সংসারের অর্ধেক খাটনি কমাতে মাথায় রাখুন এই কয়েকটি সেরা কিচেন টিপস, না জানলে আপনারই লস

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনে কাজকে সহজ করে তোলার জন্য অনেকেই কিন্তু নানান ধরনের কিচেন টিপস কাজে লাগিয়ে থাকেন। আসলে সংসারের বিভিন্ন কাজ করতে গিয়ে আমাদের অনেকটাই সময় ব্যয় হয়ে যায় ফলে দিনের শেষে আর নিজেদের জন্য একটুও অবসর থাকে না। সুতরাং আপনারা যদি কয়েকটা বিশেষ কিচেন টিপস জেনে নেন তাহলে কিন্তু আপনাদের কাজ যেমন সহজ হয়ে যাবে ঠিক তেমনভাবেই নিজেদের জন্য আপনারা একটু সময় ব্যয় করতে পারবেন। চলুন তাহলে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

১) শীতের সময় খুব সুন্দর বেগুন পাওয়া যায়। সারা বছর ধরে আমরা বেগুন খেলেও শীতের বেগুনের স্বাদ আলাদা। বেগুন ভাজা সকলেই পছন্দ করেন কিন্তু এটি তৈরি করার সময় এত তেল লাগে যে অনেকেই আর বানাতে চান না। বেগুন ভাজার আগে যদি আপনারা এগুলোকে কেটে জলে ডুবিয়ে তার মধ্যে কিছুটা পরিমাণে লবণ, হলুদ গুঁড়ো, অন্য পরিমাণে চিনি এবং চালের গুঁড়ো মাখিয়ে নেন তাহলে ভাজার সময় কিন্তু আর খুব একটা তেল লাগবে না। আসলে চালের গুঁড়ো বেগুনকে কোটিং করে রাখে ফলস্বরূপ খুব বেশি তেল টানতে দেয় না।

২) হামানদিস্তায় আদা অথবা রসুন থেতো করার সময় এগুলো ছিটকে বাইরে পড়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে হামানদিস্তার নিচে আপনার একটা কিচেন টাওয়াল রাখতে পারেন এবং আদা বা রসুনের উপর সামান্য লবণ ছড়িয়ে দিতে পারেন।

৩) বাড়িতে অনেক সময় আমাদের কাঁচি থাকে যেগুলোর ধার কমে যায়। এগুলোর আবার আগের ধার ফিরিয়ে আনার জন্য গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে কিছুটা পরিমাণ জল দিয়ে কাঁচি গুলোকে তার মধ্যে ডুবিয়ে দিন। তারপর এই জলের মধ্যে সামান্য পরিমাণে বেকিং সোডা, ভিনিগার, বাসন মাজার লিকুইড এবং লেবুর খোসা দিয়ে দিন। এই উপকরণ গুলো মিশিয়ে মিনিটখানেক সময় কাঁচি গুলোকে ফুটিয়ে নিন যাতে পরিষ্কার হয়ে যায়। পরিষ্কার করে নেওয়ার পর স্টিলের স্ক্রাবার দিয়ে বেশ কিছুক্ষণ কাচি গুলোকে ঘষে নিতে হবে যাতে মরচে সরে যায় এবং ধারালো ভাব ফিরে আসে।

৪) বাড়িতে যখন একসাথে বেশি করে শাক নিয়ে আসা হয় সেগুলো কিন্তু অনেকেই সংরক্ষণ করে রেখে দেওয়ার চেষ্টা করেন। তবে এক দু দিনের মাথাতেই কিন্তু দেখা যায় পচে গিয়েছে। যাতে সেটা না হয় এবং শাক বেশি দিনের জন্য সংরক্ষণ করা যায় তার জন্য ভালোভাবে ধুয়ে নিয়ে একটা সুতির কাপড়ে আপনাদের প্রথমে মুড়িয়ে নিতে হবে। তারপর একটা এডিবল ব্যাগের মধ্যে এটাকে ঢুকিয়ে যে কোন বাটিতে বসিয়ে ফ্রিজের নরমাল চেম্বারে রেখে দিতে হবে। তাহলে এই শাক নষ্ট হবে না এবং দীর্ঘ সময় পর্যন্ত ভালো থাকবে।

Back to top button