ভাত বা পোলাও সবকিছুর সাথে লাগবে অসাধারণ! খুব সহজেই এইভাবে বানান দারুণ টেস্টি ফুলকপির পসিন্দা

নিজস্ব প্রতিবেদন: শীতকালের একটি অন্যতম সবজি হল ফুলকপি। বিভিন্ন তড়িতরকারিতে যেমন ফুলকপি ব্যবহার করা হয় ঠিক তেমনভাবেই এর অনেক এমন রেসিপি রয়েছে যা আমরা খেতে পছন্দ করি। তবে একঘেয়ে রেসিপি না বানিয়ে মাঝেসাঝে যেহেতু একটু ইউনিক জিনিস ট্রাই করা দরকার তাই আজকের এই বিশেষ প্রতিবেদন। আজ আমরা আলোচনা করব ফুলকপির পসিন্দা রেসিপি। ভাত অথবা রুটি পরোটা সবকিছুর সাথেই কিন্তু আপনারাই রেসিপি খেতে পারবেন। বানানোটাও এমন কিছু কঠিন নয়। চলুন জেনে নেওয়া যাক।

এই রেসিপিটি তৈরি করার জন্য আপনাদের নিয়ে নিতে হবে একটা মাঝারি সাইজের ফুলকপি। ফুলকপির ফুলগুলোকে ছুরি দিয়ে কেটে কেটে ছাড়িয়ে ফেলুন। গ্যাসে একটা প্যানের মধ্যে জল বসিয়ে তাতে সামান্য লবণ যোগ করে এতে ফুলকপি গুলোকে একটু ভাপিয়ে নিতে হবে। এভাবে ভাপিয়ে নিলে ফুলকপির মধ্যে কোন পোকা থাকলে সেটা সহজেই বেরিয়ে যাবে।

জল থেকে ফুলকপি গুলোকে তুলে নেওয়ার পর গেছে একটা করাই বসিয়ে বেশ কিছুটা পরিমাণ সর্ষের তেল দিয়ে দিন। গরম তেলের মধ্যে সামান্য একটু হলুদ আর লবণ যোগ করুন। এবার ফুলকপি গুলোকে তেলের মধ্যে দিয়ে একটু লাল করে ভেজে নিতে হবে। মিডিয়াম টু হাই ফ্লেমে আপনারা এই কাজটি করবেন। ফুলকপি তুলে রাখার পর ওই গরম তেলের মধ্যেই তিনটে এলাচ, এক টুকরো দারচিনি এবং তিন থেকে চারটি লবঙ্গ যোগ করুন।

দুটো মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি করে এটাকে নাড়াচাড়া করতে থাকুন। পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে এতে এক টেবিল চামচ আদা রসুন বাটা যোগ করবেন। আদা রসুনের কাঁচা গন্ধ যতক্ষণ না বেরিয়ে যাচ্ছে অপেক্ষা করুন। আগে থেকে বানিয়ে রাখা টমেটোর পিউরি রান্নায় এই পর্যায়ে যোগ করবেন।

দুই থেকে তিন মিনিট ভালোমতো নাড়াচাড়া করে একে একে গুঁড়ো মসলা আপনাদের যোগ করতে হবে। দিয়ে দিন হাফ চা চামচ হলুদের গুঁড়ো, এক চা চামচ জিরে গুঁড়ো, এক চা চামচ ধনে গুঁড়ো, এক টেবিল চামচ লাল লঙ্কার গুঁড়ো, সামান্য পরিমাণে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং স্বাদমতো লবণ। তিন থেকে চার মিনিট মশলাগুলো ভালোভাবে মিশিয়ে নাড়াচাড়া করে আপনাদের কষিয়ে নিতে হবে।

মসলা থেকে তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা ফুলকপি গুলো এতে যোগ করবেন। নাড়াচাড়া করে মসলার সাথে ফুলকপি গুলো বেশ ভালো করে কষিয়ে নিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন এবং এই সময়ে একটা পেস্ট তৈরি করে নিন। তার জন্য একটা মিক্সিং জারের মধ্যে ১০-১২টা কাজুবাদাম, হাফ কাপ পরিমাণ চারমগজ এবং হাফ কাপ পরিমাণ দুধ নিয়ে একটা পেস্ট তৈরি করুন। কিছুক্ষণ পর রান্নার ঢাকনা খুলে এই তৈরি করা পেস্ট তাদের দিয়ে দিন। মিডিয়াম ফ্ল্যেমে আপনাদের এবার নাড়াচাড়া করতে হবে।

এবার এতে মিক্সি ধোয়া সামান্য জল যোগ করুন। খুব বেশি জলের প্রয়োগ করবেন না এই রান্নাটা একটু মাখামাখা অবস্থাতেই খেতে ভালো লাগে। জল যোগ করার পরে এক টেবিল চামচ চিনি এবং এক টেবিল চামচ গরম মসলার গুঁড়ো যোগ করে দেবেন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর এক টেবিল চামচ ঘি আর কয়েকটা চেরা কাঁচালঙ্কা যোগ করে আরো কিছুক্ষণ রান্নাটিকে ফুটিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল সহজ পদ্ধতিতে ফুলকপির পসিন্দা রেসিপি।

Back to top button