হোটেলের মতো একদম হুবহু বাড়িতেই এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান দারুণ টেস্টি এগ কারি, মুখ দিলেই বলবেন লাজবাব!

নিজস্ব প্রতিবেদন: ডিম দিয়ে তৈরি বিভিন্ন রেসিপির মধ্যে সাধারণ মানুষের কাছে সব থেকে বেশি জনপ্রিয় হলো ডিমের কারি। তবে সাধারণত হোটেল বা রেস্টুরেন্টে যে ধরনের ডিমের কারি বানানো হয় বাড়িতে কিন্তু সেরকম চট করে স্বাদ পাওয়া যায় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে হোটেল বা রেস্টুরেন্ট এর মতন হুবহু সাথে ডিমের কারি তৈরির পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। আজকের প্রতিবেদন টি ফলো করলে আপনাদের আর একঘেয়ে ডিমের রেসিপি রোজ খেতে হবে না। চলুন তাহলে দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

এই রেসিপিটি তৈরি করার জন্য প্রথমেই আপনাদের ডিম সেদ্ধ করে নিতে হবে। অবশ্যই মাথায় রাখবেন সেদ্ধ করার জন্য প্রথমে জলটা কিছুটা উষ্ণ গরম করে নিতে হবে এবং তারপর ডিমগুলোকে দিতে হবে। অবশ্যই সেদ্ধ করার সময় যে জল দেবেন তাতে সামান্য পরিমাণ ভিনেগার আর লবণ মিশিয়ে দিতে ভুলবেন না। ডিম সেদ্ধ হয়ে গেলে অন্য একটি পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ বরফ জল নিয়ে তাতে ডিম গুলোকে দিয়ে দেবেন।

এবার গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে সামান্য পরিমাণ সাদা তেল যোগ করে কতগুলো পেঁয়াজ কুচি দিয়ে দিন। পরিমাণ মতন নুন দিয়ে পেঁয়াজ গুলো তাড়াতাড়ি ভেজে নিতে হবে। হালকা সোনালীবর্ণ ধারণ করলে পেঁয়াজের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে এক চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ লঙ্কার গুঁড়ো (অবশ্যই কাশ্মীরি লাল লঙ্কারগুলো ব্যবহার করবেন)। প্রায় এক থেকে দুই মিনিট ভালোভাবে মসলাগুলোকে কষিয়ে নিন।

সুন্দর গন্ধ বেরিয়ে আসলে এরমধ্যে দুটো টমেটো কুচি অথবা টমেটোর পিউরি যোগ করে দেবেন।৫ থেকে ৭ মিনিট সমস্ত উপকরণগুলোকে ভালোভাবে কষিয়ে ফেলুন। টমেটোর কাঁচা গন্ধ চলে গেলে এর মধ্যে পরিমাণ মতো জল যোগ করুন এবং গ্যাসের ফ্লেম হাই করে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন। কিছুক্ষণ পর এই গ্রেভি টাকে একটু ঠান্ডা করে নিয়ে মিক্সিং জারের মধ্যে দিয়ে ফাইন পেস্ট তৈরি করে নিন। পেস্ট করা হয়ে গেলে গ্রেভি টাকে পারফেক্ট ভাবে তৈরি করার জন্য একটা প্যান বসিয়ে আবারো কিছুটা পরিমাণ সাদা তেল দিয়ে দিন।

তেল গরম হয়ে গেলে তার মধ্যে চারটে এলাচ, এক চা চামচ গোটা জিরে, ২ চা চামচ আদা রসুন বাটা এবং ঝালের জন্য কাঁচা লঙ্কা যোগ করে দিন। গ্রেভির কালার রেস্টুরেন্ট স্টাইলে তৈরি করতে গেলে সামান্য হলুদ গুঁড়ো আর একটা চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়োও দিয়ে দেবেন। তারপর এতে আগে থেকে পেস্ট করে রাখা গ্রেভি এবং মিক্সি ধোয়া জল যোগ করুন। ঢাকা চাপা দিয়ে চার থেকে পাঁচ মিনিট পর্যন্ত রান্না করে ফেলুন।

অন্য একটা প্যান গ্যাসে বসিয়ে তাতে আরো এক চামচ সাদা তেল আর মাখন যোগ করে দিন।তেল আর বাটার গলে গেলে এর মধ্যে লঙ্কার গুঁড়ো আর হলুদ যোগ করে একটু নাড়াচাড়া করে সেদ্ধ ডিম গুলোকে দিয়ে দিন।। ডিমের সাথে মসলাগুলো মিশিয়ে নেওয়ার পরে এটাকে বের করে মূল গ্রেভির মধ্যে যোগ করে দিতে হবে। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে ফুটিয়ে নিন ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে একেবারে হোটেলের স্বাদে দুর্দান্ত রেসিপি ডিমের কারি। গরম ভাতের সাথে শীতকালে দুপুরে এই রেসিপি জাস্ট জমে যাবে।

Back to top button