পেঁয়াজ কাটলেই চোখ জ্বালার সমস্যায় নাজেহাল! চিন্তা নেই! এবার মেনে চলুন এই ৫টি দুর্দান্ত ট্রিকস, জ্বালাভাব দূর হবে চিরতরে

নিজস্ব প্রতিবেদন: আমাদের দেশীয় যে কোন রান্নায় আলুর পরে যে উপকরণটি সবথেকে বেশি ব্যবহৃত হয়, তা হল পেঁয়াজ। তবে এই পেঁয়াজ কাটতে গিয়ে গৃহিণীরা কিন্তু একটি সমস্যায় প্রায় সময় পড়ে থাকেন তা হল চোখ থেকে জল বের হয়ে যাওয়া। সামান্য কিছু রান্না করার সময় পেঁয়াজ কাটতে গেলেই চোখের জল যেন আর বাধ মানতে চায় না।

পুরনো গৃহিণীরা এই ব্যাপারটিতে অভ্যস্ত হয়ে গেলেও নতুনরা কিন্তু বেশ সমস্যায় পড়েন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই এমন কিছু টিপস নিয়ে হাজির হয়েছি যাতে আপনারা খুব সহজেই পেঁয়াজ কাটতে পারবেন এবং চোখের জলের কোন সমস্যাও আর আপনাদের হবে না। চলুন তাহলে আর সময় নষ্ট না করে কি কি করতে হবে সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

পেঁয়াজ কাটার সময় চোখের জল আটকানোর জন্য বিশেষ কিছু টিপস:

১) চুইংগাম চেবানঃ

এই অংশটি পড়ার পর আপনার হয়তো অনেকেই অবাক হয়ে গিয়েছেন যে চুইংগামের সাথে পেঁয়াজের কি সম্পর্ক! সম্পর্ক তো অবশ্যই রয়েছে। পেঁয়াজ কাটার সময় যদি আপনারা এক্সট্রা পেপারমিন্ট চুইংগাম নিয়ে দীর্ঘ সময় ধরে চেবান তাহলে কোনভাবেই চোখ দিয়ে জল বেরোবে না। বিশেষ করে যদি মিণ্ট ফ্লেভার হয় তাহলে পেঁয়াজের ঝাঁঝালো গন্ধও নাকে লাগবে না। শুধু চোখ দিয়ে জল বের হওয়া বন্ধ নয়, পাশাপাশি চোখ জ্বালা বা চুলকানিও হবে না। সুতরাং এবার থেকে রান্নার আগে পেঁয়াজ কাটতে হলে এই টিপসটি অবশ্যই ট্রাই করে দেখুন। আগে থেকেই বাড়িতে চুইংগাম নিয়ে এসে রাখবেন।

২) পেঁয়াজ কাটার সময় মুখে পাউরুটি রাখুন:

যদি কোন কারনে চুইংগাম হাতের কাছে না থাকে সেক্ষেত্রে আর প্রথম টিপসটি করা যাবে না। তাই অবশ্যই আপনারা এই দ্বিতীয় টিপসটি ট্রাই করে দেখুন। পেঁয়াজ কাটার সময় কিছুটা পরিমাণ পাউরুটি নিজের মুখে রাখুন।পাউরুটি মুখে চেবাতে থাকলে মুখ নাক দিয়ে সঠিক ভাবে শ্বাস শরীরে প্রবেশ করে ফলে ঝাঁঝের জন্য নাক বন্ধ হয় না।ঝাঁঝ না লাগলে কিন্তু কোনভাবে আর চোখে জল আসবে না। তাহলে নিশ্চয়ই বুঝে গিয়েছেন যে পাউরুটি ঠিক কতটা কার্যকর একটা উপকরণ আপনাদের জন্য।

৩) পেঁয়াজ ফ্রিজে রেখে দিন:
সাধারণত পেঁয়াজ ফ্রিজে কখনোই রাখা হয় না। তবে রান্নার আগে চোখে জল না আনতে চাইলে অন্ততপক্ষে দুই ঘন্টা ফ্রিজের মধ্যে পেঁয়াজ রেখে আপনারা সেটা বের করে কাটা শুরু করবেন। যদি এর বেশি সময় রাখতে পারেন তাহলে আরো ভালো। এই টিপস কিন্তু ভীষণ কার্যকরী। আপনার চোখে কোনোভাবেই একফোটাও জল আসবে না।

৪) পেঁয়াজের মাথার বা কাণ্ডের অংশটা পরে কাটবেন:

পেঁয়াজের মধ্যে যেহেতু সালফার থাকে তাই আমাদের চোখ দিয়ে জল বেরোয়। সাধারণত যে কোন পেঁয়াজের মাথা বা কান্ডের অংশে এটা সবথেকে বেশি পরিমাণে থাকে। তাই চেষ্টা করবেন এই দুটো অংশ পরে কাটার যাতে বাতাসে সালফার ছড়িয়ে যেতে না পারে।পেঁয়াজ কাটার সময় একদম শেষে পেঁয়াজের মাথা কাটুন দেখবেন একটুও জল বেরোবে না।

৫) পেঁয়াজ বরফ জলে ভিজিয়ে রাখুন:

পেঁয়াজ কাটার সময় চোখের জল আটকাতে চাইলে আমাদের এই সর্বশেষ টিপসটিও কিন্তু আপনাদের অত্যন্ত কাজে লাগবে। একটা বাটিতে কিছুটা পরিমাণ বরফ জল নিয়ে নিন। তারপর প্রতিটা পেঁয়াজের খোসা ছাড়িয়ে এই বরফ জলে চুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল থেকে তুলে এটাকে কেটে নেবেন। দেখবেন আর কোনো রকম ভাবেই চোখ থেকে জল বেরোচ্ছে না। আজকের প্রতিটি টিপসের মধ্যে কোনটি আপনাদের সব থেকে বেশি কার্যকরী মনে হলো তা অবশ্যই কিন্তু আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

Back to top button