মধ্যবিত্তদের জন্য সুখবর! একঝটকায় নামলো হলুদ ধাতুর দাম, জানেন এখন ১০ গ্রাম সোনার মূল্য কত? জানুন

নিজস্ব প্রতিবেদন: শীতকালীন আমেজের মধ্যেই বেশ কিছুদিন হলো বিয়ের সিজন শুরু হয়ে গিয়েছে। এই সিজনের মহিলাদের কাছে গুরুত্বপূর্ণ সব থেকে প্রয়োজনীয় ধাতুটি হল সোনা। বিয়ের দিন বিভিন্ন গহনা থেকে শুরু করে নানান জিনিসের প্রয়োজনে কিন্তু এই সোনা ব্যবহার করা হয়ে থাকে। বিগত বেশ কিছুদিন ধরেই সোনার দর অত্যন্ত ঊর্ধ্বমুখী অবস্থায় ছিল। তবে গতকাল সপ্তাহের শেষ দিন আবারো কিছুটা নিয়ন্ত্রণে চলে এসেছে এই দাম‌। বিয়ের মরশুমে এভাবে গহনার দাম বেড়ে যাওয়ায় বেশ চিন্তায় পড়েছিলেন সাধারণ মানুষ এবং স্বর্ণ ব্যবসায়ীরা।

তবে গতকাল দাম কিছুটা হাতের মুঠোয় আসতে দেখে তাদের সেই চিন্তা কিছুটা হলেও কমেছে। আশা করা যাচ্ছে এবার সাধারণ মানুষের পক্ষে সোনা কেনা অনেকটাই সহজ হয়ে উঠবে ‌‌। সুতরাং গহনা বিক্রি নিয়ে আর কোনো রকম চিন্তা করতে হবে না ব্যবসায়ীদের। গোটা সপ্তাহ ধরেই এবার কিন্তু সোনার দামের উত্থান পতন হয়েছে। বিশেষ করে বৃহস্পতিবার এই দাম তো মাত্রাতিরিক্ত উপরে উঠে গিয়েছিল। আসুন আর সময় নষ্ট না করে সাম্প্রতিক সোনার দর জেনে নেওয়া যাক।

১) গতকাল শনিবার রাজ্যের রাজধানী কলকাতায় ২৪ ক্যারেট সোনার দশ গ্রামের দাম এক ধাক্কায় ৫৫০ টাকা কমে গিয়েছে। শনিবার এই নতুন দাম দাঁড়িয়েছে ৫৪,৪৫০ টাকা। অন্যদিকে এদিন ২২ ক্যারেট গহনা সোনার দশ গ্রামের দাম ও ৫৫০ টাকাই কমেছে। নতুন দাম হলো ৫১ হাজার ৬৫০ টাকা। করোনা আবহে রেকর্ড দামের থেকে আজ এই দাম প্রায় ৪,৫৫০ টাকা নিচে রয়েছে ‌

২) পাশাপাশি শনিবার ২২ ক্যারেট হলমার্ক সোনার ১০ গ্রামের দামেও ৫৫০ টাকা পতন এসেছে। বর্তমানে নতুন দাম রয়েছে ৫২,৪৫০ টাকায়।

সোনার পাশাপাশি পাল্লা দিয়ে রুপোর দামও কিন্তু এদিন অনেকটাই নিম্নমুখী হয়ে গিয়েছে। বর্তমানে হাল ফ্যাশনের বহু মানুষ কিন্তু সোনার মতোই রূপোর গহনা পড়তে ভীষণ পছন্দ করে থাকেন। তাছাড়া রেগুলার ইউজ বা উপহারের জন্য কিন্তু প্রায় সময় রুপোর জিনিস কেনা হয়ে থাকে। সোনার মতই এই ধাতুটির চাহিদা ও কিন্তু সাধারণ মানুষের মধ্যে ব্যাপক পরিমাণে রয়েছে বলা যায়। শনিবার প্রতি কেজি রুপোর বাটের দাম ১,৭৫০ টাকা হ্রাস পেয়েছে। বর্তমানে নতুন দাম ৬৬,০৫০ টাকা। রুপোর বাটের পাশাপাশি অন্যদিকে খুচরো রুপোর দাম‌ও আজ ১,৭৫০ টাকা কমে ৬৬,১৫০ টাকায় চলে গিয়েছে।

Back to top button