কমে যাবে সংসারের অর্ধেক খাটনি! শুধু মাথায় রাখুন অবাক করার মতো এই ৬টি দুর্দান্ত কার্যকরী কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন: প্রয়োজন অনুযায়ী ছোটখাট টিপস জানা থাকলে কিন্তু আমাদের দৈনন্দিন জীবনের অনেক কাজ অত্যন্ত সহজ হয়ে যায়। আজ আমরা নতুন গৃহিণীদের জন্য এমন কিছু টিপস নিয়ে রাজি রয়েছি যা খুব সহজেই তাদের কাজ এগিয়ে রাখবে। পুরনো গৃহিনীরাও আগে থেকে না জানলে এই টিপসগুলোকে সহজেই কাজে লাগাতে পারেন। চলুন তাহলে দেরি না করে প্রতিবেদনটি শুরু করা যাক।

১) শীতকালে বিভিন্ন পিঠেপুলি তৈরি করতে গেলে গুড়ের প্রয়োজন হয়ে থাকে। অনেক সময় গুড় গলাতে গেলে কিন্তু বেশি সময় চলে যায়। এই সমস্যা থেকে বাঁচতে আপনারা গুড় নিয়ে কয়েক টুকরো করে একটা টিস্যু পেপার উপরে চাপা দিয়ে একটু জল ছিটিয়ে নিতে পারেন। তারপর ওভেনে এক থেকে দুই মিনিট এটাকে রেখে দিলেই কিন্তু সম্পূর্ণ গুড় গলে যাবে।

২) শীতকালে বিভিন্ন পিঠে পুলি বা নানান রেসিপি তৈরির কাজে কিন্তু নারকেল কোরা ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত নারকেল কোরার কাজে আমরা যে বটি ব্যবহার করে থাকি, সেটা দীর্ঘ সময়ের অব্যবহারে মরিচা পড়ে যায়। অবশ্যই কিন্তু সিরিজ কাগজের সাহায্যে এটাকে একটু পরিষ্কার করে নেবেন নয়তো নারকেলের মধ্যে মরচের দাগ চলে আসবে।

৩) নতুন আলু যদি আপনারা ভর্তা বানাতে চান সেক্ষেত্রে অবশ্যই সেদ্ধ করার পরে কিছুক্ষণ চুলায় বা ওভেনে এটাকে ছেঁকে নেবেন। নয়তো একটা আঠালো ভাব চলে আসবে আর ভর্তা খেতে একেবারেই ভালো লাগবে না।

৪) যদি কোন কারনে বেশি নারকেল কুড়ানো হয়ে যায় সেটা সংরক্ষণ করার প্রয়োজন হয়ে পড়ে। তবে বহু মানুষ রয়েছেন যারা সংরক্ষণের সঠিক পদ্ধতি জানেন না। এর জন্য একটা প্লাস্টিকের কন্টেনার নিয়ে তার মধ্যে টিস্যু পেপার বিছিয়ে নারকেল কোড়াগুলো দিয়ে দিন। অন্য আরেকটা টিস্যু পেপারের মধ্যে সামান্য চা পাতা মুড়ে এই কন্টেইনারের ভেতরে রাখুন। কন্টেইনারের ওপরের অংশে অর্থাৎ নারকেল রাখার উপরের অংশ আপনাদের একটা টিস্যু পেপার দিয়ে ঢেকে দিতে হবে। এবার ঢাকনা লাগিয়ে আপনারা খুব সহজেই এটাকে নরমাল ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

৫) নারকেল ভাঙার পরে সেটাকে যদি কিছুক্ষণ রেখে দেওয়া হয় দেখবেন কালো হয়ে যায় অথবা দ্রুত নষ্ট হয়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে কিছুটা পরিমাণ লেবু নিয়ে বা লেবুর রস নিয়ে নারকেলের শাসের অংশটাতে ঘষে দিতে পারেন। তাহলে কিন্তু কখনোই নারকেল নষ্ট হয়ে বা খারাপ হয়ে যাবে না।

৬) প্রতিটা গৃহিণী কিন্তু সংসারে সারাদিন নানান ধরনের কাজকর্ম করে থাকেন। তাই প্রতিবেদনের সর্বশেষ টিপস শুধুমাত্র আপনাদের যত্নের জন্য শেয়ার করা হচ্ছে। নিজেদের ত্বকের যত্নের জন্য আপনারা একটা ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন যার জন্য একটা পাত্রে কিছুটা পরিমাণ তিল বাটা, আমলকি বাটা, ভিটামিন ই ক্যাপসুল, কয়েক ফোটা লেবুর রস এবং সামান্য গুড় নিয়ে নেবেন। সমস্ত উপকরণগুলোকে মিশিয়ে একটা প্যাক তৈরি করে ফেলুন এবং বেশ কিছুটা সময় ত্বকে এটা লাগিয়ে তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

Back to top button