মধ্যবিত্তদের জন্য সুখবর! হলুদ ধাতুর দামে ঘটলো পতন, জানেন কতটা সস্তা হলো সোনা? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন:  বিয়ের সিজনে মানুষের মধ্যে সবথেকে বেশি যদি কিছুর চাহিদা থাকে সেটা হল সোনা। ব্রাইডাল কালেকশন হিসেবে হোক বা উপহার দেওয়ার জন্য এই সময় অনেকেই কিন্তু সোনা কিনে থাকেন। বিগত দিনগুলোতে সোনার দামের উত্থান পতনের জন্য তাই বেশ সমস্যার মুখোমুখি পড়েছিলেন মানুষ।

ক্রেতাদের কথা ভেবে স্বর্ণ ব্যবসায়ীরাও কিন্তু চিন্তিত হয়ে পড়েছিলেন।সাধারণত সোনার দাম চট করে খুব একটা পড়ে না, তবে বছর শেষে সকলের জন্য দারুন সুখবর। নতুন বছর শুরুর আগে এই সময় আপনারা একদম অল্প দামের মধ্যে কিন্তু সোনার গহনা খুব সহজেই তৈরি করে নিতে পারবেন। কারণ সপ্তাহের মাঝামাঝি সময়তেই এবার দাম অনেকটা কমে গিয়েছে এই হলুদ ধাতুর। আসুন এক নজরে সাম্প্রতিক সোনার দরের উপর চোখ রাখা যাক।

কিরকম রয়েছে সোনার দর?

১) এদিন পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম অনেকটাই কমে দাঁড়িয়েছে ৫৪,৩৮০ টাকা। পাশাপাশি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৪৯,৮৫০ টাকা।

২) হলুদ ধাতুর সঙ্গে পাল্লা দিয়ে রূপোলী ধাতুর দামও অনেকটা কমে এসেছে এদিন।আজ কলকাতায় রূপার দাম দাঁড়িয়েছে ৭১,১০০ টাকা প্রতি কেজি। যদিও রবিবারের তুলনায় এই দামের সাথে খুব একটা পার্থক্য নেই। সোনার পাশাপাশি আজকাল অনেকেই রুপোর গহনা তৈরি করতেও পছন্দ করে থাকেন। তাই এই ধাতুর মূল্য হ্রাস পাওয়াতেও সাধারণ মানুষ কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

সাধারণত আন্তর্জাতিক বাজারের বিভিন্ন ঘটনার উপর নির্ভর করে হলুদ ধাতুর দামের হেরফের হয়ে থাকে।গত শনিবার আন্তর্জাতিক বাজারে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল ১,৭৯৮ মার্কিন ডলার। এদিন তা সামান্য কমে ১ ট্রয় আউন্স সোনার দাম হয়েছে ১,৭৯৮.৫৮ মার্কিন ডলার। সমস্ত দিক বিবেচনা করে স্পষ্টই বলা যায়, নতুন বছর শুরুর আগে সোনার দাম আর না কমলেই কিন্তু সোনায় সোহাগা হয়ে যাবে ক্রেতা এবং ব্যবসায়ীদের।

Back to top button