শীতের সন্ধ্যে জমে যাবে পুরো! এই সহজ ঘরোয়া উপায়ে শুকনো চালের গুঁড়ো দিয়ে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের দুধ চিতই পিঠা

নিজস্ব প্রতিবেদন: বাংলার নিজস্ব আভিজাত্যপূর্ণ খাবার গুলোর মধ্যে আমরা পিঠের কথা উল্লেখ করতে পারি।গ্রামাঞ্চলে সাধারণত নতুন ধান তোলার পর থেকেই পিঠা তৈরির আয়োজন করা হয়। শীতের ও পৌষ পার্বণের সময় বাংলার প্রতি ঘরে ঘরে পিঠে তৈরি করা হয়। সাধারণত মিষ্টি স্বাদের হলেও টক বা ঝাল অনেক ধরনের পিঠে কিন্তু আমাদের মা দিদিমারা বানিয়ে থাকতেন। যদিও যুগের পরিবর্তনের সাথে সাথে সেই সব দিন যেন কোথায় হারিয়ে গিয়েছে। তবে একটু চেষ্টা করলে কিন্তু কিছুটা হলেও সেই দিনগুলো ফিরিয়ে নিয়ে আসা সম্ভব। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য শুকনো চালের গুঁড়ো দিয়ে তৈরি দুধ চিতই পিঠার রেসিপি নিয়ে হাজির হয়েছি।

দুধ চিতই পিঠা তৈরি করার রেসিপি:

১) একটা পাত্রের মধ্যে ৩৫০ গ্রাম খেজুর গুড় নিয়ে তাতে আড়াই লিটার জল ঢেলে দিন। মিডিয়াম আঁচে জাল করে এই আড়াই লিটার জলকে দেড় লিটার করে নিতে হবে। আসলে খেজুর গুড় আপনি যত বেশি জাল দেবেন এর ঘ্রাণ তত বেশি ছড়াবে।গুড় গলে যাওয়ার পর এর উপরে কিছু ফেনা তৈরি হবে আপনাদের সেগুলোকে তুলে ফেলতে হবে।

এবার আপনাদের এই জাল করে নেওয়া গুড়ের মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা পরিমাণে চিনি ও খুব সামান্য লবণ। এবার অন্য একটা পাত্রে এক লিটার পরিমাণে গরুর কাঁচা দুধ নিয়ে নিতে হবে। এটাকে গ্যাসে বসিয়ে দিন এবং বলক না চলে আসা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসলে এর মধ্যে হাফ কাপ পরিমাণ কনডেন্স মিল্ক এবং হাফ কাপ গুঁড়ো দুধ যোগ করুন। দুধ ঘন হয়ে আসলে গ্যাস থেকে নামিয়ে নিন।

২) পরবর্তী ধাপে আপনাদের পিঠা তৈরির জন্য চালের গুঁড়ো তৈরি করে নিতে হবে। একটা পাত্রের মধ্যে আড়াই কাপ শুকনো চালের গুঁড়ো নিয়ে নিন। এর মধ্যে দিয়ে দিতে হবে হাফ টেবিল চামচ লবণ। লবণ মেশানোর পরে এতে ফুটন্ত গরম জল যোগ করে দিন। তবে একবারে সম্পূর্ণ জল যোগ করবেন না অল্প করে দেবেন। ভালো করে হাত দিয়ে মাখিয়ে নিতে থাকুন। রুটি তৈরি করার সময় যেরকম আটা মাখা হয় ঠিক তেমনভাবেই মোটামুটি কুড়ি মিনিট সময় পর্যন্ত এই চালের গুড়ো হাত দিয়ে মথে নিতে হবে। খেয়াল রাখবেন চালের গুঁড়ো যেন বেশ একটু আঠালো ভাব করে তৈরি হয়। এবার এর মধ্যে অল্প অল্প করে জল মিশিয়ে এটাকে পাতলা করে নিতে হবে।

৩) এবার গ্যাসে একটা লোহার কড়াই বসিয়ে দিন। গ্যাস মিডিয়াম আঁচে রেখে এর মধ্যে কিছুটা পরিমাণ পিঠের ব্যাটার দিয়ে দিন। ৩০ সেকেন্ডের মতন অপেক্ষা করে এটাকে ঢাকনা দিয়ে ঢেকে ফেলুন। তিন মিনিট পর্যন্ত এভাবে রেখে দিয়ে ঢাকনা খুলে আপনাদের পিঠাটাকে বের করে নিয়ে আসতে হবে। তারপর খেজুর গুড়ের সিরার মধ্যে এটাকে ভিজিয়ে দিন। এবার এই সিরার মধ্যে আপনাদের দুধের মিশ্রণটা কেউ ঢেলে দিতে হবে। পারলে আগে থেকে কিছুটা দুধের সর আলাদা করে রাখবেন। সারারাত ভিজিয়ে রেখে সকালে খুব সহজেই আপনারা এই দুধ চিতই পিঠা পরিবেশন করতে পারেন।

Back to top button