শীতের ঠাণ্ডায় জমে যাবে জাস্ট! খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের নকশি পিঠা রেসিপি

নিজস্ব প্রতিবেদন: শীতকালে পিঠে-পুলি খেতে কম বেশি অনেকেই পছন্দ করে থাকেন। নানান ধরনের পিঠে এই সময় তৈরি করা হয়। এগুলো বানানো কিন্তু খুব একটা কঠিন নয়। বিশেষ করে গ্রাম বাংলার দিকে পৌষ পার্বণ উপলক্ষে পিঠে বানানোর পদ্ধতি এখনো বজায় রয়েছে। শহরের দিকে হয়তো এই ব্যাপারটা খুব দেখা যায় না। তবে আজকাল বাজারে অনেক মিষ্টির দোকানেও কিন্তু পিঠে বিক্রি হতে দেখা যাচ্ছে।

আসলে দৈনন্দিন জীবনের ব্যস্ততার মাঝে অনেকেই এই সমস্ত রেডিমেড সামগ্রীর উপর নির্ভর করে থাকেন। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা একটি ঐতিহ্যবাহী রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। যদি হাতে একটু সময় নিয়ে এটা বানিয়ে নিতে পারেন তাহলে সোনায় সোহাগা। এটি হলো নকশী পিঠার রেসিপি।

কি কি লাগবে?

১) চালের গুঁড়ো
২) নুন
৩) তেল
৪) মৌরি
৫)তেজপাতা
৬)ঝোলাগুড়

কিভাবে বানাবেন?

পরিমাণ মতো চালের গুঁড়ো নিয়ে প্রথমেই আপনাদের শুকনো খোলায় ভেজে নিতে হবে। অল্প লবণ মিশিয়ে ফুটন্ত গরম জল ব্যবহার করে একটা ডো বানিয়ে নিন। এবার এই ডোটি থেকে লেচি কেটে একটু মোটা দেখে একটা রুটি বেলে ফেলুন।রুটির নিচে একটা প্লাস্টিক দিয়ে নিন। ওপরে একটু তেল লাগিয়ে নিন। এবার পছন্দমত ডিজাইন করে নিন। ডিজাইন করার জন্য,টুথপিক ও কোন ছুরি বা চামচ ব্যবহার করতে পারেন। চেষ্টা করবেন ডিজাইনের মাধ্যমে একটু বেশি করে ফুটো করে নেওয়ার যাতে পিঠে ভালোভাবে মুচমুচে করা যেতে পারে। এবার গ্যাসে একটা প্যান বসিয়ে ফেলুন এবং তাতে তেল গরম করে ফেলুন।

মিডিয়াম আঁচে আপনারা পিঠেগুলো দিয়ে ভাজার কাজ করবেন এবং একটু উল্টে পাল্টে ভেজে নেবেন। এবার ঘন শিরা করার জন্য ১ কেজি ঝোলাগুড়, ১ চামচ মৌরি, ২ টা তেজপাতা আর ১ কাপ জল দিয়ে জ্বাল দিয়ে দিন। এবার দ্বিতীয় বার ভেজা নেওয়া পিঠেগুলো এই শিরার মধ্যে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন এবং তারপর পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল একেবারে অসাধারণ পদ্ধতিতে তৈরি নকশী পিঠার রেসিপি। খেতে কেমন লাগলো তা জানাতে অবশ্যই ভুলবেন না।

Back to top button