শীতের ঠাণ্ডায় পাঁচমিশালী সবজি দিয়ে খুব সহজেই এইভাবে একবার বানান মুগডাল, খেলে বলবেন লাজবাব

নিজস্ব প্রতিবেদন: ভাজা মুগ ডাল আমাদের বাড়িতে হরেক রকমের হয়ে থাকে। আজ এই বিশেষ প্রতিবেদনে সারা বছর পাওয়া যায় এমন কিছু সবজি দিয়ে মুগ ডালের রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। ডাল একই হলেও সবজি আর ফোড়নের তফাতে স্বাদ কিন্তু আজকের রেসিপিতে অনেকটাই পরিবর্তিত হয়ে যাবে। যারা মাঝে সাঝেই একটু ইউনিক রেসিপি ট্রাই করতে পছন্দ করেন তারা অবশ্যই এটা বাড়িতে তৈরি করে দেখতে পারেন। আশা করছি বাচ্চা থেকে বড় সকলেই এই ডালের রেসিপি খুব পছন্দ করবে। তাহলে চলুন আর দেরি না করে প্রতিবেদনটির মূল পর্বে যাওয়া যাক।

এই রেসিপিটি তৈরি করার জন্য ৮০ গ্রাম পরিমাণে আলু আর সমপরিমাণ রাঙাআলু নিয়ে ডুমো ডুমো করে কেটে ধুয়ে নিতে হবে। কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখবেন যাতে কালো না হয়ে যায়। এছাড়াও আপনাকে নিতে হবে পরিমাণ মতো মিষ্টি কুমড়ো, থোড়, ঝিঙে, বরবটি, কাঁচা লঙ্কা এবং টমেটো। কাঁচা লঙ্কা বাদে প্রত্যেকটা সবজিকেই মিডিয়াম সাইজের টুকরো করে কেটে নিন। কাঁচা লঙ্কা গুলোকে সামান্য চিরে নেবেন।

এবার আপনাদের শুকনো কাঠালের বীজ নিয়ে নিতে হবে যার বাইরের খোসা ছাড়িয়ে অর্ধেক করে নেবেন। পরবর্তী ধাপে গ্যাসে করাই গরম করে নিয়ে সোনা মুগ ডাল ভেজে ফেলুন। মুগ ডাল ভাজার সময় কিন্তু অনবরত খুন্তি নাড়াচাড়া করতে থাকবেন। নাহলে কোন মতেই এটা সমান ভাবে ভাজা হবে না। হালকা সোনালী রং ধরলেই ডাল অন্য পাত্রে নিয়ে কয়েকবার জল বদলে ধুয়ে নিতে হবে।

গরম জল আর লবণ দিয়ে ডাল এবারে চটপট সেদ্ধ করে নিন। ডাল যখন একটু ফুটে আসবে তখন এর মধ্যে যে সবজিগুলো সেদ্ধ হতে বেশি সময় লাগে যেমন আলু, রাঙা আলু, মিষ্টি কুমড়ো এবং থোর প্রভৃতি আগে দিয়ে দেবেন। পাঁচ মিনিট পর বাকি থাকা সবজিগুলো পর পর দিয়ে দিন ডালের মধ্যে। অবশ্যই এই সময় খেয়াল রাখবেন যাদের ডাল আর সবজি কোনটাই অতিরিক্ত গলে না যায়। এবার গ্যাসে অন্য একটা কড়াই বসিয়ে সরষের তেল গরম করে নিন। তারপর কিছু সময় অন্তরের মধ্যে শুকনো লঙ্কা আর তিনটে তেজ পাতা ফোড়ণ দিয়ে দিন।

শুকনো লঙ্কা ভালো করে ভাজা হয়ে গেলে এর মধ্যে কালোজিরা আর কাঁচালঙ্কা যোগ করতে হবে। এবার কয়েকটা টমেটো টুকরো যোগ করে কিছুক্ষণ নাড়াচাড়া করে এর মধ্যে হলুদের গুঁড়ো দিয়ে দিন। সবজি সহ ডালের মিশ্রণটা কড়াইতে ঢেলে দিন এবং স্বাদ অনুযায়ী সামান্য চিনি যোগ করুন। ব্যাস বেশ কিছুক্ষণ ফুটিয়ে সবশেষে ধনেপাতা কুচি, সামান্য পরিমাণ গরম মসলা আর এক চামচ ঘি ছড়িয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে রান্নাটিকে নামিয়ে নিন। পাঁচমিশালী সবজি দিয়ে মুগ ডালের এই অসাধারণ রেসিপি খেতে কেমন লাগলো অবশ্যই একটা কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button