বাড়িতেই খুব সহজেই এইভাবে প্লাস্টিকের বোতলেই করুন মাশরুম চাষ, অল্পদিনেই পাবেন দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: মাশরুম খেতে কমবেশি সকলেই পছন্দ করে থাকেন। সাধারণত এটি বাজার থেকে কিনে খাওয়া হয়ে থাকে। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা মাশরুম চাষের একটি ঘরোয়া পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। খুব সহজেই কিন্তু প্লাস্টিকের বোতলের সাহায্যে আপনারা এই মাশরুম চাষ করতে পারেন। তার জন্য কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে চলুন সেই সম্পর্কে এবার জেনে নেওয়া যাক। আশা করছি প্রতিবেদনটি আপনাকে সহায়তা করবে।

মাশরুম চাষের পদ্ধতি:

একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ খড় নিয়ে তাতে জল যোগ করে 30 মিনিট পর্যন্ত সেদ্ধ করে নিন। এবার একটা প্লাস্টিকের বড় বোতল বা কন্টেইনারের মত কিছু নিয়ে সেটার পেছনের অংশ কেটে গায়ে কয়েকটা ছিদ্র করে ফেলুন। সেদ্ধ করা খড়ের মধ্যে থেকে কিছুটা এই বোতলের মধ্যে রাখুন। তারপর বেড তৈরি করার জন্য আপনাদের ওই খড়ের উপরে মাশরুমের বীজ ছড়িয়ে দিতে হবে।

তারপর আরো একবার খড় চাপা দেবেন। এরকম পরপর দুই থেকে তিনবার মাশরুমের বীজ দিয়ে একটা লেয়ার তৈরি করে খড় দিয়ে চাপা দিয়ে দেবেন। বোতলটি ভরে গেলে পেছনের কেটে নেওয়া অংশ অর্থাৎ ঢাকনাটাকেও এরকম ভাবেই খড় আর বীজ দিয়ে ভর্তি করে আসল বোতলের সাথে লাগিয়ে সেলোটেপ দিয়ে চিটিয়ে দিন। কোনরকম ফাঁকফোকর যাতে না থাকে এমন ভাবে লাগাবেন।

বোতলের ঢাকনার দিকটাও কিন্তু চাপা দিতে ভুলবেন না। এভাবে তিন থেকে চারটি বোতলে মাশরুমের বীজ রেখে দিতে পারেন। একই রকম ভাবে খড় দিয়ে বেড তৈরি করতে হবে প্রতিটাতেই। বোতলগুলোর গায়ে পরিমাণ মতো জল ছিটিয়ে দেবেন। মোটামুটি 15 থেকে 16 দিনের মধ্যেই দেখবেন বোতলের গায়ের ছিদ্র থেকে মাশরুম বেরিয়ে এসেছে। এই সময় কিন্তু আপনাদের জলের প্রয়োগ সঠিকভাবে করতে হবে আর আলো ছায়াযুক্ত স্থানে মাশরুমের এই বোতলগুলোকে রাখতে হবে।

খেয়াল রাখবেন বোতলের গায়ে যাতে খুব বেশি রোদ না লাগে বা রোদ না লাগে। ব্যস মোটামুটি আরও ১০ থেকে ১৫ দিনের মধ্যেই কিন্তু মাশরুম বড় হতে শুরু করবে এবং খাওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে। বোতলের গা থেকে আপনারা ধীরে ধীরে সেগুলো তখন ছাড়িয়ে নিতে পারেন। খুব সহজেই এই পদ্ধতিতে আপনারা মাশরুম চাষ করতে পারবেন বাড়িতে। কেমন লাগলো প্রতিবেদনটি তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button