শীতের ঠাণ্ডায় সংসারের এই কঠিন কাজগুলি হবে মিনিটেই শেষ! শুধু ট্রাই করুন এই ৫ টি দুর্দান্ত টোটকা

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন জীবনে অনেক ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। সাংসারিক বিভিন্ন কাজ করার ক্ষেত্রে কিন্তু অনেক ছোট ছোট টিপস আমাদের অনেক উপকার করতে পারে। বাড়ির যারা মা বোন অর্থাৎ গৃহিণীরা রয়েছেন তাদের কাজ কমিয়ে দিতে পারে আজকের এই বিশেষ প্রতিবেদনে এমন কিছু উপায় সম্পর্কেই আলোচনা করব। এতে খুব সহজেই দ্রুত কাজ শেষ করে আপনারা নিজেদের জন্য কিছুটা সময় বের করে নিতে পারবেন। তাহলে আসুন আর দেরি না করে আমাদের আজকের এই প্রতিবেদনটি বিশদে শুরু করা যাক। জেনে নিন সেই বিশেষ পাঁচটি টিপস—

১) লেবু খেতে কে না ভালোবাসেন? বিশেষ করে কমলালেবু। তবে এর খোসা অত্যন্ত পুরু হওয়ার কারণে কিন্তু বাচ্চারা এটি খাওয়ার সময় বেশ সমস্যার মুখোমুখি হয়। কমলালেবুর খোসা ছাড়ানোর জন্য প্রথমেই আপনারা একটি চামচের সাহায্যে খোসাটিকে সামান্য চিরে নিতে পারেন। এরপর দেখবেন ছুরি দিয়ে ধীরে ধীরে উঠিয়ে নিলেই কিন্তু খোসা উঠে গিয়েছে।

২) সারাদিনের রান্নার পর আমাদের কিন্তু অনেক সবজির খোসা জমে গিয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই সেইসব সবজির খোশাকে কিন্তু আমরা বাইরে ফেলে দিই। একেবারেই না এবার থেকে আপনারা সেই খোশাগুলিকে সংগ্রহ করে রাখুন। বিভিন্ন ধরনের ফল এবং সবজির খোসা দিয়ে তৈরি একটি উপকরণ কিন্তু আরশোলা দূর করতে সাহায্য করতে পারে। প্রথমেই এই জন্য খোসা গুলিকে একত্র করে তার উপরে কিছুটা পরিমাণ বেকিং সোডা মাখিয়ে নিতে হবে। তারপর এই মিশ্রণটিকে বাড়ির যে সমস্ত জায়গায় সাধারণত বেশি আরশোলা দেখা দেয় সেখানে রেখে দিন।। ফলাফল হাতেনাতেই দেখুন।

৩) প্রত্যেকের বাড়িতেই কমবেশি কাঠের নানান ধরনের আসবাবপত্র রয়েছে। নির্দিষ্ট সময় অন্তর এগুলি পরিষ্কার না করলে কিন্তু নোংরা হয়ে ওঠে। তাই আপনারা খুব সহজেই চা-পাতা ভিনিগার এবং অলিভ অয়েল একসাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিয়ে বাড়িতে কাঠের আসবাবপত্র পরিষ্কার করে নিতে পারেন।। এতে কিন্তু আপনাদের বার্নিশ করার খরচ বেঁচে যাবে।

৪) দীর্ঘদিন জলের বোতল ব্যবহারের পরে সেই বোতল বা জগের মধ্যে কিন্তু আয়রনের দাগ পড়ে যায়। এতে বোতলে দুর্গন্ধ শুরু হয় বা দেখতেও খারাপ লাগে। এই দাগ বা দুর্গন্ধ দূর করার জন্য আপনারা জলের বোতল বা জগের মধ্যে কয়েকটি লেবুর খোসা দিয়ে তা জল ভর্তি করে বেশ কিছুটা সময় পর্যন্ত ফেলে রাখুন। ঘন্টাখানেক সময় পর বোতল জলে ধুয়ে নিলেই কিন্তু দেখবেন সমস্ত আয়রনের দাগ চলে গিয়েছে এবং কোন দুর্গন্ধ নেই।।

৫) আজকের এই বিশেষ প্রতিবেদনে একেবারে সর্বশেষ এবং ৫ নম্বর যে টিপসটি আমরা আলোচনা করতে চলেছি তা কিন্তু অত্যন্ত কার্যকরী। এই উপায়টি করতে গেলে প্রথমে আপনাকে একটি পাত্রে জল গরম করে নিতে হবে। তারপর সেই গরম জলের মধ্যে কিছুটা পরিমাণে নিম পাতা এবং ন্যাপথলিন নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। মিশ্রনটি ফুটে গেলে এর মধ্যে সামান্য পরিমাণে খাবার লবণ ব্যবহার করে তা দিয়ে আপনারা খুব সহজেই ঘর মুছে নিতে পারেন। এভাবে ঘর মুছলে একদিকে যেমন সমস্ত জীবাণু দ্রবিভূত হয়ে যাবে ঠিক তেমনভাবে কিন্তু ঘরে কোনোরকম আরশোলা বা পোকামাকড়ের উপদ্রব হবে না।

Back to top button