বিনা ঘষামাজাতেই কড়াইয়ের পোড়া কঠিন দাগ কয়েক মিনিটেই হবে ভ্যানিশ, শুধু এই একটি ঘরোয়া জিনিস দিয়ে করুন পরিষ্কার

নিজস্ব প্রতিবেদন: একেবারে সাদা ধবধবে কড়াইতে রান্না করতে কার না ভালো লাগে! কিন্তু যদি কোন কারণে রান্না করার সময়ে কড়াই পুড়ে যায় তাহলে? ব্যস্ততম দিনগুলিতে তাড়াহুড়া করার সময় প্রায় কিন্তু এই ধরনের ঘটনা প্রত্যেক বাড়িতেই ঘটে থাকে। পুড়ে যাওয়ার পর দেখবেন সেই কড়াই থেকে কিন্তু আর খুব সহজে দাগ তোলা যাচ্ছে না বা তুলতে গেলেও প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হচ্ছে।

কিন্তু সেই সমস্ত কিছু না করে কোন রকম ঘষাঘষি ছাড়া কম সময় যদি আপনি এই পোড়া কড়াই পরিষ্কার করতে চান তাহলে কি করবেন! তাহলে আর সময় নষ্ট না করে আমাদের এই প্রতিবেদনটি পড়ার পরও সঙ্গে থাকা ভিডিওটি দেখে নেওয়া যাক যাতে এবার থেকে আর কড়াই পরিষ্কার করতে গিয়ে কষ্ট না হয়।

পুড়ে যাওয়া কড়াই পরিষ্কার করার সহজ উপায়:

কড়াই ভালোভাবে পরিষ্কার করার জন্য আপনাদের একটা মিশ্রণ তৈরি করে নিতে হবে। তার জন্য বাটিতে নিয়ে নিন দুই চামচ পরিমাণ বেকিং সোডা, সামান্য পরিমাণে মোটা লবণ এবং এমন একটি ম্যাজিকাল জিনিস যা কমবেশি আমাদের সবার বাড়িতেই পাওয়া যায়। এই ম্যাজিকাল জিনিসটি হল লেবুর খোসা।

তবে লেবুর খোসা কিন্তু আপনারা সরাসরি ব্যবহার করতে পারবেন না বরং তার বদলে বাড়িতে যখন ব্যবহার করা হবে তখন বেশ কয়েকটি লেবুর খোসা সংগ্রহ করে রেখে দিন। একটা নির্ধারিত সময়ের পরে জলে ফুটিয়ে লেবুর খোসা গুলোকে মিক্সার গ্রাইন্ডারের সাহায্যে পেস্ট বানিয়ে নিন। বেশিরভাগ মানুষই ব্যবহার করার পরে লেবুর খোসা ফেলে দিয়ে থাকেন। তবে এবার থেকে এগুলো ফেলে না দিয়ে এই কাজে লাগাবেন।

তিনটি উপকরণ একসাথে মিশিয়ে যে পেস্ট তৈরি হবে সেটা করাইতে ভালো করে আধ ঘন্টা সময় পর্যন্ত লাগিয়ে রাখুন। নির্দিষ্ট সময় অন্তর যেকোনো খুন্তি বা চামচের সাহায্যে কড়াইটাকে একটু খুঁচিয়ে নিন যাতে পোড়া দাগগুলো সহজেই উঠে চলে আসে। কোন রকম জোর জবরদস্তি করার দরকার নেই হালকা করে চাপ দিলেই কিন্তু সেগুলো উঠে চলে আসবে এই মিশ্রণের কারণে।

ব্যাস তারপর স্বাভাবিক বাসন মাজার মতোই বাসন মেঝে জল দিয়ে ধুয়ে নিলে দেখবেন আপনার কড়াই একেবারে নতুনের মতন চকচকে হয়ে গিয়েছে এবং কোন রকমের পোড়া দাগ নেই। বাড়িতে অবশ্যই এই পদ্ধতিটি ট্রাই করার পর কেমন লাগলো আমাদের তা জানাতে ভুলবেন না।।

Back to top button