ভাত বা রুটির সাথে জমে যাবে জাস্ট! ডিম ও রসুন দিয়ে খুব সহজেই এইভাবে বানিয়ে নিন দুর্দান্ত স্বাদের এই রেসিপি

নিজস্ব প্রতিবেদন: কম পয়সায় পুষ্টিকর খাদ্য তালিকায় একেবারে সবার উপরেই রয়েছে ডিম। প্রতিনিয়তই এটি দিয়ে নানান ধরনের সুস্বাদু পদ আমরা তৈরি করে থাকি। আজকের এই বিশেষ প্রতিবেদনে ডিম আর রসুনের যুগলবন্দিতে তৈরি এমন একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নেব যার কাছে মাছ এবং মাংসের বিভিন্ন রান্নাও হার মেনে যাবে। চলুন তাহলে আর সময় নষ্ট না করে এই রেসিপিটি কিভাবে প্রস্তুত করতে হবে তা স্টেপ বাই স্টেপ জেনে নেওয়া যাক। দুর্দান্ত সাথে এই রেসিপিটা তৈরি করার জন্য আপনাদের প্রথমে একটা বিশেষ মসলা বানিয়ে নিতে হবে।

মশলাটি বানানোর জন্য শুকনো খোলায় একটা তেজপাতা, ছটা শুকনো লঙ্কা, দারচিনি ১/২, হাফ টুকরো বড় এলাচ, সামান্য গোল মরিচ এবং এক চামচ জিরে নিয়ে নিতে হবে। দুই থেকে তিন মিনিট এটাকে ভেজে নেওয়ার পরে এটাকে ঠান্ডা করে একটা পাউডার তৈরি করে নিন। ব্যাস তাহলেই ভাজা মশলা তৈরি হয়ে যাবে। এবার মূল রান্নাটি করার জন্য কড়াইতে হাফ কাপ সরষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে এর মধ্যে সামান্য পরিমাণে হলুদ, সামান্য লঙ্কার গুঁড়ো‌ এবং সামান্য লবণ যোগ করে দেবেন। একটু নাড়াচাড়া করে আগে থেকে সেদ্ধ করে রাখা চারটে ডিম এর মধ্যে দিয়ে দিন। ডিম গুলোকে কিন্তু খুব বেশি ভাজার দরকার নেই।

হালকা ভাজা হয়ে গেলে ডিমগুলোকে একটা অন্য পাত্রে তুলে ফেলুন। এবার ওই তেলের মধ্যেই এক চামচ জিরে, একটু শুকনো লঙ্কা আর দুটো রসুন খোসা ছাড়িয়ে যোগ করে দিন। মিডিয়াম আঁচে এটাকে দুই থেকে তিন মিনিট ভেজে ফেলুন। তারপর এর মধ্যে এক কাপ পেঁয়াজ যোগ করে হালকা বাদামি না হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। খুব বেশি কড়া করে ভাজবেন না।

এবার এর মধ্যে এক চামচ আদা রসুন বাটা যোগ করে যতক্ষণ পর্যন্ত না কাঁচা মশলার গন্ধ চলে যাচ্ছে কষিয়ে নেবেন। তারপর এর মধ্যে এক কাপ টমেটো কুচি যোগ করে নাড়াচাড়া করতে থাকুন। এবার সামান্য পরিমাণে হলুদ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো এক চামচ এবং ধনে গুঁড়ো এক চামচ দিয়ে দিন। স্বাদ অনুযায়ী লবণ যোগ করে ভালোভাবে মিশিয়ে নিন। বেশ কিছুক্ষণ এই মসলাটাকে কিন্তু আপনাদের কষিয়ে নিতে হবে।

মসলা যাতে ভালোভাবে কষানো হয় তার জন্য এতে সামান্য জল যোগ করে দিতে পারেন। তিন থেকে চার মিনিট পর্যন্ত এই মসলা কষানোর কাজটা আপনাদের করতে হবে। এবার ভেজে রাখা ডিম গুলো এক এক করে রান্না টির মধ্যে দিয়ে দিন। ভালো করে মসলার সাথে ডিমগুলোকে মিশিয়ে নেবেন। মিডিয়াম আঁচে কিছুক্ষণ সময় এটাকে রান্না করার পর আগে থেকে বানিয়ে রাখা ভাজা মসলা এক চামচ রান্নাতে যোগ করে দেবেন।

চাইলে আপনারা ঝালের পরিমাণ অনুযায়ী এটাকে কম বেশি করে নিতে পারেন। কিছুটা পরিমাণ জল যোগ করে কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে এটাকে কিছুক্ষণ ঢাকনা চাপা দিয়ে কুক করুন। সবশেষে এক চামচ ঘি যোগ করে বেশ কিছুক্ষণ গ্রেভিটা ফুটিয়ে নিলেই কিন্তু ডিম আর রসুনের এই স্পেশাল রেসিপি তৈরি হয়ে যাবে। গরম ভাতের সাথে আপনারা চাইলে সহজেই এই রেসিপিটা পরিবেশন করতে পারেন।

Back to top button