বাড়িতেই বিনা ঝামেলায় এই সহজ দুর্দান্ত উপায়ে করুন বেগুন চাষ, অল্পদিনেই মিলবে প্রচুর ফলন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা একটি সবজির মধ্যে অন্যতম হলো বেগুন। বেগুন ভাজা থেকে শুরু করে বেগুনের বিভিন্ন তরকারি সবকিছুই কিন্তু শিশু থেকে বয়স্ক কমবেশি অনেকেই খেতে অত্যন্ত পছন্দ করেন।। বাজারে বিভিন্ন দামের বেগুন পাওয়া গেলেও কিন্তু অনেকেই পছন্দ করেন টাটকা সবজি।

তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা বাড়িতে সহজ উপায়ে বেগুন চাষ করার কথা বলব। বাড়িতে যদি আপনারা টাটকা বেগুন চাষ করে নিতে পারেন তাহলে কিন্তু আর আপনাদেরকে বাজারের বেগুনের উপর নির্ভরশীল থাকতে হবে না। চলুন তাহলে আর সময় নষ্ট না করে প্রতিবেদনের পরবর্তী অংশে যাওয়া যাক। যদি কোথাও বুঝতে অসুবিধা হয় আপনারা কিন্তু অবশ্যই সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিতে পারেন।

বেগুন গাছ বড় করে তোলার সহজ উপায়:
১) প্রথমেই আপনাদের বেশ কয়েকটি বড় প্লাস্টিকের বোতল বা যে ছোট এক ধরনের প্লাস্টিকের ফিল্টার থাকে সেগুলিকে নিয়ে নিতে হবে। তারপর এগুলোকে মাঝ বরাবর কেটে নিন যেভাবে ভিডিওতে দেখানো হচ্ছে। একসঙ্গে তিনটি এরকম প্লাস্টিকের বোতল একত্র করে আপনাদেরকে মাঝখানে ছিদ্র করে সুতো বা পাতলা দড়ির সাহায্যে সবকটিকে বেঁধে নিতে হবে। তারপর একটি লম্বা দড়ির সাহায্যে যে কোন উঁচু জায়গায় এই প্লাস্টিকের তৈরি টবগুলিকে ঝুলিয়ে রেখে দিন।।

২) দ্বিতীয় ধাপে আপনাদের একেবারে ছোট্ট বেগুন যারা নিয়ে প্লাস্টিকের এই ফিল্টার বা বোতলের যে ঢাকনা অর্থাৎ মুখের অংশটি থাকে সেই জায়গাটিতে রাখুন এবং তার উপরে মাটি চাপা দিয়ে দিন পরিমাণ মতো। তবে অতিরিক্ত মাটি দিয়ে কিন্তু চাপা দেবেন না যাতে খুব বেশি ভারী হয়ে যায়। খুব সাবধানে আপনাদের কাজটি করতে হবে। প্রয়োজনে আপনারা অবশ্যই সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিন। ঠিকঠাক জল আর আলো পেলে কিন্তু কয়েক দিনের মধ্যেই এই গাছ ধীরে ধীরে বাড়তে শুরু করবে।

গাছের পরিচর্যা পদ্ধতি:

১)বেগুন গাছ কিন্তু শুধু লাগালেই হবে না, এটিকে আপনাদের একেবারে সঠিকভাবে পরিচর্যা করতে হবে। কিছুদিন অন্তর অন্তর এই গাছ অত্যন্ত ঝাকালো হয়ে গেলে তার পাতা কেটে ফেলুন এবং এটাকে সঠিকভাবে বৃদ্ধি হতে দিন। সার প্রয়োগের উপর কিন্তু আপনাদেরকে নজর রাখতে হবে।

২) এই গাছে আপনারা প্রথম যে সারটি দিতে পারেন সেটি কিছুটা পরিমাণ নারকেলের ছোবড়া টুকরো এবং জৈব চিকেন সার মিশিয়ে। একটি পাত্রের মধ্যে মোটামুটি একটু বেশি করেই নারকেলের ছোবড়ার গুঁড়ো এবং কিছুটা জৈব চিকেন সার নিয়ে মিশিয়ে নেবেন এবং সেটাকে গাছের গোড়ায় মাটি সামান্য আলগা করে প্রয়োগ করবেন।

৩) বেগুন গাছে প্রয়োগের জন্য যে তৃতীয় সারটির কথা আমরা বলব সেটিকেও আপনারা খুব সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারবেন। তার জন্য একটি মেজারমেন্ট কাপের মধ্যে কিছুটা পরিমাণ জল নিয়ে নিন। এই জলের মধ্যে তিনটি খোসাসহ পাকা কলা টুকরো করে দিয়ে দিন। এছাড়াও দুটি ডিম ফেটিয়ে যোগ করুন। ভালো করে মিশিয়ে নেওয়ার পরে এই মিশ্রণ সরাসরি আপনারা গাছের গোড়ায় প্রয়োগ করতে পারেন। মোটামুটি কয়েক দিনের মধ্যেই বেগুন গাছের বাম্পার ফলন আপনারা দেখতে পেয়ে যাবেন। স্টেপ বাই স্টেপ এভাবে বেগুন গাছ বড় করার চেষ্টা করলে কিন্তু অবশ্যই আপনারা সঠিক ফলাফল পেয়ে যাবেন।

Back to top button