শীতে নতুন আলু হাজারো চাইলেও সেদ্ধ হচ্ছে না! এবার থেকে ব্যবহার করুন এই ৪টি দুর্দান্ত কার্যকরী ট্রিকস, আলু হবে ৫ মিনিটেই সেদ্ধ

নিজস্ব প্রতিবেদন: আলু এমন একটি সবজি যা প্রায় রান্নাঘরের প্রতিটি রেসিপিতে ব্যবহার করা হয়ে থাকে এবং এটি দিয়েও দুর্দান্ত টেস্টি রেসিপি তৈরি করা যেতে পারে। তবে সব থেকে বেশি আলু সেদ্ধ অবস্থাতেই কিন্তু ব্যবহার করা হয়। গৃহিণীদের কাছে যেটা সবথেকে ঝামেলার বিষয়। কারণ অনেক ক্ষেত্রেই আলু সেদ্ধ হতে প্রচুর সময় লাগে যার ফলস্বরূপ রান্না করতে প্রচুর দেরি হয়ে যায়। দৈনন্দিন ব্যস্ততার মাঝে এই সময় নষ্ট হওয়াটা তো মেনে নেওয়া যায় না। মোটামুটি সাধারণভাবে আলু সেদ্ধ হতে ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত সময় লাগে। তবে আজ আমরা আপনাদের সাথে এমন চারটি টিপস শেয়ার করে দেবো যাতে মাত্র ৫ থেকে ৬ মিনিটের মধ্যেই কিন্তু এই সেদ্ধ করার কাজটি আপনারা করে ফেলতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

দ্রুত আলু সেদ্ধ করার টিপস:

১) আলুর খোসা ছাড়িয়ে নিন:

যদি আপনারা আলু মাখা বা আলোর বিশেষ কোনো রেসিপি তৈরি করার কথা ভাবছেন সেক্ষেত্রে প্রথমেই এগুলোকে ভালো করে ধুয়ে সেদ্ধ করার আগে খোসা ছাড়িয়ে নিন। নিজেদের পছন্দ মত আলু কেটে এর গায়ে একটু কাটা চামচ দিয়ে চিরে নেবেন।এটি করার মাধ্যমে, আলু দ্রুত সেদ্ধ হয় এবং এটি খুব বেশি সময় নেয় না । সুতরাং এইভাবে সহজেই আলু সেদ্ধ করে আপনারা যে কোন রেসিপি তৈরি করে নিতে পারবেন। এটা কিন্তু খুবই সহজ আর ভীষণ কার্যকর পদ্ধতি।

২) সেদ্ধ করার আগে অবশ্যই আলু কাটুন:

অনেক ক্ষেত্রেই কিন্তু লক্ষ্য করা যায় যে কোন রেসিপি তৈরি করতে গেলে ভালোভাবে জলে ধুয়ে কুকারে খোসা অবস্থায় দিয়ে আলু ফুটিয়ে নেওয়া হয়। ওতে আলু সেদ্ধ হতে অনেকটা সময় নিয়ে নেয় ‌। তবে এটা না করে যদি আলুকে মাঝবরাবর অর্ধেক করে কেটে আপনারা সেদ্ধ করার জন্য নেন তাহলে কিন্তু দ্রুত কাজ হয়ে যাবে।কুকারে ১/২ চা চামচ সাদা লবণ যোগ করলে নিশ্চিত হবে আলু সেদ্ধ করার পর যেন ফেটে না যায়। এই পদ্ধতিতে যদি আলু সেদ্ধ করেন সেক্ষেত্রে কিন্তু বিভিন্ন তরকারি সহ স্যালাড বা চাট খুব সহজেই তৈরি করতে পারবেন। পদ্ধতিটি কেমন লাগলো তা জানাতে অবশ্যই ভুলবেন না।

৩) উষ্ণ জলে আলু রেখে দেবেন:

যদি আলু সেদ্ধ করে আপনারা এটাকে দুদিনের জন্য সংরক্ষণ করতে চান সে ক্ষেত্রে ত্বকের খোসা ছাড়া অবশ্যই সেদ্ধ করবেন।আলু দ্রুত সেদ্ধ করার জন্য আলুগুলোকে গরম জলে ২-৩ মিনিট ডুবিয়ে রাখুন। সেই সাথে এতে ১ চা চামচ সাদা লবণ মেশান। একটি ছুরি ব্যবহার করে নরমভাবে খোসা ছাড়িয়ে নিন। তারপর কুকারে বসিয়ে দিলেই কিন্তু মোটামুটি তিন থেকে চার মিনিটের মধ্যে সেদ্ধ হওয়ার কাজটি হয়ে যাবে। সুতরাং দ্রুত সেদ্ধ করতে চাইলে অবশ্যই আপনারা এই কাজটি করতে পারেন।

৪) ওভেনে আলু সেদ্ধ করবেন:

আলু সেদ্ধ করার এটাকে সবথেকে সহজ পদ্ধতি বলা যেতে পারে। ভালোভাবে খোসা ছাড়িয়ে কাটা চামচ দিয়ে ত্বকে একটু চিরে দেবেন। এবার ৩ মিনিট ৩০ সেকেন্ডের জন্য আপনাকে আলু মাইক্রোওয়েভ করে নিতে হবে।২ মিনিট এবং ৩০ সেকেন্ড পরে, আলুগুলো উল্টে দিন এবং আরও ২ মিনিট ৩০ সেকেন্ডের জন্য মাইক্রোওয়েভ করুন। ব্যাস আর কিছু করার প্রয়োজন হবে না। সহজেই অল্প সময়ের মধ্যে কিন্তু আলু ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। সুতরাং যারা তাড়াহুড়ার মধ্যে থাকেন তারা অবশ্যই এই পদ্ধতিটাও ট্রাই করে দেখতে পারেন। কিন্তু মাইক্রোওয়েভ না থাকলে অবশ্যই আপনারা উপরে যে কোন তিনটি পদ্ধতির মধ্যে একটা ট্রাই করে নিন।

Back to top button