করে যদি আপনি এই গোবর সার ব্যবহার করেন তাহলে গাছের বৃদ্ধি আর আপনাকে দেখতে হবে না। পাশাপাশি এই ধরনের মিডিয়া ব্যবহার করলে কিন্তু গাছে রোগ ধরার সমস্যা বা ফুল কমে যাওয়ার সমস্যা অনেকটাই কমে যায়। হাইব্রিড জবা হোক বা দেশি জবা সবকিছুর ক্ষেত্রেই কিন্তু আপনারা এই মিডিয়া ব্যবহার করতে পারবেন।

মাটির সাথে গোবর সার ব্যবহার করলে শুধুমাত্র যে গাছ ভালো খাবার পায় এমনটাই নয় গাছ নিজেকে সতেজ রাখার জন্য সমস্ত উপাদান বা নিউট্রিশন কিন্তু এখান থেকে পেয়ে যায়। এমনকি এই গোবর সার ব্যবহার করলে কিন্তু হাড় গুঁড়ো থেকে শুরু করে অন্যান্য কোন ধরনের সার আপনাদের আর ব্যবহার করার প্রয়োজন পড়বে না।

শুধুমাত্র মাঝে মাঝে রোগব্যাধি সম্পূর্ণ নিশ্চিহ্ন করার জন্য কলার খোসা দিয়ে তৈরি সার ব্যবহার করতে পারেন।। এছাড়াও ব্যবহার করতে পারেন সর্ষের খোল। এই দুটি উপাদানই কিন্তু গাছকে রোগব্যাধি থেকে সম্পূর্ণ নিরাময় করতে সাহায্য করবে। গাছপালার সংক্রান্ত এই ধরনের আরও টিপস জানতে হলে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন। প্রয়োজন হলে সঙ্গে থাকা ভিডিওটিও দেখে নিতে পারেন।

Back to top button